Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ৩১ মার্চ, ২০২০ , ১৭ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (15 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১০-২০২০

‘অবৈধ’ বাংলাদেশি খুঁজতে জরিপ করবে আসাম

‘অবৈধ’ বাংলাদেশি খুঁজতে জরিপ করবে আসাম

আসাম, ১০ ফেব্রুয়ারি- ভারতের আসাম রাজ্যে ‘অবৈধ’ বাংলাদেশি খুঁজতে জরিপ করার পরিকল্পনা করছে রাজ্য সরকার। পাশাপাশি রাজ্যটির মুসলিম ‘আদি’ বাসিন্দাদের খুঁজে নিয়ে তাদেরকে ‘অবৈধ’ বাংলাদেশিদের কাছ থেকে আলাদা করে রাখা হবে।

পরিকল্পনা অনুযায়ী, আসাম রাজ্যে চা-শ্রমিক ও ‘আদিবাসী’ হিসেবে পরিচিত ‘গোরিয়া’, ‘মোরিয়া’, ‘দেশি’ এবং ‘জোলা’ সম্প্রদায়ের জনসংখ্যা গণনা করা হবে।

পরিকল্পনাটি বাস্তবায়ন করার আগে আগামীকাল মঙ্গলবার উল্লেখিত চারটি সম্প্রদায় ও অন্যান্য অংশীদারদের সঙ্গে আসামের সংখ্যালঘু কল্যাণমন্ত্রী রঞ্জিত দত্তের বৈঠক হওয়ার কথা রয়েছে।

রাজ্যটির সংখ্যালঘু উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান মুমিনুল আওয়াল গোয়াহাটিতে গণমাধ্যমকে বলেন, “আসামে ১ কোটি ৩০ লাখ মুসলমান রয়েছে। তাদের মধ্যে ৯০ লাখ বাংলাদেশি বংশোদ্ভূত। বাকি ৪০ লাখ অন্যান্য জাতিভুক্ত। তাদের পরিচয় জানা উচিত।”

তিনি মনে করেন, যথাযথ পরিচয়ের অভাবে ‘আদিবাসী’ মুসলমানরা সরকারের কল্যাণমূলক কার্যক্রমের সুবিধা পাচ্ছেন না।

উল্লেখ্য, গত বছরের আগস্টে প্রকাশিত আসামের জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে ১৯ লাখের বেশি ভারতীয় বাদ পড়ে। তাদের মধ্যে অধিকাংশই হিন্দু। এর ফলে ভারতজুড়ে এনআরসিবিরোধী আন্দোলন শুরু হয়। এমন পরিস্থিতিতে রাজ্যটিতে নতুন করে আদমশুমারির পরিকল্পনা করা হচ্ছে।

এন কে / ১০ ফেব্রুয়ারি

আসাম

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে