Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১ জুন, ২০২০ , ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৫-২০২০

ওয়ার্ল্ড স্লিপ ডে : যে অভ্যাসগুলি আপনার ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে 

পূরবী জানা


ওয়ার্ল্ড স্লিপ ডে : যে অভ্যাসগুলি আপনার ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে 

শরীরকে সুস্থ রাখতে গেলে সঠিক খাদ্য গ্রহণ করা, জল পান করা, শরীরচর্চা করা যেমন প্রয়োজন তেমনই প্রয়োজন সময়মতো ঘুমানো। কারণ, পর্যাপ্ত পরিমাণ ঘুম না হলে শরীরে খারাপ প্রভাব পড়তে থাকে, চোখের তলায় কালি পড়ে যায়, পেটের সমস্যা সহ শরীরে নানারকম সমস্যা দেখা দেয় এবং তা অনেকসময় মৃত্যু পর্যন্তও গড়াতে পারে। 

তাই, প্রতিবছর বিশ্বজুড়ে 'ওয়ার্ল্ড স্লিপ ডে' পালিত হয়, এটি একটি বার্ষিক ইভেন্ট। এইবছর অর্থাৎ ২০২০ সালে ওয়ার্ল্ড স্লিপ ডে পালিত হচ্ছে ১৩ মার্চ। বয়সের সাথে সাথে প্রত্যেকেরই ঘুমের পরিমাণ ধীরে ধীরে হ্রাস পায়। বাল্যকাল বা কিশোর বয়সে যে পরিমাণ ঘুম হত বয়স বাড়লে তার পরিমাণ একই থাকে না। সুষম খাদ্য এবং অনুশীলনের পাশাপাশি ঘুম শরীরের অতি প্রয়োজনীয়। 

একজন প্রাপ্তবয়স্কের ক্ষেত্রে প্রতিদিন ৭ থেকে 8 ঘণ্টা ঘুমের প্রয়োজন। জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউট অনুসারে, ঘুমের সমস্যা থাকলে শারীরিক ও মানসিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বাড়তে পারে। রাতে ঘুম ভাল না হলে তা আপনার প্রতিদিনের ক্রিয়াকলাপগুলিকে প্রভাবিত করতে পারে। সুতরাং, এই নিবন্ধে আমরা আপনাকে জানাব কিছু জিনিস সম্পর্কে যা আপনার ঘুমকে প্রভাবিত করতে পারে। দেখে নিন সেগুলি - 

১) দেরি করে ডিনার করা 
আপনি যদি রাতের খাবার ১০টার পরে খান তবে তা আপনার ঘুমকে প্রভাবিত করতে পারে। অনেক সময় কাজের সময়সূচির কারণে রাত ১০টার আগে ডিনার করা কঠিন হয়ে পড়ে। তবুও, রাত ৯টা থেকে ১০টার মধ্যে ডিনার শেষ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 


২) লেবু জাতীয় ফল খাওয়া 
আপনি যদি রাতে কমলালেবু জাতীয় ফল খান তবে তা শরীরের জন্য ভাল নাও হতে পারে। কারণ ঘুমানোর এই ধরনের ফল খাওয়ার ফলে অম্বল হতে পারে যার ফলে রাতে আপনার ভালো ঘুম নাও হতে পারে। 

৩) খালি পেটে ঘুমানো 
খালি পেটে ঘুমানো বা ঘুমানোর আগে পেট ভরা থাকলে তা ঘুমকে প্রভাবিত করতে পারে। রাতের খাবার বেশি খেলে তা ঘুমের সমস্যা তৈরি করতে পারে। পরিবর্তে, রাতের খাবার খাওয়ার পরে দুই থেকে তিন ঘণ্টা অপেক্ষা করুন বা ঘুমোতে যাওয়ার আগে কিছু খান। কিডনির সমস্যায় ভুগছেন? এই ডিটক্স পানীয়গুলি পান করলে পেতে পারেন মুক্তি 


৪) ঘুমোনোর সময় মোবাইল ব্যবহার করা 
প্রযুক্তির আগ্রগতির সাথে সাথে আমরা প্রত্যেকেই মোবাইল ফোনে আটকে পড়ছি, যা কিন্তু আদতেই আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। মোবাইল থেকে আগত আলো দেহের সার্কাডিয়ান রিদিমকে প্রভাবিত করে এবং এটি হরমোনের উৎপাদনকে উদ্দীপিত করে। এটি ঘুমের ক্ষেত্রে ব্যাঘাত সৃষ্টি করে। 

৫) শোওয়ার আগে অনুশীলন 
বিভিন্ন গবেষণা থেকে জানা যায় যে, শরীরচর্চা বা অনুশীলন তাৎক্ষণিকভাবে ঘুম এনে দিতে পারে। তবে, আপনি যদি ঘুমোনোর ঠিক আগে অনুশীলন করেন, তাহলে তা আপনার ঘুমকে প্রভাবিত করতে পারে। তাই, সকালে অনুশীলন করা ভাল। 

৬) অনিয়মিত সময়সূচী 
আপনার যদি কোনও নতুন কাজের সময়সূচি বা অনিয়মিত সময়সূচি থাকে, তাহলে তা আপনার ঘুমকে বিঘ্নিত করতে পারে, কারণ কাজের চাপ বা অনিয়মিত সময়সূচির কারণে ঘুমের সময়ের পরিবর্তন হয়। 


৭) শোওয়ার সময় টেলিভিশন দেখা 
শোওয়ার সময় টেলিভিশন দেখা বা কম্পিউটারে কাজ করা মস্তিষ্কের ক্রিয়াকলাপকে বিভ্রান্ত করতে পারে এবং এভাবে আপনার ঘুমের ব্যাঘাত ঘটতে পারে। 

৮) ঠান্ডা জলে মুখ ধোয়া 
শুতে যাওয়ার আগে ঠান্ডা জল দিয়ে মুখ ধোয়া আপনার ঘুমকে প্রভাবিত করতে পারে। এর কারণ হল ঠাণ্ডা জল শরীরকে উদ্দীপিত করে, যা আপনাকে জাগিয়ে রাখতে পারে। সুতরাং, ঘুমানোর আগে হালকা গরম জল দিয়ে মুখ ধোবেন। 

৯) কফি শোওয়ার আগে 
কফি পান করা ঘুম-কে প্রভাবিত করতে পারে। কফিতে থাকা ক্যাফিন সামগ্রীগুলি উদ্দীপক হিসেবে কাজ করে যা ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। সুতরাং, কফি পান করার পরিবর্তে, আপনি এক টুকরো চকোলেট রাখতে পারেন।

আর/০৮:১৪/১৪ মার্চ

গবেষণা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে