Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ১ এপ্রিল, ২০২০ , ১৮ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৪-২০২০

হোম কোয়ারেন্টিনে সুস্থ থাকার চাবিকাঠি

হোম কোয়ারেন্টিনে সুস্থ থাকার চাবিকাঠি

করোনাভাইরাসের সংক্রমণে ধীরে ধীরে বিশ্বের পরিস্থিতি খারাপের দিকেই যাচ্ছে। কবে, কোথায়, কীভাবে থামবে এই ভাইরাসের আগ্রাসন তা কেউ জানেন না। একদিকে যেমন বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা, তেমনি প্রতিদিন এই ভাররাসের থাবায় লাশের লাইন আরও লম্বা হচ্ছে।

সংক্রমণ থেকে বাঁচতে প্রায় সব দেশের নাগরিকদের হোম কোয়ারেন্টিনে থাকার পরামর্শ দেওয়া হচ্ছে। ইতিমধ্যে ভারতসহ বিশ্বের বেশ কয়েকটি দেশকে লকডাউন করেছে সে দেশের সরকার।

কিন্তু গৃহবন্দী অবস্থায় অর্থাৎ হোম কোয়ারেন্টিনে থাকাকালীন আপনি হয়তো ভাবছেন কী খাবেন, কোন ধরনের খাবার বাড়িতে মজুত রাখবেন! কী হবে এই সময়ে আপনার ডায়েট চার্ট?

এ বিষয়ে ভারতীয় পুষ্টিবিদ অরিত্র খাঁ জিনিউজকে দেওয়া এক সাক্ষাতকারে কিছু পরামর্শ দিয়েছেন। জেনে নেওয়া যাক সেগুলো... 

অরিত্র খাঁ বলেন, এই সময় যেহেতু প্রায় প্রত্যেকেই গৃহবন্দি। পার্ক, জিম— সবই বন্ধ। তাই ঘরেই নিয়মিত শরীরচর্চা চালিয়ে যেতে পারেন। এর ফলে সহজেই শারীরিক ও মানসিকভাবে চাঙ্গা থাকা যায়। আর এই পরিস্থিতিতে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকাটা খুবই জরুরি।

এ সময় কী ধরনের খাদ্য গ্রহণ করবেন এমন প্রশ্নে এই চিকিৎসক বলেন, গৃহবন্দী অবস্থায় বাড়িতেই বিভিন্ন ধরনের সুপ বানিয়ে নিতে পারেন, যা স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। এ ছাড়া প্রতিদিন ডিম আর দুধ যেন আপনার খাবারের তালিকায় থাকে। কারণ, ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে, যা আপনার শরীরে প্রোটিনের ঘাটতি পূরণ করবে। এ সময় স্বাস্থ্য ভালো রাখতে ফল ও সবুজ শাক-সবজি বেশি করে খাওয়ার চেষ্টা করুন। এর ফলে ভালো থাকবে আপনার শরীর, ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

এই পুষ্টিবিদ আরও বলেন, কাজে ব্যস্ত থাকার জন্যই আমরা সময়মতো নিজের খাবার খেতে পারি না। এর ফলে আমাদের অনেক রকমের শারীরিক সমস্যা দেখা দেয়। কিন্তু এই হোম কোয়ারেন্টিনে সময় মতো নিজের খাবার খেয়ে নেওয়ার সুযোগ পাবেন। যেকোনো রকমের তৈলাক্ত খাবার, ঝাল, মশলাদার খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন। দিনে অন্তত একবার করে ফলের শরবত, পাতিলেবুর শরবত খান যা আপনার শরীর ঠাণ্ডা রাখবে তার সঙ্গেই ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করবে।

সুত্র : আমাদের সময়
এন এ/ ২৪ মার্চ

সচেতনতা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে