Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০ , ৩০ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (30 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৩-২০১৯

যুক্তরাজ্যে বাংলাদেশি চার কন্যার ইতিহাস গড়া জয়

যুক্তরাজ্যে বাংলাদেশি চার কন্যার ইতিহাস গড়া জয়
বা থেকে রুশনারা, টিউলিপ, রূপা ও আফসানা

লন্ডন, ১৪ ডিসেম্বর- যুক্তরাজ্যে গত বৃহস্পতিবার অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে জয় পেয়েছেন চার বাংলাদেশি নারী। তারা হলেন টিউলিপ রেজওয়ানা সিদ্দিক, রুশনারা আলী, রূপা হক ও আফসানা বেগম।

এদের মধ্যে রুশনারা সর্বোচ্চ চারবার ব্রিটিনের পার্লামেন্ট সদস্য নির্বাচিত হয়েছেন। অন্যদিকে ব্রিটেনে হেট্রিক জয় পেয়েছেন টিউলিপ ও রূপা হক। তবে এবারই প্রথমবারের মতো পার্লামেন্ট সদস্য নির্বাচিত হলেন আফসান।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ রেজওয়ানা সিদ্দিক হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসনে, সিলেটের মেয়ে রুশনারা আলী বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে, রূপা হক ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনে এবং আফসানা বেগম হ্যামলেটস এলাকার পপলার অ্যান্ড লাইম হাউস আসনে জয়ী হন।

টিউলিপ রেজওয়ানা সিদ্দিক
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ। তিনি এবারও উত্তর-পশ্চিম লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে প্রার্থী হয়েছিলেন এবং বিপুল ভোটে জয় পেয়েছেন। ২০১৫ সালে লেবার দলের মনোনয়ন পেয়ে প্রথমবারের মতো ব্রিটিশ এমপি নির্বাচিত জন টিউলিপ। ২০১৭ সালে পুনর্নির্বাচিত হয়ে দ্বিতীয়বারের মতো তিনি এই আসনের এমপি হন। এবার তিনি তৃতীয়বারের এ আসনে জয় পেলেন।

রুশনারা আলী
সিলেটের রুশনারা টানা চারবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ২০১০ সালের নির্বাচনে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী হিসেবে রুশনারা ব্রিটিশ পার্লামেন্টে এমপি নির্বাচিত হন। সেবার তিনি প্রায় ১২ হাজার ভোটে জয়ী হন। এরপর ২০১৫ সালের নির্বাচনে ২৪ হাজারের বেশি ভোটের ব্যবধানে তাক লাগানো জয় পেয়ে দ্বিতীয় মেয়াদে এমপি নির্বাচিত হন। এরপর তিনি ২০১৭ সালে পূর্ব লন্ডনের বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে টানা তৃতীয়বারের মতো নির্বাচিত হয়েছিলেন। এবারও চতুর্থবারের মতো আসনটি ধরে রাখলেন জনপ্রিয় এই বাঙালি নারী।

অক্সফোর্ড-পড়ুয়া রুশনারার জন্ম সিলেটের বিশ্বনাথ উপজেলায়। সাত বছর বয়সে তিনি মা-বাবার সঙ্গে যুক্তরাজ্যে যান।

রূপা হক
এবার হ্যাটট্রিকের জয় পেয়েছেন রূপা হকের। ২০১৫ সালের নির্বাচনে লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসন থেকে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন তিনি। একইভাবে ২০১৭ সালেও নির্বাচিত হন। কিংসটন ইউনিভার্সিটির সমাজবিজ্ঞানের জ্যেষ্ঠ শিক্ষক রূপা লন্ডনে জন্মগ্রহণ করেন। বাংলাদেশে তার আদি বাড়ি পাবনায়।

আফসানা বেগম
লেবার পার্টির হয়ে টাওয়ার হ্যামলেটস এলাকার পপলার অ্যান্ড লাইম হাউস আসন থেকে এবারই প্রথমবারের মতো জয় পেয়েছেন আফসানা বেগম। নির্বাচন পূর্ববর্তী জরিপে থেকেই তার জয় সম্পর্কে ধারণা পাওয়া গিয়েছিলো।

আর/০৮:১৪/১৪ ডিসেম্বর

যুক্তরাজ্য

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে