Deshe Bideshe

DESHEBIDESHE

Login
ইউনিজয়
ফনেটিক
English

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

print

আপডেট : ০৪-১৫-২০১৭

হারিয়ে যেতে বসেছে নরসিংদীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প

হারিয়ে যেতে বসেছে নরসিংদীর ঐতিহ্যবাহী মৃৎশিল্প

নরসিংদী, ১৫ এপ্রিল- নরসিংদী জেলার মৃৎ শিল্পীরা শৈল্পিক দক্ষতা আর নিপুন হাতের কাজের মাধ্যমে মাটি দিয়ে নিত্য ব্যবহার্য পাত্র তৈরি করে আসছে বহুদিন ধরে। তবে কালের বিবর্তন আর পৃষ্ঠপোষকতার অভাবে হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী  মৃৎশিল্প। তুলনামূলকভাবে সহজলভ্য ও বিকল্প পণ্যের ভিড়ে হারিয়ে যাচ্ছে মাটির তৈরি গৃহ সামগ্রী। ফলে অস্তিত্ব সংকটে পড়েছে এ শিল্পের সাথে জড়িতরা।

নকশা করা হাঁড়িপাতিল, কলস, ফুলের টব, পুতুল, পাখিসহ বাংলার চিরাচরিত সব নিদর্শন উঠে আসে তাদের তৈরি এসব শিল্পে। কিন্তু দিন-দিন আধুনিকতার ছোঁয়া আর পৃষ্ঠপোষকতার অভাবে বিলীন হতে চলেছে ঐতিহ্যবাহী এ শিল্প। ফলে অনেকটা মানবেতর জীবনযাপন করতে হচ্ছে মৃৎ শিল্পীদের।

মৃৎ শিল্পীদের অভিযোগ, কম দামে অধিক টেকসই প্লাস্টিকের পণ্যের দাপটে কমে গেছে মাটির তৈরি এসব জিনিসের চাহিদা। এ ছাড়া পরিশ্রম অনুপাতে পণ্যের ন্যায্যমূল্য পাননা তারা। এ কারণে পেশার প্রতি আগ্রহ হারাচ্ছেন অনেকেই, খুঁজছেন বিকল্প পেশা।

নরসিংদী শিবপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ আশরাফুল আফসার বলেন, ‘ঐতিহ্যবাহী এ শিল্প ধরে রাখতে হলে অবশ্যই ঋণ দেয়া হবে। কিন্তু এ ব্যাপারে এখন পর্যন্ত কেউ আমার কাছে আসে নাই। আমি এখন থেকে তাদের কাছে যাবো। ঐতিহ্যবাহী এ শিল্পের ধরে রাখার জন্য ঋণ লাগলে অবশ্যই সরকার তাদের পাশে থাকবে।’

নরসিংদী

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে