Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ১০ এপ্রিল, ২০২০ , ২৬ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (25 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১০-২০২০

ফরিদপুরের পুকুরে মিলল ১৮১৮ সালের ধাতব পিলার

ফরিদপুরের পুকুরে মিলল ১৮১৮ সালের ধাতব পিলার

ফরিদপুর, ১০ ফেব্রুয়ারি- ফরিদপুর পৌরসভার পুকুরে নির্মাণ ও সংস্কারকাজ চলাকালে পানির মধ্যে থেকে একটি ধাতব পিলার উদ্ধার করা হয়েছে। পিলারটি বর্তমানে ফরিদপুর পৌরসভা ভবনের নিচতলায় রাখা হয়েছে। পিলারটি দেখতে অনেকেই ভিড় জমিয়েছেন।

সোমবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে পৌরসভার পুকুরের পশ্চিম দিকে নারীদের জন্য একটি ঘাট নির্মাণের মাটি খোঁড়ার সময় ধাতব পিলারটি পাওয়া যায়।

ফরিদপুর পৌরসভা এবং ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট প্রকল্পের উদ্যোগে শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত জুবিলি ট্যাক নামে খ্যাত পৌর পুকুরের সংস্কার ও নির্মাণকাজ চলছে।

ব্র্যাকের আরবান ডেভেলপমেন্ট প্রকল্পের সমন্বয়কারী ইকরাম হোসেন বলেন, সোমবার দুপুরে পৌর পুকুরের পশ্চিম দিকে নারীদের জন্য নির্মাণাধীন একটি ঘাটের মাটি খোঁড়ার সময় ধাতব পিলারটি পাওয়া যায়। পরে সেটি উদ্ধার করে পৌরসভা ভবনে নিয়ে আসা হয়। পিলারটির দৈর্ঘ্য দুই ফুট ও প্রস্থ এক ফুট। পিলারটির এক দিক চোখা অন্যদিক ত্রিভূজ আকৃতির। পিলারের গায়ে লেখা- বিটিইএসডটকম। অন্যদিকে ১৮১৮ লেখা, যা দেখে মনে হচ্ছে এটি ১৮১৮ সালের পিলার।

ফরিদপুর পৌরসভার মেয়র শেখ মাহাতাব আলী মেথু বলেন, এটি ধাতব নির্মিত। তবে কি ধাতুতে তৈরি তা শনাক্ত করা যায়নি। ব্রিটিশ আমলে জমির পরিমাপ ও বজ্রপাত ঠেকাতে যে পিলারগুলো মাটিতে পোঁতা হয় সেগুলোর একটি হতে পারে এটি।

মেয়র বলেন, ধাতব নির্মিত পিলারটি উদ্ধারের পর বিষয়টি ফরিদপুর-৩ (সদর) আসনের এমপি ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন, ফরিদপুরের জেলা প্রশাসক অতুল সরকার, পুলিশ সুপার মো আলীমুজ্জামানকে জানানো হয়েছে।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/১০ ফেব্রুয়ারি

ফরিদপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে