Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১ এপ্রিল, ২০২০ , ১৮ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০২-২০২০

১০১ বছর পর আসবে এমন তারিখ

১০১ বছর পর আসবে এমন তারিখ

গতকালের তারিখটা মনে রেখেছেন কি? মনে থাকারই কথা। কারণ তারিখটা ০২/০২/২০২০। এ ধরনের সংখ্যার তারিখ খুবই বিরল। এ ধরনের সংখ্যাকে প্যালিনড্রোম বলা হয়।

রোববার ছিল ২ ফেব্রুয়ারি, অর্থাৎ দিন/মাস/বছর হিসাবে লিখলে দাঁড়াচ্ছে ০২/০২/২০২০, অথবা মাস/দিন/বছর লিখলেও তারিখটি হবে ০২/০২/২০২০। সে হিসাবে গতকালের তারিখ ছিল একেবারে আলাদা।

আগে আট অঙ্কের প্যালিনড্রোমটি ছিল ১১/১১/১১১১। ৯০৯ বছর আগে এই রকম তারিখ এসেছিল। পরবর্তী প্যালিনড্রোম তারিখটি হবে ১২/১২/২১২১, অর্থাৎ ১০১ বছর পর। এর পরেরটা আসবে ৯০৯ বছর পর। অর্থাৎ ৩০৩০ সালে। তখন তারিখটা হবে ০৩/০৩/৩০৩০।

প্যালিনড্রোম হলো কোনো শব্দ, শব্দগুচ্ছ বা সংখ্যার ক্রম যা সামনে বা পেছনে যেভাবেই পড়েন না কেন একই রকম হবে। যেমন ইংরেজি ‘mom’, ‘race car’ অথবা ‘tacocat’ প্রভৃতি।

প্যালিনড্রোম গ্রিক শব্দ প্যালিন এবং ড্রোমোস থেকে এসেছে। প্যালিন অর্থ আবার বা ফিরে এবং ড্রোমোস অর্থ চলমান। সুতরাং প্যালিনড্রোম এমন একটি শব্দ বা বাক্যাংশ যা নিজেই পেছনে চলে।

আর/০৮:১৪/০৩ ফেব্রুয়ারি

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে