Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৭ আগস্ট, ২০২০ , ২৩ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (17 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-০৮-২০২০

নওগাঁর মশিদপুরে নিভৃত পল্লীতে অনন্য বইমেলা

নওগাঁর মশিদপুরে নিভৃত পল্লীতে অনন্য বইমেলা

নওগাঁ, ০৯ ফেব্রুয়ারী- গ্রামের নাম মশিদপুর। নওগাঁ জেলার মান্দা ও নিয়ামতপুর উপজেলা এবং রাজশাহীর তানোর উপজেলার সীমান্তবর্তী প্রত্যন্ত একটি গ্রাম। শিক্ষাপ্রতিষ্ঠান থাকলেও নানা কারণে শিক্ষার্থী ঝরে পড়ার প্রবণতা এখানে অনেক বেশি। তবে এত প্রতিকূলতার মধ্য দিয়েও উচ্চ শিক্ষা গ্রহণ করে বর্তমানে বিভিন্ন অবস্থানে রয়েছেন গ্রামটির একদল যুবক।

নতুন প্রজন্মের মাঝে শিক্ষার আলো ছড়িয়ে দিতে তারা গড়ে তুলেছেন একটি অরাজনৈতিক সংগঠন ‘মশিদপুর শিক্ষা উন্নয়ন সমিতি’। এ সংগঠনের আয়োজনে সারা বছরই শিক্ষামূলক বিভিন্ন কর্মসূচি পালন করা হয়ে থাকে। তার মধ্যে বইমেলা অন্যতম। গত ১০ বছর ধরে বইমেলার আয়োজন করা হয় গ্রামটিতে। শিক্ষার মান উন্নয়নে দেশের প্রত্যন্ত এলাকায় বইমেলার আয়োজন করা প্রয়োজন বলে মনে করেন সচেতন ব্যক্তিরা।

প্রতি বছর ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে ভাষা শহীদদের স্মরণে এ নিভৃত পল্লীতে এক অন্যরকম বইমেলার আয়োজন করা হয়। সেই ধারাবাহিকতায় এবার শনিবার (৮ ফেব্রুয়ারি) বইমেলা অনুষ্ঠিহ হয়েছে। রাজশাহী ও স্থানীয় বইয়ের দোকানিরা সেখানে বই নিয়ে আসেন। মেলায় দেশের বিভিন্ন গুণিজনকে আমন্ত্রণ জানানো হয়। তারা শিক্ষার বিভিন্ন দিক তুলে ধলে ধরে এলাকাবাসীর মধ্যে সচেতনতা বাড়ানোর চেষ্টা করেন।

বইয়ের সঙ্গে মানুষের নিবিড় সম্পর্ক গড়ে তোলার লক্ষ্যে দিনব্যাপী বইমেলার আয়োজন করা হয়। যেখানে শিশু-কিশোর-কিশোরী ও আবাল-বৃদ্ধ-বনিতা পড়াশোনা-বই কেনাকাটায় বছরের একটি দিন ব্যস্ত থাকেন। শুধু এ গ্রামের মানুষের জন্য বইমেলার আয়োজন নয়, আশপাশের তিন উপজেলার বিভিন্ন গ্রামের মানুষ বইমেলাকে কেন্দ্র করে এক দিনের উৎসবে মেতে ওঠেন।

শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার লক্ষে বই পড়া, বই কেনা ও শিক্ষার প্রতি নতুন প্রজন্মকে আগ্রহী করে গড়ে তোলার লক্ষে ২০১১ সাল থেকে ‘মশিদপুর শিক্ষা উন্নয়ন সমিতি’র উদ্যোগে বই মেলার আয়োজন করা হচ্ছে। এ সমিতির ব্যানারেই শিক্ষার প্রসারে নানা কার্যক্রম চলে বছরজুড়েই।

সূত্র : জাগো নিউজ
এন কে / ০৯ ফেব্রুয়ারি

নওগা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে