Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২ জুলাই, ২০২০ , ১৮ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 2.9/5 (16 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০৭-২০২০

সৈয়দ তারিকের ‌‘সাহিত্যের আলাপ’ নিয়ে যা বললেন ইমতিয়ার শামীম

সৈয়দ তারিকের ‌‘সাহিত্যের আলাপ’ নিয়ে যা বললেন ইমতিয়ার শামীম

ঢাকা, ৭ ফেব্রুয়ারি- সৈয়দ তারিকের কথা বলতে গেলে মেঘে মেঘে অনেক বেলা হবে। মফঃস্বল থেকে এই রাজধানী শহরে আসার পর হাতেগোণা যে কয়েকজন মানুষ আমাকে সদয় সহানুভূতি দিয়ে দেখেছেন, তিনি তাদের অন্যতম। হয়তো একদিকে সুফীবাদের প্রতি দুর্বলতা, অন্যদিকে সক্রেটিসিয় উৎসুক্য আমার মতো নিরীহ, অপ্রয়োজনীয় মানুষটির প্রতিও তাকে আগ্রহী করে তুলেছিল। আমি 'আজকের কাগজ' অফিসে কাজ করতাম, তিনিও সেখানে এটা-সেটা করতেন এবং মাঝেমধ্যেই সেই জিগাতলা থেকে হেঁটে আসার পথে আমি তার সান্নিধ্য পেতাম। ধানমন্ডী দুইয়ে তখন আহমদ শরীফের বাসা ছিল। তিনি আমাকে সেখানেও নিয়ে গেছেন কয়েকদিন।

এর মধ্যে একদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ক্লাবে গিয়ে হুমায়ুন আজাদসমেত এক রিকশায় চড়ে আহমদ শরীফের বাসায় যাওয়া—তাও এই সুফী সৈয়দ তারিকের গুণে। হুমায়ুন আজাদের সঙ্গে আমার একাধিকবার পরিচয় ঘটেছে এবং বার বারই তিনি ভুলে গিয়ে নতুন করে পরিচিত হয়েছেন। আর আমি যে ভুলে যাওয়ার মতোই মানুষ, সে বিষয়ে আমার কোনো সন্দেহ নেই বলে আমারও তা নিয়ে কোনো প্রশ্ন জাগেনি। তবে সৈয়দ তারিক আমাকে কখনো ভোলেননি, হয়তো ভুলবেনও না বলেই জানি। এটা আমার কাছে একটা বড় প্রশ্নই বটে।

আমাদের সেই তারিক ভাইয়ের প্রবন্ধ-নিবন্ধের বই 'সাহিত্যের আলাপ' এবার বইমেলার প্রথম দিন থেকেই রয়েছে ‘বাঙ্গালা গবেষণা’ প্রকাশনালয়ের ৩৮১ নম্বর স্টলে। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, যেদিন মেলায় যাব সেদিনই এ বই কিনব আমি। তার আলাপের সঙ্গে যার আলাপ আছে, তার এই ‘সাহিত্যের আলাপ’ কেনার কোনো বিকল্প থাকতে পারে বলে মনে হয় না।

আর/০৮:১৪/০৭ ফেব্রুয়ারি

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে