logo

পশ্চিমবঙ্গের প্রকাশক ও পত্রিকা আমাকে বয়কট করেছে বলে কোথাও লেখা ছাপানো হচ্ছে না: তসলিমা

শিবলী আহমেদ


পশ্চিমবঙ্গের প্রকাশক ও পত্রিকা আমাকে বয়কট করেছে বলে কোথাও লেখা ছাপানো হচ্ছে না: তসলিমা

কলকাতা, ১১ সেপ্টেম্বর- বর্তমানে পশ্চিমবঙ্গে বসবাসরত লেখিকা তসলিমা নাসরিন তার ফেসবুক আইডিতে একটি পোস্টের মাধ্যমে লিখে প্রকাশ করেছেন যে সেখানকার বইমেলায় তার বইয়ের ডিমান্ড আছে কিন্তু সাপ্লাই নেই।

তিনি আরও উল্লেখ করেছেন যে, তিনি প্রচুর লিখছেন কিন্তু পশ্চিমবঙ্গের বড় প্রকাশক, বড় পত্রিকা তাকে বয়কট করেছে বলে কোথাও লেখা ছাপানো হচ্ছে না সেটা তার পাঠকরা জানে না। তসলিমা নাসরিনের লেখা সম্পূর্ণ পোস্টটি হচ্ছে- ‘কাল সন্ধ্যেয় লাল সবুজ পাড়ের একটি তাঁতের শাড়ি পরেছিলাম। কপালে পরেছিলাম লাল-সবুজ টিপ।

ছোট একটি বাংলা বইমেলায় যখন যাচ্ছিলাম, কত মানুষ যে কাছে এসে আমার জন্য তাঁদের শ্রদ্ধা ভালোবাসার কথা জানিয়েছে। কিন্তু বইয়ের স্টলগুলোয় কী হচ্ছে? কেউই আমার বই রাখে না। এমনকি আমার প্রকাশকও। কাল আনন্দ পাবলিশার্সের স্টলে গিয়ে দেখি আমার দু-একটি বই পড়ে আছে। বিক্রি হচ্ছে কিন্তু বই নেই। কেন নেই? ওরা দেয় না।

এই হলো উত্তর। আমার বই ছাপানো বন্ধ করে দিয়েছে অনেক বছর, পত্রিকায় লেখা ছাপানোও বন্ধ। বই যা ছাপানো হয়েছিল, সেগুলো বিক্রি করাতেও আপত্তি। ডিমান্ড আছে, কিন্তু সাপ্লাই নেই। আমার বেলাতেই এই ঘটনা ঘটে। কাউকে নিশ্চিহ্ন করে দিতে চাইলে হয়তো এভাবেই এগোতে হয়। এত যে ওরা চাইছে পাঠক আমার বই না পড়ুক, আমাকে সম্পূর্ণ ভুলে যাক। পারছে কই? পাঠক ভাবে আমি লিখছি না বলে লেখা ছাপানো হচ্ছে না।

কিন্তু আমি যে প্রচুর লিখছি, তারপরও পশ্চিমবঙ্গের বড় প্রকাশক, বড় পত্রিকা আমাকে বয়কট করেছে বলে কোথাও লেখা ছাপানো হচ্ছে না, সেটি আমার পাঠক জানে না। আমি চাই পাঠক সত্যটা জানুক। মিত্যা যখন সত্য আড়াল করে বিকট বিশাল হয়ে সামনে দাঁড়ায়, যখন মিথ্যাটা সত্যের অভিনয় করে জনপ্রিয় হয়ে ওঠে, তখন সত্যও যদি মুখ বুজে থাকে, ভুল ইতিহাস লেখা হবে।

আর/১০:১৪/১১ সেপ্টেম্বর