Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৭-১৩-২০১৭

জামালপুরে নতুন এলাকা প্লাবিত, দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দি

জামালপুরে নতুন এলাকা প্লাবিত, দেড় লক্ষাধিক মানুষ পানিবন্দি

জামালপুর, ১৩ জুলাই- জামালপুরের সার্বিক বন্যা পরিস্থিতির আরো অবনতি হয়েছে। এ জেলায় যমুনার পানি বৃদ্ধি পেয়ে বিপদসীমার ৮৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। নতুন করে বকশীগঞ্জ উপজেলার ৪টি ইউনিয়ন বন্যা প্লাবিত হয়েছে। এতে দেড় লাখের বেশি মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছে। বন্ধ রাখা হয়েছে দুইশ’র বেশি শিক্ষা প্রতিষ্ঠান। 

এদিকে পানি বাড়ার সঙ্গে সঙ্গে মানুষের দুর্ভোগের মাত্রাও বাড়ছে। বন্য দুর্গত এলাকার বেশিরভাগ মানুষের ঘরে খাবার নেই। বিশুদ্ধ পানির সঙ্কটে দুর্গত এলাকায় বিভিন্ন পানিবাহিত রোগ দেখা দিয়েছে। 

জেলা প্রশাসনের পক্ষ থেকে এ পর্যন্ত ১৩০ মে. টন চাল, ৩ হাজার ২০০ প্যাকেট শুকনো খাবার ও আড়াই লাখ টাকা বিতরণ করা হয়েছে। তবে এই ত্রাণ প্রয়োজনের তুলনায় একেবারেই অপ্রতুল বলে অভিযোগ দুর্গতদের।

অন্যদিকে গাইবান্ধায় ব্রহ্মপুত্রের পানি ফুলছড়ি পয়েন্টে বিপদসীমার ৫৮ সেন্টিমিটার ও ঘাঘট নদীর পানি শহর পয়েন্টে ৪৪ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। হুমকির মুখে পড়েছে গাইবান্ধা শহর রক্ষা বাঁধ। গেলো প্রায় এক সপ্তাহ ধরে পানি বাড়তে থাকায় ২৭টি ইউনিয়নের ৩ লাখ মানুষ পানিবন্দি হয়ে মানবেতর জীবনযাপন করছেন। 

ছড়িয়ে পড়ছে জ্বর, সর্দি ও ডায়রিয়াসহ নানা ধরনের পানিবাহিত রোগ। দুর্গতরা বিপাকে পড়েছেন গৃহপালিত পশু নিয়ে। জেলার ১শ’ ২৩টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে।

জামালপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে