Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১ জুন, ২০২০ , ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১১-২৯-২০১৯

মানিকগঞ্জে অনলাইন পাসপোর্ট সফটওয়্যারের কার্যক্রম শুরু

মানিকগঞ্জে অনলাইন পাসপোর্ট সফটওয়্যারের কার্যক্রম শুরু

মানিকগঞ্জ, ২৯ নভেম্বর- মানিকগঞ্জে অনলাইন পাসপোর্ট ও পুলিশ ক্লিয়ারেন্স ভেরিফিকেশন সফটওয়্যারের কার্যক্রম শুরু হয়েছে। শুক্রবার (২৯ নভেম্বর) সকালে এ কার্যক্রম শুরু করা হয়। কার্যক্রম সম্পন্ন হলে পাসপোর্ট করতে আসা মানুষের আর হয়রানির শিকার হতে হবে না। মানিকগঞ্জ ডিএসবি’র এএসপি মো. আব্দুল হামিদ সিদ্দিকী পুলিশ সুপারের কনফারেন্স রুমে সাংবাদিকদের এ তথ্য জানান।

গত মঙ্গলবার ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের উদ্যোগে ঢাকা রেঞ্জের ১৩টি জেলার পাসপোর্ট ও পুলিশ ক্লিয়ারেন্সের জন্য নতুন একটি সফটওয়্যারের উদ্বোধন করেন। আজ ওই সফটওয়্যারের কাজ শুরু হলো মানিকগঞ্জে।

এএসপি মো. আব্দুল হামিদ সিদ্দিকী জানান, সফটওয়্যারের মাধ্যমে মানিকগঞ্জ জেলায় সব ধরনের পাসপোর্ট ও পুলিশ ক্লিয়ারেন্সের কার্যক্রম শুরু করা হয়েছে। পাসপোর্ট করতে আসা মানুষের আর ভোগান্তি পোহাতে হবে না। পাসপোর্ট ও পুলিশ ক্লিয়ারেন্সের জন্য আবেদনকারীরা তদন্ত কার্যক্রম শুরুর সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে তদন্তকারী অফিসারের নাম ও মোবাইল নম্বর এবং ঢাকা রেঞ্জের একটি সাপোর্ট মোবাইল নম্বর জেনে যাবেন একটি এসএমএস-এর মাধ্যমে। একইসঙ্গে তদন্তকারী অফিসারও জেনে যাবেন আবেদনকারীর মোবাইল নম্বরসহ যাবতীয় তথ্য। আবেদনকারীরা পুলিশের কাছে পাঠানো মোবাইল নম্বরে যোগাযোগ করে জানতে পারবেন আবেদনের সর্বশেষ অবস্থা।

অপরদিকে, তদন্তকারী অফিসার জরুরি পাসপোর্টের ক্ষেত্রে তিন দিন এবং সাধারণ পাসপোর্টের ক্ষেত্রে পাঁচ দিনের মধ্যে তদন্ত সম্পন্ন করে প্রতিবেদন পাঠাবেন। এ ক্ষেত্রে আবেদনকারীর মোবাইলে এসএমএস-এর মাধ্যমে প্রতিবেদন তার পক্ষে, নাকি বিপক্ষে গিয়েছে, তা জানানো হবে। নির্ধারিত সময়ের মধ্যে তদন্তকারী অফিসার তদন্ত শেষ করে প্রতিবেদন দাখিল না করলে ঢাকা রেঞ্জের মনিটরিং শাখা এবং সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপারের কাছে স্বয়ংক্রিয়ভাবে তথ্য পাঠাবে সফটওয়্যারটি। এছাড়াও তদন্ত সংশ্লিষ্ট কোনও অভিযোগ বা পরামর্শ জানাতে আবেদনকারীর মোবাইলে পাঠানো ঢাকা রেঞ্জের সাপোর্ট নম্বরে ফোন করতে পারবেন।

সূত্র : বাংলা ট্রিবিউন
এন কে / ২৯ নভেম্বর

মানিকগঞ্জ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে