Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১ জুন, ২০২০ , ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (20 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-১৮-২০১৯

সোনামসজিদ বন্দর দিয়ে বুধবার থেকে পাথর আমদানি শুরু

সোনামসজিদ বন্দর দিয়ে বুধবার থেকে পাথর আমদানি শুরু

চাঁপাইনবাবগঞ্জ, ১৮ ডিসেম্বর - প্রায় এক মাস বন্ধ থাকার পর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে বুধবার (১৮ ডিসেম্বর) থেকে পুনরায় পাথর আমদানি শুরু হচ্ছে।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) দুপুরে ভারতীয় রপ্তানিকারক অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক প্রসেনজিৎ ঘোষ স্বাক্ষরিত পাঠানো এক চিঠিতে সোনামসজিদ বন্দর দিয়ে পাথরসহ সবপণ্য রপ্তানির সিদ্ধান্ত গৃহীত হবার বিষয়টি নিশ্চিত করা হয়।

এসময় বাংলাদেশি ব্যবসায়ীদের বিভিন্ন দাবির পরিপ্রেক্ষিতে ভারতের পাথর উৎপাদন ক্ষেত্র থেকে সরাসরি বাংলাদেশে প্রবেশ করা, পাথরের দাম নির্ধারণসহ ৫টি সিদ্ধান্ত বাস্তবায়নের বিষয়টি চিঠিতে নিশ্চিত করা হয়। পাশাপাশি বন্দরে ব্যবসা-বাণিজ্য স্বাভাবিক রাখতে উভয় দেশের সাতজন করে ১৪ সদস্যের একটি যৌথ কমিটি গঠন করা হয়।

এর আগে রোববার (১৫ ডিসেম্বর) জিরো পয়েন্টে সোনামসজিদ আমদানি-রপ্তানিকারক গ্রুপের নেতা ও ভারতের মহদিপুর এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে ভারত থেকে পাথর আমদানির ক্ষেত্রে জটিলতা সমাধানে আলোচনা হয়। পরে সোমবার (১৬ ডিসেম্বর) গভীর রাতে মহদিপুর স্থলবন্দর এক্সপোর্টার অ্যাসোসিয়েশনের সভাপতি নিখিল ঘোষ সোনামসজিদ আমদানি-রপ্তানিকারকের সাধারণ সম্পাদক তৌফিকুর রহমান বাবুকে মোবাইল ফোনে পাথর রপ্তানির ক্ষেত্রে সব জটিলতা নিরসন হওয়ার বিষয়টি নিশ্চিত করেন। মঙ্গলবার দুপুরে চিঠির মাধ্যমে আবারো পাথর রপ্তানির বিষয়টি নিশ্চিত করা হয়।

এ ব্যাপারে সোনামসজিদ আমদানি-রপ্তানিকারকের সাধারণ সম্পাদক তৌফিকুর রহমান বাবু বলেন, ভারতে পাথর রপ্তানির জন্য একটি অন্যতম প্রক্রিয়া টেন্ডার। এ প্রক্রিয়াটি মঙ্গলবার ভারতীয় রপ্তানিকারকরা সম্পন্ন করেছে। পূর্ব আলোচনার পরিপ্রেক্ষিতে ৫টি সিদ্ধান্তসহ যৌথ ব্যবসায়িক কমিটি ঘোষণা ও পাথর রপ্তানির শুরু হচ্ছে এ সংক্রান্ত মঙ্গলবার দুপুরে একটি চিঠি পাওয়ার বিষয়টি নিশ্চিত করেন। তবে মঙ্গলবার বিকেল ৫টা পর্যন্ত পাথরবাহী কোনো ট্রাক বন্দরে প্রবেশ করেনি বলে জানান তিনি।

এদিকে, পানামার ট্যারিফ নিয়ে যে অচলাবস্থার সৃষ্টি হয়েছিল, সেটিও নিরসন হয়েছে বলে জানা গেছে। আমদানিকৃত পাথরের সরকারি নিয়ম অনুযায়ী স্থলবন্দর কর্তৃপক্ষকে ট্যারিফ ফি পরিশোধ করে আমদানিকারকরা পানামা থেকে পাথরভর্তি ট্রাক তাদের নিজস্ব ইয়ার্ডে নিতে পারবে।

গত ১৭ নভেম্বর বাংলাদেশে পাথর আমদানি বন্ধ হবার পর দফায় দফায় উভয় দেশের প্রতিনিধিদের সঙ্গে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক ও স্থানীয় সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল ভারতের পশ্চিম বাংলার মালদাহ জেলা ম্যাজিস্ট্রেটের সঙ্গে সাক্ষাৎ করে মহদিপুর স্থলবন্দরে পাথর রপ্তানির ক্ষেত্রে জটিলতা নিয়ে আলোচনা করেন।

সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর
এন এইচ, ১৮ ডিসেম্বর

চাপাইনবাবগঞ্জ

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে