Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০ , ১৫ ফাল্গুন ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-১১-২০২০

করোনাভাইরাসের দাপ্তরিক নাম দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনাভাইরাসের দাপ্তরিক নাম দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

চীনের করোনাভাইরাসের দাপ্তরিক নাম কোভিড-১৯ (Covid-19) দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। জেনেভায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে ডব্লিউএইচও'র প্রধান টেডরস আদহানম ঘিবরেয়েসাস বলেন, এই রোগের এখন একটি নাম রয়েছে এবং তা কোভিড-১৯।

করোনাভাইরাসে ১১১৩ জনের মৃত্যু এবং ৪৩ হাজারের বেশি মানুষ আক্রান্তের পর ডব্লিউএইচও'র পক্ষ থেকে এ ধরনের নামকরণ করা হলো। জানা গেছে, কেবল চীনেই ১১১০ জন মারা গেছেন। এর বাইরে হংকংয়ে একজন এবং ফিলিপাইনে দু'জনের মৃত্যু হয়েছে।

তবে ফিলিপাইনে দ্বিতীয়জনের মৃত্যু করোনাভাইরাসে হওয়ার ঘোষণা দিয়েও তা নাকচ করে দিয়েছেন চিকিৎসকরা। তাদের দাবি, ওই ব্যক্তি কেবল নিউমোনিয়া আক্রান্ত হয়েছিলেন।

ডব্লিউএইচও'র প্রধান আহ্বান জানিয়েছেন, সবাই মিলে নিজেদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে কোভিড-১৯ এর কবল থেকে বিশ্ববাসীকে বাঁচাতে।

এদিকে করোনাভাইরাসকে SARS-CoV-2 হিসেবে উল্লেখ করেছেন ইন্টারন্যাশন্যাল কমিটি অন ট্যাক্সোনমি অব ভাইরাসেস। গবেষকরা আগে থেকেই দাবি করে আসছিলেন, করোনাভাইরাসের যেন দাপ্তরিক নাম দেওয়া হয়।

ডব্লিউএইচও প্রধান বলেন, আমাদের এমন একটি নাম খুঁজতে হয়েছে- যা কোনো ভৌগলিক অবস্থান, কোনো প্রাণী, কোনো ব্যক্তি কিংবা কোনো দলের লোককে ইঙ্গিত করে না এবং যা উচ্চারণযোগ্য ও এই রোগের সাথে সম্পর্কিত।

তিনি আরো বলেন, একটি নাম থাকলে বিভিন্নভাবে রোগটিকে ডাকার মতো বিড়ম্বনা তৈরি হয় না। এটি ভবিষ্যতের কোনো করোনাভাইরাস প্রাদুর্ভাবের জন্য আমাদের ব্যবহার করার একটি স্ট্যান্ডার্ড প্লাটফর্মও দেয়।

তিনি আরো জানিয়েছেন, নতুন এই নাম দেওয়া হয়েছে করোনা (corona) ভাইরাস (virus) এবং ডিসিস (disease) এর মিশ্রণে। সেই সঙ্গে এই ভাইরাস ছড়িয়ে পড়ার সময় হিসেবে ২০১৯ এর ১৯ ব্যবহার করা হয়েছে।

এন এইচ, ১২ ফেব্রুয়ারি

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে