Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ৫ জুলাই, ২০২০ , ২১ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 4.5/5 (2 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-০৯-২০১১

সার্ক শীর্ষ সম্মেলন: প্রস্তুত মালদ্বীপ

সার্ক শীর্ষ সম্মেলন: প্রস্তুত মালদ্বীপ
আদ্দু সিটি (মালদ্বীপ), ৯ নভেম্বর: ১৭তম সার্ক শীর্ষ সম্মেলন উপলক্ষে মালদ্বীপের মনোরম শহর আদ্দু সিটির প্রস্তুতি চূড়ান্ত পর্যায়। কাল রাজধানী মালে থেকে ৫শ' কিলোমিটার দূরের এ শহরে দক্ষিণ এশিয়ার আট নেতা এতদঞ্চলের উন্নয়নের লক্ষ্যে শীর্ষ বৈঠকে মিলিত হবেন। স্থানীয় নিরাপত্তা কর্মকর্তারা জানান, রাজধানী মালে থেকে দক্ষিণ এশীয় নেতৃবৃন্দকে ভারত মহাসাগরীয় এ দ্বীপে নিয়ে যাওয়ার জন্য কানেকটিং ফ্লাইট প্রস্তুত রাখা হয়েছে। তিনজন প্রেসিডেন্ট ও পাঁচজন প্রধানমন্ত্রীর জন্য সেখানে কড়া নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।

নতুন আমদানিকৃত গাড়ি ও নিরাপত্তা কর্মীদের মোটর শোভাযাত্রাসহকারে রাস্তায় টহল দিতে দেখা গেছে। উপকূলরী এবং মালদ্বীপের প্রতিরক্ষা বাহিনী আদ্দুর চারপাশে সতর্কতামূলক টহল দিচ্ছে। আদ্দুর চার পাশে কয়েকটি ছোট দ্বীপ রয়েছে। এর একটি হচ্ছে সাংগ্রিলা দ্বীপ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ দ্বীপেই অবস্থান করবেন বলে আশা করা হচ্ছে।
সার্ক শীর্ষ সম্মেলনে যোগদানের জন্য শেখ হাসিনা বুধবার এখানে পৌঁছান। সম্মেলনে আফগানিস্তান, বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল, পাকিস্তান, শ্রীলংকা এবং স্বাগতিক মালদ্বীপের রাষ্ট্র ও সরকার প্রধানরা অংশ নেবেন।

শীর্ষ সম্মেলন উপলে হিতাদু?তে একটি নতুন কনভেনশন সেন্টার নির্মাণ করা হয়েছে। সেখানে রোববার কর্মকর্তা পর্যায়ে আলোচনা হয়েছে। পররাষ্ট্র সচিবরা এখন আলোচ্যসূচি তৈরি নিয়ে আলাপ-আলোচনা করছেন। বুধবার আটটি দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে আলোচ্যসূচি উপস্থাপন করা হবে।
 
বাংলাদেশের পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস সোমবার মালে পৌঁছেছেন। পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনিও মঙ্গলবার এখানে পৌঁছেছেন। সার্ক সচিবালয় সূত্রে জানা গেছে, এবারের শীর্ষ সম্মেলনে কয়েকটি সদস্য দেশের মতপার্থক্য নিরসন, দারিদ্র্য বিমোচন এবং দণি এশিয়ায় উন্নয়নের গতিশীলতার ওপর আলোকপাত করা হবে।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, পদস্থ কর্মকর্তাদের চারদিনের আলোচনা শেষে কালকের শীর্ষ সম্মেলনে নেতৃবৃন্দ চারটি গুরুত্বপূর্ণ চুক্তিতে স্বাক্ষর করতে পারেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, আলোচনায় সমুদ্রসীমা, দক্ষিণ এশীয় ফোরামকে সক্রিয়করণ, জ্বালানি সহযোগিতা এবং জলবায়ূর পরিবর্তন ইস্যু আসতে পারে। উল্লেখ্য, প্রথম সার্ক শীর্ষ সম্মেলনের মধ্যদিয়ে বাংলাদেশে সার্ক-এর জন্ম হয়।

সার্ক শীর্ষ সম্মেলন চলাকালে তুরস্কের পর্যবেক হওয়ার আবেদন নিয়ে আলোচনা হবে। বর্তমানে চীন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ ৯টি দেশ সার্ক-এ পর্যবেক্ষকের মর্যাদা পেয়েছে।

সম্মেলনে শ্রীলংকার প্রেসিডেন্ট মহিন্দ রাজাপাকসে, আফগানিস্তানের প্রেসিডেন্ট হামিদ কারজাই, ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানী, ভুটানের প্রধানমন্ত্রী জিগমে ইউসের থিনলে, নেপালের প্রধানমন্ত্রী ড. বাবুরাম ভট্টরায়ও যোগ দেবেন।

শেখ হাসিনা শীর্ষ সম্মেলনের পাশাপাশি ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংসহ দক্ষিণ এশীয় নেতাদের সঙ্গে হিতাদু কনভেনশন সেন্টারে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন বলে আশা করা হচ্ছে।
মালদ্বীপে এ নিয়ে তৃতীয়বার সার্ক শীর্ষ সম্মেলন হচ্ছে। এর আগে ১৯৯০ ও ১৯৯৭ সালে পঞ্চম ও নবম সার্ক শীর্ষ সম্মেলন মালেতে অনুষ্ঠিত হয়।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে