ফুটবল

মেসির শেষ এল ক্ল্যাসিকো?

লা লিগায় মৌসুমের দ্বিতীয় এল ক্ল্যাসিকো সবসময়ই একাধিক সমীকরণ নিয়ে হাজির হয়। শিরোপার অঙ্ক থাকে, অন্য টুর্নামেন্টের পরোক্ষ সম্পৃক্ততা থাকে, থাকে গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ফর্ম বা চোটজনিত হিসাব-নিকাশও। যথারীতি আছে আজ আলফ্রেডো ডি স্টেফানো স্টেডিয়ামে হতে যাওয়া এল ক্ল্যাসিকোতেও। পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা অ্যাতলেটিকো মাদ্রিদের চেয়ে মাত্র ১ ও ৩ পয়েন্ট পিছিয়ে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদ। মৌসুমের আর মাত্র ৯ ম্যাচ বাকি বলে এল ক্ল্যাসিকোর ফল ঠিক করে দিতে পারে কে থাকবে শিরোপার লড়াইয়ে। তবে রিয়াল-বার্সার তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দ্বৈরথে দলগত লড়াইয়ের আড়ালে আছে ব্যক্তিগত এক সমীকরণ। এটিই হতে পারে লিওনেল মেসির শেষ এল ক্ল্যাসিকো। জুনে বার্সার সঙ্গে চুক্তি শেষ হয়ে যাচ্ছে এই আর্জেন্টাইনের। গত বছর চলে যাওয়ার যে সিদ্ধান্ত নিয়েছিলেন, সেটি বহাল থাকলে এখানেই ইতি ঘটবে দারুণ এক পথচলার।

>> শিরোপা লড়াইয়ের অঙ্ক

২০২০-২১ মৌসুমের লা লিগা লড়াইয়ে বড় একটা সময় ফেভারিটের কাতারে ছিল না রিয়াল ও বার্সা। তবে গত দুই মাসে অ্যাতলেটিকো মাদ্রিদ ছন্দ হারিয়ে ফেলায় সামনে চলে এসেছে প্রতিযোগিতার সফলতম দুই দল। ২৯ ম্যাচ শেষে অ্যাতলেটিকোর পয়েন্ট ৬৬, বার্সার ৬৫ আর রিয়ালের ৬৩। আজকের এল ক্ল্যাসিকোয় বার্সেলোনা জিতলে শিরোপার লড়াই থেকে অনেকটাই পিছিয়ে পড়বে রিয়াল। আবার রিয়াল জিতলে বার্সারও একই হাল হতে পারে। কারণ রোনাল্ড কোম্যানের দলকে এখনও যে ৯টি ম্যাচ খেলতে হবে, তার একটির প্রতিপক্ষ অ্যাতলেটিকো।

আরও পড়ুন : ইউরোতে মাঠে প্রবেশের সুযোগ পাবেন দর্শকরা

ষ ফ্যাক্টর যখন ফর্ম ও চোট রিয়াল মাদ্রিদ সর্বশেষ হেরেছে গত ৩০ জানুয়ারি লেভান্তের কাছে। এরপর টানা ১৩ ম্যাচ তারা অপরাজিত, যার মধ্যে জয় ১১টি। এর মধ্যে গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগে লিভারপুলের বিপক্ষে পাওয়া ৩-১ গোলের জয় জোগাচ্ছে বাড়তি আত্মবিশ্বাস। কিন্তু চোট সমস্যার কারণে এল ক্ল্যাসিকোয় মনমতো একাদশ নামাতে পারছেন না জিনেদিন জিদান। রামোসের পাশাপাশি দানি কারভাজল ও রাফায়েল ভারানেকে পাওয়া যাচ্ছে না। আক্রমণভাগে এডেন হ্যাজার্ড ফিরলেও প্রথম একাদশে সম্ভবত খেলানো হবে না। বিপরীতে রোনাল্ড কোম্যানের দল শেষবার হেরেছে ১৬ ফেব্রুয়ারি চ্যাম্পিয়ন্স লিগে পিএসজির কাছে। লিগে অপরাজিত টানা ১০ ম্যাচ। সর্বশেষ খেলায় ভায়াদোলিদের বিপক্ষে জয় এসেছে একেবারে শেষ মুহূর্তের গোলে। তবে কুতিনহো, ফাতিরা না থাকলেও আক্রমণভাগে পছন্দের মেসি-ডেম্বেলে-গ্রিজম্যান ত্রয়ীকে পাচ্ছে বার্সেলোনা।

সূত্র : সমকাল
এন এইচ, ১০ এপ্রিল

Back to top button