Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০ , ১১ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (25 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ১২-২১-২০১৯

নদী খননে ব্যয় হচ্ছে ৮০ কোটি টাকা

নদী খননে ব্যয় হচ্ছে ৮০ কোটি টাকা

শেরপুর, ২১ ডিসেম্বর- ময়মনসিংহ বিভাগের অনেক নদী এখন বিলীন। তাই এই বিভাগের নদীগুলো বাঁচাতে প্রায় ৮০ কোটি টাকার নদী খননের ‘মহাপরিকল্পনা’ হাতে নিয়েছে সরকার।

শনিবার (২১ ডিসেম্বর) শেরপুরের নালিতাবাড়ী উপজেলা পরিষদ হলরুমে এক মতবিনিময় সভায় এসব কথা জানিয়েছেন নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব আব্দুস সামাদ।

তিনি বলেন, নালিতাবাড়ীর অনেক শাখা নদী ও বিল হারিয়ে গেছে। বর্তমানে ভোগাই ও চেল্লাখালী নদী দুটি বেঁচে থাকলেও তা বিলীনের পথে। কারণ অপরিকল্পিতভাবে বালু উত্তোলনসহ বিভিন্ন কারণে নদী দুটি মারা যাওয়ার উপক্রম হয়েছে। তাই নদীরক্ষায় সবার এগিয়ে আসা উচিত। এই নদী দুটিকে রক্ষা করতে হলে আগামী ২০ বছর পর্যন্ত নদী থেকে বালু উত্তোলন বন্ধ রাখতে হবে।

নৌ-সচিব আরও বলেন, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের উদ্যোগে ‘আভ্যন্তরীণ নৌ-পথে ৫৩টি ক্যাপিটাল ড্রেজিং প্রকল্পের (প্রথম পর্যায়ে ২৪টি নৌ-পথ) আওতায় নেত্রকোনার মোহনগঞ্জ থেকে ময়মনসিংহের ফুলপুরের সর্চাপুর পর্যন্ত প্রায় ১৫৫ কিলোমিটার নৌ-পথ ড্রেজিং করা হচ্ছে। প্রকল্পের আওতায় মোট প্রায় ৮০ কোটি টাকা বরাদ্দে পাঁচটি প্যাকেজের প্রতিটি প্যাকেজে ২০ লাখ ঘনমিটার মাটি খনন করা হবে। এরই অংশ হিসেবে নাব্যতা ধরে রেখে পুনরায় নৌ-পথ চালু করা এবং পরিবেশের ভারসাম্য বজায় রাখা ও কৃষিকাজের ব্যবহার্যে পানির স্তর স্বাভাবিক রাখতে ভোগাইসহ নালিতাবাড়ীর অন্যান্য নদী ও খাল খনন করার কথা ভাবা হচ্ছে। সবার মতামতের ভিত্তিতে সার্ভে শেষে এ উদ্যোগ বাস্তবায়নে পদক্ষেপ নেয়া হবে। ইতোমধ্যে নালিতাবাড়ীর দুদুয়ার খালের প্রায় সাড়ে আট কিলোমিটার এলাকায় দুই লাখ ঘনমিটার মাটি খননের কাজ শুরু হয়েছে। বাৎসরিক বিশেষ বরাদ্দ থেকে দুই কোটি ৯০ লাখ টাকা বরাদ্দে এ কাজ চলমান।

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বিআইডব্লিউটিএর নির্বাহী প্রকৌশলী দিদার এ আলম, নালিতাবাড়ীর সহকারী কমিশনার (ভূমি) লুবনা শারমিন, উপজেলা কৃষি কর্মকর্তা শরিফ ইকবাল, উপজেলা প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন, প্রেস ক্লাব সভাপতি এমএ হাকাম হীরা ও সিনিয়র সাংবাদিক সামেদুল ইসলাম তালুকদার প্রমুখ।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/২২ ডিসেম্বর

শেরপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে