Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১০ এপ্রিল, ২০২০ , ২৬ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 3.1/5 (12 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-২৬-২০১৩

জামালগঞ্জে সাংবাদিক লাঞ্চিতের ঘটনায় নিন্দা ও ক্ষোভ প্রকাশ


	জামালগঞ্জে সাংবাদিক লাঞ্চিতের ঘটনায় নিন্দা ও ক্ষোভ প্রকাশ

সুনামগঞ্জ, ২৫ সেপ্টেম্বর- গতকাল ২৪ সেপ্টেম্বর দৈনিক নয়াদিগন্তে প্রকাশিত জামালগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্র নিয়ে একটি স্বচিত্র প্রতিবেদন প্রকাশিত হওয়ায় স্থানীয় সংবাদদাতা তৌহিদ চৌধুরী প্রদীপকে বিভিন্নভাবে নাজেহাল করেছে স্থানীয় ঔষধ ব্যবসায়ী আব্দুল গফফার ও রিপ্রেজেন্টেটিভ জিয়াসহ বেশ কয়েকজন। প্রকাশিত সংবাদের প্রতিবেদক পরদিন আজ বুধবার সকালে ১১টায় হাসপাতালে যান তাঁর এক আত্মীয় রোগীর খোঁজ নিতে। হাসপাতালের প্রধান ফটকের ভিতরে যাওয়ার পর ঔষধ ব্যবসায়ী আব্দুল গফফার প্রকাশিত সংবাদে রিপ্রেজেন্টেটিভদের বিষয়টি কেন লিখা হয়েছে সে জন্য ক্ষিপ্ত হয়ে অশালিন আচরণ করে কৈফিয়ত চান। এ ধরণের রিপোর্ট আর কখনও প্রকাশ না করার জন্য জনসম্মুখে জোড় গলায় হুমকি প্রদান করেন। তিনি আরও বলেন, তুমি পার্সেনটিজ পাচ্ছনা বিধায়ই রিপ্রেজেন্টেটিভকে জড়িয়ে নিউজ করছ। এ সময় পাশে থাকা রিপ্রেজেন্টেটিভ জিয়াসহ বেশ কয়েকজন সংবাদিকের উপর চড়াও হয়ে অশ্লিল ভাষা প্রয়োগ করেন। তারা আরও বলেন, ‘আমরা ওষুধ না দিলে জামালগঞ্জের সব রোগী মারা যাবে।’ হাসপাতালের সামনের থাকা রিপ্রেজেন্টেটিভ দের ২০-২৫ টি মোটর সাইকেল দেখে সংবাদিক তাদেরকে জিজ্ঞেস করেন, রোগীদের চলাচলের রাস্তায় মোটরসাইকেল কেন রাখলেন ? উত্তরে আব্দুল গফফার ও জিয়ারউর রহমান বলেন, এ জায়গাটি মোটরসাইকেল রাখার জন্য হসপাতাল কর্তৃপক্ষ নির্ধারণ করে দিয়েছেন।
হাসপাতালের বারান্দায় ও বিভিন্ন ঔষধের দোকানে ওৎ পেঁতে বসে থাকে রিপ্রেজেন্টেটিভ ও হাতেগুনা ক’জন ঔষধ ব্যবসায়ী। হাসপাতালের ডাক্তাররা ঠিকমত রোগীর ব্যবস্থাপত্রে তাদেরকে কো¤পানীর ঔষধ লিখছে কিনা সেটি দেখার জন্য তাদের শুরু হয় হুড়াহুড়ি। হাসপাতালের বহির্বিভাগে-ডাক্তার দেখানোর সাথে সাথেই ডাক্তারের হাত থেকে প্রেসক্রিপশন কেড়ে নেয় দালাল চক্র। রোগীদের সাথে থাকা আÍীয় স্বজন কোন কিছু না বুঝে উঠার আগেই দালালচক্রের সদস্যরা সেই প্রেসক্রিপশন কৌঁশলে নিয়ে চলে যায় তাদের নির্দিষ্ট ঔষদের দোকানে। প্রায় সময় চিকিৎসকের লিখিত ঔষধের পরিবর্তে একই গ্রুপের নিুমাণের কোম্পানীগুলোর ঔষধ ও ডাক্তারকে দেওয়া সিম্পল ঔষধও বিক্রি করে থাকে রোগীদের কাছে। আর উক্ত টাকার ভাগিদার থাকে চার পক্ষ। তারা হলো, দালাল, ডাক্তার, ব্যবসায়ী ও রিপ্রেজেন্টেটিভরা। হাওরবেষ্টিত এলাকার অধিকাংশ রোগীই এ ধরণের নিুমাণের ঔষধ সেবন করতে বাধ্য হয়। এছাড়াও বহির্বিভাগের সামনে মোটরসাইকেলসহ গাড়ি পার্কিং নিষিদ্ধ থাকলেও রিপ্রেজেন্টেটিভদের মোটরসাইকেল দখল করে রেখেছে বহির্বিভাগের সামনের জায়গা। ফলে রোগীরা যাতায়াতের ক্ষেত্রে প্রতিদিন চরমভাবে ভোগান্তির শিকার হচ্ছেন।
এ ব্যাপারে জানতে চাইলে জেলা সিভিল সার্জন বলেন, ‘হাসপাতাল এরিয়ার ভিতরে কোনো রিপ্রেজেন্টেটিভদের গাড়ি রাখার নিয়ম নেই। দুপুর ১ টার পূর্বে কোনো রিপ্রেজেন্টেটিভ ডাক্তারদের সাথে দেখা না করার জন্য বলেছি। আমি এ বিষয়টি যথাযতভাবে দেখবো।’
এ ব্যাপারে জামালগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মহসির আলী ফকির বলেন, ‘সংবাদিকের সাথে দুব্যবহারের ঘটনাটি আমি শুনেছি। উনাকে বলেন থানায় একটি জিডি করতে।  এদিকে দৈনিক নয়াদিগন্তের জামালগঞ্জ প্রতিনিধি তৌহিদ চৌধুরী প্রদীপকে নাজেহাল করার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন দক্ষিন সুনামগঞ্জ প্রেসক্লাব নেতৃবৃন্দ। সাংবাদিকরা জাতির বিবেক হিসেবে স্বীকৃত এবং তারা বস্তুনিষ্টভাবে জাতির উন্নয়ন ,সমস্যা ও সম্ভাবনা নিয়ে সংবাদ প্রকাশ করলে সমাজের কিছু  সুবিধাভোগীদের স্বার্থে আঘাত আসলেই সাংবাদিকদের নিয়ে তারা  বিভিন্নভাবে কটাক্ষ করেন।  অবিলম্বে সাংবাদিক নাজেহালকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্তা গ্রহনের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট দাবী জানান। বিবৃতিকারীগন হচ্ছেন,প্রেসক্লাব সভাপতি কুলেন্দু শেখর দাস, সাধারণ সম্পাদক কাজী জমিরুল ইসলাম মমতাজ, কোষাধ্যক্ষ এম এম ইলিয়াছ আলী, দপ্তর সম্পাদক এম এ বারিক, সদস্য সাংবাদিক সোহেল আহমদ, হারুনুর রশিদ, খায়রুন নেছা নিপা, ইয়াকুব শাহারিয়ার প্রমুখ।
 

সুনামগঞ্জ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে