Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৮ জুলাই, ২০২০ , ২৪ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২৭-২০১৯

পদ্মশ্রী ফিরিয়ে দিলেন লেখিকা গীতা মেহতা

পদ্মশ্রী ফিরিয়ে দিলেন লেখিকা গীতা মেহতা

লোকসভা নির্বাচনের আগে পদ্মশ্রী গ্রহণে 'রাজনৈতিক টানাপোড়েনের' সম্ভাবনা থাকায় তা ফিরিয়ে দিলেন যুক্তরাষ্ট্র প্রবাসী ভারতীয় লেখক গীতা মেহতা।

শুক্রবার রাতে ঘোষণা হওয়ার পর শনিবার সাকলে তিনি এ পুরস্কার প্রত্যাখ্যান করেন বলে এনডিটিভির প্রতিবেদেন বলা হয়েছে।

ভারত সরকারের দেওয়া পদ্মশ্রী খেতাব ফিরিয়ে দেওয়া মেহতা উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বড় বোন। তিনি ছাড়াও এবার দেশের এ সর্বোচ্চ নাগরিক সম্মাননা পাচ্ছেন প্রণব মুখোপাধ্যায়, নানাজি দেশমুখ এবং গায়ক ভূপেন হাজারিকা।

নিউইয়র্কে এক বিবৃতিতে গীতা মেহতা বলেন, আমি গভীরভাবে সম্মানিত যে ভারত সরকার আমাকে পদ্মশ্রী প্রদানের যোগ্য মনে করছে। তবে আমি অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি যে, সাধারণ নির্বাচনের সময় এই পুরস্কার প্রদানের বিষয়টি ভুল অর্থ বহন করতে পারে যা সরকার এবং আমাকে বিব্রত করবে। আমি খুবই দুঃখিত।

সূত্রের খবর, পদ্মশ্রী পুরস্কারের ঘোষণার কয়েক মাস আগেই গীতা মেহতা ও তার স্বামী বিখ্যাত প্রকাশক সোনি মেহতার সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দম্পতির সঙ্গে ৯০ মিনিটের একটি বৈঠকও করেন মোদি।

গীতা ও তার স্বামী অবশ্য তখন ভেবেছিলেন প্রধানমন্ত্রী হয়তো নিজের লেখা বই প্রকাশের চিন্তা করছেন। কারণ মেহতাদের প্রকাশনা বিভিন্ন আমেরিকান রাষ্ট্রপতিদের রচনা প্রকাশ করেছেন। কোটি কোটি পরিমাণে সেই বই বিক্রি হয়েছে। সোনি ও মেহতা বারাক ওবামা, টনি ব্লেয়ার সহ ছয়জন নোবেল পুরস্কার বিজয়ীদের লেখা প্রকাশ করেছেন। 

রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন, ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে দিদিকে পদ্মশ্রী খেতাব দেওয়া আসলে রাজনৈতিক কৌশলেরই একটি অংশ। নবীন পট্টনায়েক ও তার বিজু জনতা দলের বিরুদ্ধে বিজেপির চরম আক্রমণাত্মক মনোভাব মোটেও বন্ধ হয়নি।

এ প্রসঙ্গে বিজু জনতা দলের এক শীর্ষ নেতা ইন্ডিয়ান এক্সপ্রেসকে বলেন, নৈতিকতা ও বাস্তব দৃষ্টিভঙ্গির দিক থেকে মেহতা পুরস্কার ফিরিয়ে দিয়ে সঠিক সিদ্ধান্তই নিয়েছেন। উনি পদ্মশ্রী পুরস্কার গ্রহণ করলে, এটা নিয়ে অহেতুক চর্চা করতে আসরে নামত কংগ্রেস।

এমএ/ ০২:৩৩/ ২৭ জানুয়ারি

সাহিত্য

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে