Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৮ মার্চ, ২০২০ , ১৪ চৈত্র ১৪২৬

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৫-২০২০

ক্রাইস্টচার্চ হামলা: সেই বন্দুকধারী দোষী সাব্যস্ত

ক্রাইস্টচার্চ হামলা: সেই বন্দুকধারী দোষী সাব্যস্ত

ওয়েলিংটন, ২৬ মার্চ - নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুই মসজিদে ৫১ জনকে হত্যার দায়ে আদালত দোষী সাব্যস্ত করেছে অস্ট্রেলিয়ার নাগরিক বন্দুকধারী ব্রেনটন টারান্টকে।

২০১৯ সালের ১৫ মার্চ ক্রাইস্টচার্চের বন্দুকধারী ব্রেনটন মসজিদে হামলা করে হত্যার কথা স্বীকার করেছেন।

ব্রেনটন টারান্ট (২৯) ৫১ জনকে হত্যার পাশাপাশি আরও ৪০ জনকে হত্যার চেষ্টার এবং সন্ত্রাসী কার্যকলাপের সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছেন। এতদিন তিনি এসব অস্বীকার করে আসছিলেন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে নিউজিল্যান্ড লকডাউন অবস্থায় রয়েছে। এরই মাঝে বৃহস্পতিবার (২৬ মার্চ) ক্রাইস্টচার্চের আদালতে আলোচিত এ মামলার শুনানি হয়।

শুনানিতে টারান্ট ও তার আইনজীবীরা ভিডিওর মাধ্যমে অংশ নেন। তবে ওই হামলা ক্ষতিগ্রস্ত দুই মসজিদের একজন প্রতিনিধি ও হত্যার শিকার এক পরিবারের প্রতিনিধি শুনানিতে উপস্থিত ছিলেন।

২০১৯ সালের ১৫ মার্চ, শুক্রবার ক্রাইস্টচার্চে দু’টি মসজিদে হামলা করে ৫০ জনতে হত্যা ও অর্ধশতাধিক মুসল্লিকে আহত করেন ব্রেনটন। আহতদের মধ্যে পরে একজন মারা যান।

স্থানীয় সময় বেলা দেড়টার দিকে আল নুর মসজিদে জুমার নামাজ আদায়রত মুসল্লিদের ওপর প্রথমে হামলা চালানো হয়, কিছু পরে লিনউড মসজিদে দ্বিতীয় হামলা হয়।

আল নুর মসজিদে স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে হামলা চালানোর ঘটনাটি ফেসবুকে লাইভ স্ট্রিম করেন হামলাকারী ব্রেনটন। এ ঘটনা বিশ্বে আলোড়ন সৃষ্টি করে। পরে নিউজিল্যান্ড সরকার অস্ত্র আইনে ব্যাপক পরিবর্তন আনে।

সূত্র : বার্তা২৪
এন এইচ, ২৬ মার্চ

অস্ট্রেলিয়া

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে