Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৯ মার্চ, ২০২০ , ১৫ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (25 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২১-২০১৯

প্রেমে পড়লে ওজন বাড়তে পারে!

প্রেমে পড়লে ওজন বাড়তে পারে!

‘একমাত্র ভালোবাসা সারাতে পারে সব রোগ’ এ কথা যেমন সত্যি, তেমনি প্রেমে পড়লে বাড়তে পারে ওজন এটাও সত্যিই। অস্ট্রেলিয়ার সেন্ট্রোলার কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে, কোনো ব্যক্তি যখন প্রেমে পড়ে বা কোনো সম্পর্কের মধ্যে থাকে তবে তার ওজন বাড়তে পারে।

গবেষণা
প্রায় এক দশক ধরে ১৫ হাজার অংশগ্রহণকারীর ওপর করা গবেষণার ফলাফলে এমনটা দেখেছেন গবেষকরা। অংশগ্রহণ করা নারী ও পুরুষের বডি ম্যাস ইন্ডেক্সের (বিএমআই) সঙ্গে তুলনা করে ফলাফল প্রকাশ করা হয়। একক বা দম্পতিদের নিজেদের পছন্দ মতো খাদ্যাভ্যাস এতে অন্তর্ভুক্ত করা হয়।  

প্রেমে পড়লে ওজন বাড়তে পারে-এমন কয়েকটি কারণ জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। আসুন জেনে নিই কারণগুলো কি কি-

আকর্ষণীয় দেখানোর ইচ্ছা কমে যায়
গবেষকরা প্রেমে পড়লে ওজন বাড়ার সঙ্গে সম্পর্কিত কয়েকটি কারণ খুঁজে পেয়েছেন। যেমন সঙ্গী বা সঙ্গিনীকে চমক দেওয়া প্রয়োজন পড়ে না বলে ওজন বাড়ে। এটা খুবই যুক্তিসঙ্গত কারণ যখন কেউ তার সঙ্গী খুঁজে পায় তখন সে নিজেকে ভালো দেখাতে হবে এমন কোনো চাপের মধ্যে থাকে না। আর এই অজানা কারণেই ওজন বাড়তে পারে।

ঘরে বেশিরভাগ সময় কাটানো
প্রেমিক দম্পতিরা ঘরেই সুন্দর সময় কাটাতে পছন্দ করেন- এ নিয়ে কোনো দ্বিমত নেই। তারা ব্যায়ামাগার বা শরীরচর্চার বদলে একে অপরের সঙ্গে আরাম করে সময় কাটাতে বেশি আনন্দ পান। বেশি অবসর সময় কাটানো ওজন বাড়ার অন্যতম কারণ।

সঙ্গীর অস্বাস্থ্যকর অভ্যাস
অন্য আরেকটি গবেষণায় দেখা গেছে, একজনের ওজন কমানোর অনিচ্ছা বা স্বাস্থ্যকর জীবন অন্যজনের উপর প্রভাব রাখে। একে বলা হয় ‘তরঙ্গ প্রভাব’, মূলত এ কারণেই একক ব্যক্তির তুলনায় দম্পতিদের বিএমআই বৃদ্ধি পায়।

এছাড়াও দায়ী যখন হরমোন
প্রেমে পড়লে শরীরে ‘হ্যাপি হরমোন’র সৃষ্টি হয় যেমন-অক্সিটোসিন ও ডোপামিন। এই হরমোনগুলো চকোলেট, ক্যালোরিবহুল খাবারের চাহিদা বৃদ্ধি করে, ফলাফল ওজন বৃদ্ধি।

আর/০৮:১৪/২১ ডিসেম্বর

সম্পর্ক

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে