Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০ , ১৩ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (13 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-৩০-২০১৩

চাঁদপুরে মাল্টিমিডিয়া ক্লাসের ল্যাপটপ প্রজেক্টরসহ কম্পিউটার সামগ্রী বাক্সবন্দী


	চাঁদপুরে মাল্টিমিডিয়া ক্লাসের ল্যাপটপ প্রজেক্টরসহ কম্পিউটার সামগ্রী বাক্সবন্দী

চাঁদপুর, ০১ অক্টোবর- বর্তমান যুগের সাথে চলার জন্য তথ্যপ্রযুক্তি শিক্ষার বিকল্প নেই। যার কারণে ডিজিটাল দেশ গড়ার লক্ষ্যে সরকার ইতিমধ্যে তথ্যপ্রযুক্তি শিক্ষার জন্য প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কম্পিউটার সামগ্রী বিনামূল্যে বিতরণসহ নানামুখি পদক্ষেপ নিয়েছে। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে কম্পিউটার বা আইটি বিষয়ে কোনো শিৰক না থাকায় চাঁদপুরের হাজীগঞ্জ উপজেলার ৯০ ভাগ মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা ও উচ্চ মাধ্যমিক কলেজগুলোতে ল্যাপটপ, প্রজেক্টর, প্রিন্টার, মডেমসহ বিভিন্ন মূল্যবান সামগ্রী নষ্ট হতে চলেছে। এগুলো বাক্সবন্দী হয়ে আছে। যার কারণে সরকারের কম্পিউটার শিক্ষা ব্যবস্থায় আশার আলো দেখা যাচ্ছে না। শহর ভিত্তিক হাতে গোণা কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান তাদের শিক্ষার্থীদের কম্পিউটার বিষয়ে শিক্ষা দিতে পারছে। হাজীগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, মাল্টিমিডিয়া ক্লাস চালুর লক্ষ্যে ২০১২-১৩ অর্থ বছরে সরকার থেকে হাজীগঞ্জ উপজেলার মাদ্রাসা, মাধ্যমিক বিদ্যালয় ও কলেজসহ ৬২টি প্রতিষ্ঠানের মধ্যে ৫১টি প্রতিষ্ঠানে ৫১টি ল্যাপটপ, প্রজেক্টর, ইন্টারনেট মডেমসহ কম্পিউটার সামগ্রী বিতরণ করা হয়েছে। যার অধিকাংশ স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানের শিৰকগণকে কুমিল্লা থেকে গিয়ে আনতে হয়েছে। উপজেলার বাকি যে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান এখনো এসব সামগ্রী পায়নি তাদেরকে এ অর্থ বছরে ওই সামগ্রীগুলো দেয়া হবে বলে জানা গেছে। জানা যায়, হাজীগঞ্জ উপজেলায় মাদ্রাসা, মাধ্যমিক ও কলেজগুলোতে অর্ধ লক্ষাধিক শিক্ষার্থী রয়েছে। আর এ সকল শিক্ষার্থীর জন্য সরকারের পৰ থেকে এ সকল কম্পিউটার সামগ্রী ইতিমধ্যে বিতরণ করা হয়েছে। মাল্টিমিডিয়া ক্লাস চালুর জন্য সরকার থেকে কম্পিউটার সামগ্রী বিতরণের পরে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে একজন করে কম্পিউটার শিৰক নিয়োগের জন্য প্রজ্ঞাপন জারি করা হয়। কিন্তু শিৰক নিয়োগে স্ব স্ব প্রতিষ্ঠানের বিভিন্ন সমস্যার কারণে নিয়োগ প্রক্রিয়ায় দীর্ঘসূত্রিতা দেখা দেয়। ফলে আর কম্পিউটার শিৰক নিয়োগ হচ্ছে না। আবার নিয়োগকৃত কম্পিউটার শিৰককে স্ব স্ব প্রতিষ্ঠান থেকে বেতন দিতে হবে, সরকারের এই নতুন নিয়মের কারণে অনেক প্রতিষ্ঠান প্রধান কিংবা পরিচালনা পর্ষদ শিৰক নিয়োগে আগ্রহ দেখাচ্ছে না। হাজীগঞ্জ উপজেলার বিভিন্ন বিদ্যালয় ও মাদ্রাসাগুলোতে খোঁজ নিতে বিভিন্ন প্রতিষ্ঠানে গেলে নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিৰক জানান, এগুলোর যথাযথ ব্যবহার হচ্ছে না। আনার পরে তা কি জিনিস দেখতে অনেক শিৰক আগ্রহী হয়ে বাঙ্ খুলে তা দেখেছে। এর বাইরে তা আর ব্যবহার হয়নি। এখনো অনেক প্রতিষ্ঠানে এসকল দামী সামগ্রী মূল্যহীন হয়ে অফিস কৰের আনাচে কানাচে পড়ে আছে।
অনেক শিৰক জানান, সরকারের লোকজন এখনো ভালো করে অনুসন্ধান করলে দেখতে পাবে কিছু কিছু প্রতিষ্ঠানের অনেক শিৰক প্রজেক্টর বা মডেমের মাধ্যমে ইন্টারনেট চালানো তো দূরের কথা ল্যাপটপ খোলা কিংবা বন্ধ করতে শিখেননি। নাম প্রকাশে অনিচ্ছুক আরো ক'জন মাধ্যমিক পর্যায়ের শিৰক জানান, আমাদের প্রতিষ্ঠান থেকে অনেক শিৰককে প্রতিষ্ঠানের খরচে কুমিল্লা থেকে ট্রেনিং করিয়ে আনার পরেও তারা কম্পিউটার বিষয়ে কিছুই পারেননি। এই হচ্ছে আমাদের হাল। হাজীগঞ্জে সালেহাবাদ এমএন ফাজিল মাদ্রাসা। এ মাদ্রাসার অধ্যৰ মো. ছগির হোসাইন। অনেকটা আৰেপ করে তিনি এবিনিউজকে জানান, আমরা প্রজেক্টর সামগ্রী পেয়েছি ঠিকই কিন্তু সরকারের অবস্থা অনেকটা ঘোড়ার আগে গাড়ি কেনার মতো। শিৰক নিয়োগ না দিয়ে প্রজেক্টর। আরেক প্রশ্নে তিনি বলেন, আমরা একদিন প্রজেক্টর বের করে চালিয়েছে। বাকিলা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিৰক মাওলানা মজিবুর রহমান জানান, আমাদের কম্পিউটার শিৰক নেই। তবে বিএসসি একজন শিৰক কম্পিউটার চালাতে পারেন। আর সরকার থেকে পাওয়া প্রজেক্টরটি চালানোর জন্য ক'দিন রেডি করেছি কিন্তু বিদ্যুৎ সমস্যার কারণে সম্ভব হয়ে উঠেনি। উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার শাহ আলী রেজা আশরাফী জানান, মাল্টিমিডিয়া ক্লাস নেয়ার প্রধান বাধা লোডশেডিং। টেনকনিক্যাল সাপোর্ট না থাকায় কম্পিউটার শিক্ষা ব্যবস্থা চালু করা ব্যাহত হচ্ছে। অবশ্য এ জন্য আমরা ইতিমধ্যে একটি ট্রেনিংয়ের মাধ্যমে শিৰকদের কিছু শেখানোর চেষ্টা করছি।

চাঁদপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে