Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ৬ আগস্ট, ২০২০ , ২২ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (35 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২০-২০২০

এবার একদিন পর শুরু হচ্ছে বইমেলা

এবার একদিন পর শুরু হচ্ছে বইমেলা

ঢাকা, ২০ জানুয়ারি- ঐতিহ্যবাহী‘অমর একুশে গ্রন্থমেলা’সবসময় ফেব্রুয়ারির প্রথম দিন থেকেই শুরু, যা চলে গোটা মাস জুড়ে। এবারই প্রথম সেই নিয়মের ব্যত্যয় ঘটতে চলেছে। পহেলা ফেব্রুয়ারি নয়, ঐতিহ্য ভেঙে বইমেলা শুরু হবে ২ ফেব্রুয়ারিতে।

সরস্বতী পূজার কারণে ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচন ৩০ জানুয়ারি থেকে পিছিয়ে ১ ফেব্রুয়ারিতে নেওয়ায় বইমেলার উদ্বোধনও একদিন পেছানো হলো। এ নিয়ে লেখক-প্রকাশকদের মধ্যে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। তারা বলেছেন, নির্বাচন কমিশনের অবিবেচনাপ্রসূত সিদ্ধান্তের খেসারত এখন সবাইকে দিতে হচ্ছে। কেবল বইমেলা নয়, পিছিয়ে যাচ্ছে জাতীয় কবিতা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানও।

বইমেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী, রোববার বইমেলার তারিখ পেছানোর বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, সিটি নির্বাচন ১ ফেব্রুয়ারি নেওয়ার কারণে বইমেলার উদ্বোধন পেছাতে তারা বাধ্য হয়েছেন। বইমেলার উদ্বোধনের জন্য যে ধরনের আইন-শৃঙ্খলার প্রস্তুতির প্রয়োজন হয়, তা নির্বাচনের দিন সম্ভব নয়। তা ছাড়া নির্বাচনের দিন সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে, মানুষের অংশগ্রহণ নিশ্চিত করা যাবে না, তাই বাস্তব কারণে বইমেলা উদ্বোধনে এই পরিবর্তন আনা হয়েছে।

রাজধানীতে বইমেলার পাশাপাশি জাতীয় কবিতা উৎসব আয়োজনও দীর্ঘদিনের রীতি হয়ে দাঁড়িয়েছে। এরশাদবিরোধী আন্দোলনের প্রেক্ষাপটে জন্ম নেওয়া জাতীয় কবিতা পরিষদের দুই দিনব্যাপী জাতীয় কবিতা উৎসব বিগত ৩৩ বছরের (ব্যতিক্রম একবার) ধারাবাহিকতায় ১ ও ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়ে আসছে। সিটি নির্বাচনের কারণে এবার কবিতা উৎসবও এক দিন পিছিয়ে দেওয়া হয়েছে বলে জানিয়েছেন সংগঠনেরএবার সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত। এবারের কবিতা উৎসব এখন ২ ও ৩ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে।

বইমেলার উদ্বোধন পিছিয়ে দেওয়াকে ভালোভাবে দেখছেন না লেখক-প্রকাশকরা। বাংলাদেশের প্রখ্যাত লেখক সেলিনা হোসেন বলেন, নির্বাচন কমিশনের অবিবেচনাপ্রসূত সিদ্ধান্তের খেসারত এখন সবাইকে দিতে হচ্ছে। ১ ফেব্রুয়ারি বইমেলার শুরু এটা নতুন কিছু নয়; আবার লাখ লাখ পরীক্ষার্থীর পরীক্ষাও কয়েক বছর থেকে একই তারিখে শুরু হচ্ছে। এখন সব কিছু এলোমেলো হয়ে গেল। নির্বাচনের তারিখ অনুষ্ঠানের ব্যাপারে নির্বাচন কমিশন দায়িত্বশীল আচরণ করলে এমন পরিস্থিতির সৃষ্টি হতো না।

সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক ও অনন্যার স্বত্বাধিকারী মনিরুল হক ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, নির্বাচন কমিশনের ভুলের খেসারত সবাইকে দিতে হচ্ছে। তারা শুরু থেকেই সুপরিকল্পিতভাবে তারিখটি নির্ধারণ করলে এত কিছুর ওলটপালট করতে হতো না।’

জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি তারিক সুজাত বলেন, ‘আমাদের জাতীয় পর্যায়ে জ্ঞানচর্চার বড় দুই অনুসঙ্গ বইমেলা ও জাতীয় কবিতা উৎসব পহেলা ফেব্রুয়ারি অনুষ্ঠিত হয়—এটা আমাদের রীতি হয়ে দাঁড়িয়েছে। সারা বছরই এর প্রস্তুতি চলে। সারা দেশের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ থেকে কবিরা আসেন আমাদের উৎসবে। এক দিন পিছিয়ে দেওয়ার কারণে বিদেশি অতিথিদের রাখার ব্যাপারে আমাদের বাড়তি বিড়ম্বনা পোহাতে হবে। এই বিষয়গুলো নির্বাচন কমিশনের বিবেচনায় নেওয়া উচিত ছিল।’

বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সংলগ্ন সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজন করা হয় মাসব্যাপী দীর্ঘ এই বইমেলা। এ বছর ফেব্রুয়ারি মাস লিপিয়ার হওয়ার কারণে বইমেলা ২৯ দিন হওয়ার একটা সুযোগ তৈরি হয়েছিল। কিন্তু উদ্বোধন এক দিন পিছিয়ে যাওয়ার কারণে সময়সীমাও এক দিন কমে গেল।

আর/০৮:১৪/২০ জানুয়ারি

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে