Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০ , ৪ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.3/5 (21 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-১০-২০১১

সার্ক দেশে সরাসরি ফেরি সার্ভিস

সার্ক দেশে সরাসরি ফেরি সার্ভিস
ঢাকা, ১০ নভেম্বর: দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বহুপাক্ষিক বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক দৃঢ় করতে সদস্য দেশগুলোর মধ্যে যাত্রী ও পণ্য পরিবহনে সরাসরি ফেরি সার্ভিস চালুর রোডম্যাপ ঘোষণা করা হবে। মালদ্বীপের আদ্দু শহরে অনুষ্ঠিতব্য সার্ক সম্মেলনের শেষে দিনে আদ্দু ঘোষণায় এ ঘোষণা দেয়া হবে। এছাড়াও দক্ষিন এশিয়ায় একটি নতুন জোট গঠনের ঘোষণাও দেবেন সার্ক নেতারা।
 
?আদ্দু ঘোষণা?য় জেন্ডার সমস্যা সমাধানের একটি স্বাধীন ও স্বতন্ত্র কমিশনের ঘোষণা দেয়া হবে। এবারের সম্মেলনে চারটি চুক্তি স্বাক্ষর করা হবে।

?বিল্ডিং ব্রিজেস? বা ?সেতুবন্ধন তৈরি?কে মূল প্রতিপাদ্য নিয়ে সপ্তদশ সার্ক শীর্ষ সম্মেলন শুরু হচ্ছে আজ । এ উপলক্ষে ৮ দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানরা বুধবারই মালদ্বীপে পৌঁছেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। মূল সম্মেলন উপলক্ষে গত সোমবার থেকে পররাষ্ট্রসচিবরা নিজেদের মধ্যে বৈঠক করে সার্ক ঘোষণা চূড়ান্ত করেন। বুধবার সার্ক পররাষ্ট্রমন্ত্রীরা ঘোষণা অনুমোদন দেন। শুক্রবার সার্কের সমাপনী অধিবেশনে সার্ক শীর্ষ নেতারা এটি গ্রহণ করবেন।
 
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, এবারের সম্মেলনে চারটি চুক্তি স্বাক্ষরের প্রস্তাব উত্থাপন করা হবে। এগুলো হলো ?সার্ক এগ্রিমেন্ট অন র‌্যাপিড রেসপন্স টু ন্যাচারাল ডিজাস্টার্স?, ?সার্ক সিড ব্যাংক চুক্তি?, ?দ্য সার্ক এগ্রিমেন্ট অন মাল্টিলেটেরাল অ্যারেঞ্জমেন্ট অন রিকগনিশন অব কনফরমিটি অ্যাসেসমেন্ট? এবং ?দ্য সার্ক এগ্রিমেন্ট অন ইমপ্লিমেনটেশন অব রিজওনাল স্ট্যান্ডার্ডস?।

ঘোষণার খসড়ায় বলা হয়েছে, সার্ক অঞ্চলে বিদ্যমান বাণিজ্যিক বাধাগুলো দূর করার উপায় খুঁজতে জোর দেবেন শীর্ষ নেতারা। বাণিজ্যিক উদারীকরণে উপ-আঞ্চলিক সিদ্ধান্তগুলো বাস্তবায়নে ঐকমত্য পোষণ করবেন শীর্ষনেতারা।
 
সার্ক অর্থমন্ত্রীদের প্রতি নির্দেশ থাকবে, সাফটা বাস্তবায়নের বেসরকারি খাতকে যুক্ত করা যায় ও তাদের সুবিধা নিশ্চিত করার। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে অর্থনৈতিক ইস্যুগুলোতে ঐকমত্য সৃষ্টির জন্য নতুন জোট গঠনের ঘোষণা দেওয়া হবে। এর নাম হবে ?সাউথ এশিয়ান ইকোনমিক ইউনিয়ন?।
 
ঘোষণায় সার্ক সচিবালয়কে জোরদার করতে সার্ক মহাসচিবের প্রস্তাবে সমর্থন দেবেন নেতারা। প্রস্তাবে প্রাতিষ্ঠানিকভাবে শক্তিশালী করতে সার্ক সচিবালয়ের পরিধি বাড়ানোর কথা বলা হয়েছে।
 
ঘোষণায় বলা হবে, ধর্মীয় জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ দমনে পারস্পরিক তথ্য বিনিময় কার্যক্রমকে শক্তিশালী করতে নেতারা সম্মত। এর পাশাপাশি মাদকদ্রব্যের ব্যবসা বন্ধে ?সার্ক ড্রাগ অফেন্সেস মনিটরিং ডেস্ক?কে কার্যপরিধি বাড়িয়ে সদস্যদেশগুলোর সার্বিক অংশগ্রহণ নিশ্চিত করতে বলা হবে।
 
সার্ক মহাসচিবের প্রতি নির্দেশ থাকবে সার্ক দেশগুলোতে জেন্ডার বৈষম্য কমাতে স্বাধীন স্বতন্ত্র কমিশন গঠন ও এর কার্যপরিধি তৈরির।

জ্বালানি সমস্যা সমাধানের বিষয়টিও ঘোষণায় স্থান পাচ্ছে। এ জন্য নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগের উৎসাহ দিতে সদস্য দেশগুলোকে বার্ষিক রাজস্ব আয়ের শূন্য দশমিক পাঁচ শতাংশ এ খাতে বিনিয়োগ করা হবে।

আয়োজক মালদ্বীপের প্রস্তাবনা অনুসারে, ভারত মহাসাগর দিয়ে যাত্রী ও পণ্যবাহী ফেরি সার্ভিস চালুর বিষয়ে সম্মত হবেন নেতারা। ঘোষণার এ বিষয়ে দ্রুত বাস্তবায়নের নির্দেশ দেয়া হবে। এ জন্য বিদ্যমান সড়ক ও রেলপথের সঙ্গে ফেরি পরিবহন নেটওয়ার্ককে যুক্ত করতে ব্যবস্থা নেয়ার কথাও বলা হচ্ছে।
 
মালদ্বীপের আরেক প্রস্তাবনা আদ্দু শহরে প্রথম সার্ক ট্রাভেল ও ট্যুরিজম মেলা আয়োজনের প্রস্তাবনায় সম্মতি দেবেন নেতারা।

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে