Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২০ , ১৪ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০১-২৬-২০২০

দেশের প্রথম ‘স্মার্ট ক্লাস রুম’ চালু যবিপ্রবিতে

দেশের প্রথম ‘স্মার্ট ক্লাস রুম’ চালু যবিপ্রবিতে

যশোর, ২৭ জানুয়ারি - যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ইংরেজি ও মার্কেটিং বিভাগে ‘স্মার্ট ক্লাস রুম’ সুবিধায় যুক্ত হয়েছে।

এ সুবিধার ফলে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ক্যামারের মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীদের শ্রেণি কক্ষে উপস্থিতি নিশ্চিত, ক্লাসের পাঠদান ইউটিউব ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সরাসরি সম্প্রচার, সংরক্ষণ এবং পুনর্ব্যবহার করা যাবে।

বাংলাদেশের প্রথম কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এ ধরনের সমন্বিত ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করা হয়েছে।

শনিবার বিকালে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ ‘স্মার্ট ক্লাস রুম’-এর উদ্বোধন করেন।

বিশ্ববিদ্যালয়ের সহকারী পরিচালক (জনসংযোগ) মো. হায়তুজ্জামান মুকুল জানান, স্মার্ট ক্লাস রুম সুবিধার জন্য ইংরেজি বিভাগে ৮৬ ইঞ্চি এবং মার্কেটিং বিভাগে ৮২ ইঞ্চি স্মার্ট বোর্ড স্থাপন করা হয়েছে। ফলে বিভাগ দুটি অত্যাধুনিক ও যুগোপযোগী শিক্ষা উপকরণের সাহায্যে বিভাগের পাঠদান অনেক সহজ, প্রাণবন্ত ও বহুমাত্রিক বৈশিষ্ট্যে উন্নীত হল।

তিনি বলেন, এই বোর্ড একই সঙ্গে একটা অত্যাধুনিক কম্পিউটার, টিভি, রেকর্ডারসহ ক্লাসরুম বোর্ডের সব কাজ করতে সক্ষম। স্মার্ট বোর্ডে লিখনসহ ক্লাসের অডিও-ভিডিও রেকর্ড এবং তা সংরক্ষণ ও বিভাগ দুটির ইউটিউব চ্যানেল ও বিভাগের অফিশিয়াল ফেসবুক পেজে সরাসরি প্রচার বা রেকর্ডেড ক্লাস লেকচার আপলোড করার সুবিধা রয়েছে। এ জন্য বিভাগ দুটিতে সার্ভারও স্থাপন করা হয়েছে। পাওয়ার পয়েন্ট ডিসপ্লেসহ একটি অত্যাধুনিক কম্পিউটার, প্রজেক্টর ও অডিও-ভিজুয়াল সিস্টেমের সব সুবিধা ছাড়াও স্মার্ট প্রযুক্তির এই বোর্ডে সহজে সাধারণ হোয়াইট বোর্ডের মতো সবকিছু লিখন, পরিমার্জনা ও সংরক্ষণ করা যাবে।

মো. হায়তুজ্জামান মুকুল জানান, স্মার্ট হাজিরার মাধ্যমে শিক্ষার্থীদের উপস্থিতি নিশ্চিতকরণে রোল কল করতে যে সময় নষ্ট হতো সেটা আর হবে না। এমনকি বায়োমেট্রিক হাজিরায় শিক্ষার্থীদের যে সময় নষ্ট হয়, সে সময়টুকুও আর এখানে নষ্ট হবে না। ফেস ডিটেকশন ক্যামেরা শিক্ষার্থী ও শিক্ষকদের ক্লাসে প্রবেশ ও প্রস্থানের সময় সংরক্ষণ করবে। স্মার্ট হাজিরার ফলে ক্লাস রুমের সময় বাঁচবে এবং ক্লাসে উপস্থিতিজনিত নম্বরের হিসাব সংরক্ষণের ঝামেলাও দূর হবে।

তিনি জানান, এ প্রযুক্তি সংযোজনের ফলে কোনো শিক্ষার্থী অসুস্থ বা আসতে অপারগ হলে তিনি সরাসরি ক্লাসের সঙ্গে যুক্ত হতে পারবেন। একই সঙ্গে যে কোনো শিক্ষার্থীর অভিভাবকও ক্লাস অনলাইনে সরাসরি দেখতে পারবেন এবং ক্লাসের রেকর্ডেড অডিও-ভিডিও দেখতে পারবেন। যবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. মো. আনোয়ার হোসেন বলেন, শুরুতে ইংরেজি এবং মার্কেটিং বিভাগে পরীক্ষামূলকভাবে স্মার্ট ক্লাস রুম চালু করা হল। যদি এখান থেকে আশানুরূপ ফল পাওয়া যায়, তাহলে যবিপ্রবির ২৬টি বিভাগেই স্মার্ট ক্লাস রুম তৈরি করা হবে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ বলেন, ‘আমি গর্ব অনুভব করছি যে, এ ধরনের সুবিধা সম্পন্ন স্মার্ট ক্লাস রুম আমার মাধ্যমে উদ্বোধন করা হল। আমি আশা করি এই স্মার্ট ক্লাস রুম দক্ষ ও আদর্শ নাগরিক তৈরিতে ভূমিকা রাখবে।’

সূত্র : যুগান্তর
এন এইচ, ২৭ জানুয়ারি

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে