Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৩০ মে, ২০২০ , ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৪-২০২০

অযথা আতঙ্কিত নয়: চিনের হান্টা ভাইরাসের উপসর্গ রইল এক নজরে

অযথা আতঙ্কিত নয়: চিনের হান্টা ভাইরাসের উপসর্গ রইল এক নজরে

মহামারীর মতো ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। একের পর এক দেশে ছড়িয়ে পড়েছে এই রোগ। পরিস্থিতি এতটাই খারাপ যে একের পর এক শহর রীতিমত লক ডাউন হয়ে গিয়েছে। ডুবতে বসেছে বিশ্ব অর্থনীতি। ভয়ঙ্কর এই অবস্থার মধ্যেই ফের আতঙ্ক ছড়াল চিন। চিনের মাটিতে নয়া ভাইরাস-হান্টাভাইরাস। ইতিমধ্যে চিনের মাটিতে হানা দিয়েছে হান্টাভাইরাস।

সোমবার চিনের হুনান প্রদেশে এই হান্টা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয় এক ব্যক্তির৷ একটি চ্যাটার্ড বাসে করে শ্যানডং প্রদেশে যাওয়ারর সময় ওই ব্যক্তির মৃত্যু হয়৷ বাসে বাকি ৩২ জনের শরীরেও মিলেছে এই ভাইরাস৷ এই খবর প্রকাশিত হয়েছে চিনের গ্লোবাল টাইমসে৷

আর এই ভাইরাসের খবর ছড়িয়ে পড়তেই নতুন করে আতঙ্কের জন্ম নিয়েছে গোটা বিশ্বজুড়ে। যদিও গবেষকরা বলছেন, করোনার মতো ওতটা মারাত্মক পরিস্থিতি হয়তো তৈরি হবে না। কারণ এই ভাইরাস করোনার মতো মানুষের শরীরে এতটা ছড়িয়ে পড়ে না। তবে এই ভাইরাস অবশ্যই প্রাণঘাতী বলেই মনে করছেন গবেষকরা। এক নজরে দেখে নিন হান্টা ভয়ঙ্কর এই হান্টা ভাইরাসের উপসর্গ কি? গবেষকরা বলছেন, সবে মাত্র এই ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। আরও এই বিষয়ে গবেষণা প্রয়োজন। তবে প্রাথমিক ভাবে রোগীর মধ্যে যা দেখা যাচ্ছে, তাতে প্রবল জ্বর হচ্ছে। প্রচন্ড মাথা যন্ত্রণা হচ্ছে একজন রোগীর। গায়ে পায়ে প্রচন্ড ব্যাথা। একই সঙ্গে হচ্ছে পেট ব্যথাও।

বর্তমানে চিনে করোনা অনেকটাই নিয়ন্ত্রণে। যে শহর থেকে প্রথম করোনা ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছিল সেখানে নতুন করে কোনও রোগীর খোঁজ পাওয়া যায়নি। কিছুটা হলেও স্বস্তির পরিস্থিতি তৈরি হয়েছিল। কিন্তু নতুন এই হান্টা ভাইরাস চিনের ডাক্তারদের মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

অনেকে বলছেন, একে করোনায় রক্ষা নেই দোসর হল হান্টা। মারণ এই হান্টা ভাইরাস মূলত ইঁদুর প্রজাতির প্রাণীর মাধ্যমে মানব দেহে ছড়িয়ে পড়ছে। এই মারণ ভাইরাস মূলত প্রসাব থেকেই প্রাণঘাতী ভাইরাস ছড়ায় মানবদেহে। গবেষকরা জানাচ্ছেন, হান্টা এই ভাইরাসকে এখনই আটকানো না গেলে বর্ণনার থেকেও আরও ভয়ঙ্কর হয়ে উঠবে।

সুত্র : কলকাতা ২৪x৭
এন এ/ ২৪ মার্চ

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে