Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

print
আপডেট : ০৫-২১-২০১৭

জঙ্গিদের আত্মসমর্পণ করানোর চেষ্টা চলছে

জঙ্গিদের আত্মসমর্পণ করানোর চেষ্টা চলছে

নরসিংদী,২১ মে - নরসিংদীর চিশিনপুর ইউনিয়নের গাবতলিতে জঙ্গি আস্তানা সন্দেহে ঘিরে রাখা বাড়িটিতে অবস্থানকারীদের সঙ্গে তাদের আত্মীয়-স্বজনদের মাধ্যমে যোগাযোগ করা হচ্ছে। তাদের মাধ্যমে আত্মসমর্পণ করানোর চেষ্টা চলছে বলে জানিয়েছেন র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান।

তিনি জানান, তবে বাড়ির চার পাশে ঘিরে রেখেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) ও পুলিশ। যেহেতু আত্মসমর্পণ করানোর চেষ্টা চলছে তাই এখনো অভিযান শুরু হয়নি।

এ ছাড়া ওই বাড়িটির আশপাশের এলাকায় ৫০০ গজ পর্যন্ত ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। পুরো এলাকা থেকে লোকজনকে সরিয়ে দিয়ে নিয়ন্ত্রণ নিয়েছে র‌্যাব ও পুলিশ।

রাতে র‌্যাবের গণমাধ্যম শাখার পরিচালক মুফতি মাহমুদ খান সংবাদ সম্মেলনে জানান, সেখানে ৪/৫ জন জঙ্গি অবস্থান করছে। সিলেটের আতিয়া মহলে যে জঙ্গিরা ছিল এরা তাদের দলের সদস্য।

গতকাল শনিবার বিকেল ৪টার দিকে শহরতলির গাবতলী এলাকায় দোতলা এবং নির্মানাধীন ওই বাড়ি ঘিরে অবস্থান নেয় র‌্যাব। পরে সেখানে পুলিশও যোগ দেয়। ঢাকা থেকে র‌্যাবের বোমা নিষ্ক্রিয়করণ দল ও জঙ্গিবিরোধী বিশেষ ইউনিট ঘটনাস্থলে গেলেও এ প্রতিবেদন লেখা পর্যন্ত সকাল সাড়ে ৯টায়ও অভিযান শুরু হয়নি।

ওই বাড়ির মালিক প্রবাসী মঈন উদ্দিন। তিনি লিবিয়া প্রবাসী। তার গ্রামের বাড়ি জেলার রায়পুরা উপজেলার হাইরমারা গ্রামে। এক বছর আগে বাড়িটির মালিক মঈন উদ্দিনে স্ত্রীর মৃত্যু হলে পরিবারের বাকি সদস্যরা গ্রামে চলে যান। বর্তমানে তার পরিবার কেউ এ বাড়ি থাকেন না।

এদিকে ঘটনাস্থলে আজহার ইবনে মাহফুজ নামে এক ব্যক্তি দাবি করেছেন, তার শ্যালক মাসুদুর রহমান ওই বাড়িতে প্রাইভেট পড়তে গিয়ে আটকে পড়েছেন। মাসুদুরকে উদ্ধৃত করে তিনি দাবি করেছেন, ভেতরে তার শ্যালক ছাড়া আরো চারজন আটকা পড়েছেন। তাদের মধ্যে দুজন ঢাকা বিশ্ববিদ্যালয় ও দুজন নরসিংদী সরকারি কলেজের ছাত্র। তাদের কেউই জঙ্গি নয় বলেও দাবি করেন মাহফুজ।

এর আগে গতকাল রাত সাড়ে ১০টার দিকে ঘটনাস্থলে কমান্ডার মুফতি মাহমুদ খান সাংবাদিকদের বলেন, ঘিরে রাখা জঙ্গি আস্তানায় অবস্থানকারীদের সঙ্গে সিলেটের আতিয়া মহলের জঙ্গিদের সম্পৃক্ততা রয়েছে। তাদের অবস্থান সম্পর্কে নিশ্চিত হয়ে বাড়িটি ঘেরাও করা হয়েছে। ভেতরে সশস্ত্র অবস্থায় চার থেকে পাঁচজন জঙ্গি রয়েছে।

অভিযানের নেতৃত্বে থাকা র‌্যাব-১১ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল কামরুল হাসান বলেন, ওই আস্তানায় কোনো নারী বা শিশু নেই বলে জানতে পেরেছি। এর পরও এই ধরনের আস্তানায় অভিযানের আগে সব বিষয় মাথায় রাখতে হয়। সেই চিন্তা থেকেই চূড়ান্ত অভিযানের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তার আগে ভেতরে থাকা জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানানো হবে।

ঘটনাস্থলেই আজহার ইবনে মাহফুজ নিজেকে নারায়ণগঞ্জের একটি মাদ্রাসার শিক্ষক পরিচয় দিয়ে দাবি করেন, বাড়ির ভেতরে আটকে পড়া তার শ্যালক মাসুদুর রহমান গাবতলি জামেয়া কাসেমিয়া মাদ্রাসার দশম শ্রেণির ছাত্র। মাসুদুর গতকাল শনিবার বিকেলে ওই বাড়িতে আবু জাফর নামে একজনের কাছে ইংরেজি বিষয়ে প্রাইভেট পড়তে গিয়েছিল। জাফর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ছাত্র।

আজহার ইবনে মাহফুজ ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকদের সামনেই তার শ্যালক মাসুদুরের সঙ্গে মোবাইল ফোনে কথা বলেন। ওই সময় ভেতর থেকে মাসুদুর তাকে জানান, ভেতরে তার শিক্ষক আবু জাফরসহ আরো চারজন রয়েছেন। ফোনে মাসুদুর জানায় সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান বিভাগের ছাত্র সালাউদ্দিন, নরসিংদী সরকারি কলেজের অনার্স তৃতীয় বর্ষের ছাত্র মশিউর রহমান, মাস্টার্সের ছাত্র বাশিরুল রয়েছেন। তার দাবি, তারা কেউ জঙ্গি নন। তাদের কাছে আগ্নেয়াস্ত্র বা বোমা নেই। সবাই আত্মসমর্পণ করতে প্রস্তুত।

এ আর

নরসিংদী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে