Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ২ জুন, ২০২০ , ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-২৭-২০২০

সহায়তা পৌঁছে দিতে সমন্বয় সহযোগিতার তাগিদ আওয়ামী লীগে

নৃপেন রায়


সহায়তা পৌঁছে দিতে সমন্বয় সহযোগিতার তাগিদ আওয়ামী লীগে

ঢাকা, ২৮ মার্চ- করোনাভাইরাস সংকট চলাকালীন সময়ে দেশের গরিব, দুস্থ ও অসহায় মানুষের কাছে সরকারি সহায়তা পৌঁছে দেওয়ার লক্ষে স্থানীয় প্রশাসনের সঙ্গে সমন্বয় করে কাজ করবেন আওয়ামী লীগের নেতারা।  জেলা ও মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকদের টেলিফোন করে এমন নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় আওয়ামী লীগ।

একইসঙ্গে করোনাভাইরাস মোকাবিলায় জনসচেতনতা সৃষ্টির লক্ষে স্থানীয় প্রশাসন, সংসদ সদস্য ও জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয় করে কাজ করার নির্দেশনাও দেওয়া হয় ক্ষমতাসীন দলের পক্ষে।

শুক্রবার (২৭ মার্চ) বিকেল থেকে কয়েক ঘণ্টাব্যাপী ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ের দফতর সেল থেকে টেলিফোনে এমন নির্দেশনা দেওয়া হয়। দলের পক্ষে আওয়ামী লীগের দফতর সম্পাদক এবং প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং উপ দফতর সম্পাদক সায়েম খান জেলা ও মহানগর সভাপতি ও সাধারণ সম্পাদককে টেলিফোন করে কেন্দ্রীয় নির্দেশনা অবহিত করেন।

প্রসঙ্গত, করোনাভাইরাস সংকটের কারণে দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। দেশের জনগণকে ঘরে ঘরে অবস্থান করে করোনাযুদ্ধে জয়ী হওয়ার আহ্বান জানানো হয়েছে। তাই খেটে খাওয়া দিন মজুর ও নিম্ন আয়ের মানুষ যেন এই সংকট চলাকালীন অসহায় হয়ে না পড়ে তার জন্য আগামী শনিবার থেকে সারাদেশে সরকারি সহায়তা জোরদার করা হচ্ছে।

এ ব্যাপারে জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম সোলায়মান আলী টেলিফোন করার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, আমাকে টেলিফোন করা হয়েছিল। প্রথমে আমি কল রিসিভ করতে পারিনি। পরে ফোন ব্যাক করলে দলের উপ দফতর সম্পাদক সায়েম খানের সঙ্গে কথা হয়। তিনি আমাকে জানান, করোনাভাইরাস সংকট চলাকালীন দেশের গরীর, দুস্থ ও অসহায় মানুষের কাছে সরকারি যে সহায়তা পৌঁছে দেওয়া হবে স্থানীয় প্রশাসন থেকে। তা প্রশাসনের সঙ্গে সমন্বয় করে প্রশাসনকে সহযোগিতা করার নির্দেশনার কথা জানানো হয়। যাতে এলাকার গরিব দুস্থ মানুষের কাছে সঠিকভাবে সরকারি সহায়তা পৌঁছায়।

সোলায়মান আলী বলেন, ‘পাশাপাশি দলীয়ভাবে উদ্যোগ নিয়ে জনগণের পাশে থাকার জন্য আহ্বান করা হয়েছে। আমরা ওই নির্দেশনা মোতাবেক জেলার বিভিন্ন উপজেলা ও পৌরসভার সভাপতি সাধারণ সম্পাদককে ফোন করে নির্দেশনাটি জানিয়ে দিয়েছি। আমরা জেলা আওয়ামী লীগসহ স্থানীয় প্রতিনিধিরা দলীয় উদ্যোগে বিভিন্ন সহায়তা করে যাচ্ছি।’

এ বিষয়ে ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দীপক কুমার রায়ও কেন্দ্র থেকে টেলিফোন করার নির্দেশনার কথা নিশ্চিত করেন। তিনি জানান, কেন্দ্র থেকে সরকারি যে সহায়তা করোনাভাইরাস সংকট চলাকালীন স্থানীয় প্রশাসনের মাধ্যমে দেওয়া হবে তা প্রশাসনের সাথে আমাদেরকে দলীয়ভাবে সমন্বয় ও সহযোগিতা করার কথা বলা হয়েছে।

আমাদেরকে দলীয়ভাবে অসহায়, দুঃস্থ ও শ্রমজীবী মানুষের তালিকা করে জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এ বিষয়টি আমরা আমাদের জেলার বিভিন্ন উপজেলার সভাপতি ও জনপ্রতিনিধিদেরও মোবাইল ফোনে জানিয়ে দিয়েছি। এ ছাড়াও করোনাভাইরাস মোকাবিলায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সরকারি এবং দলীয় যে নির্দেশনা দেওয়া হয়েছে সে ব্যাপারে দলীয়ভাবে নিজ নিজ জায়গা থেকে কাজ করার আহ্বান জানানো হয়েছে।

এ ব্যাপারে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেন, ‘আমরা কেন্দ্রীয়ভাবে দলের জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে টেলিফোনে নির্দেশনা পৌঁছে দিয়েছি। করোনাভাইরাস প্রাদুর্ভাব চলাকালীন জনগণের জন্য সহায়তা সরকারিভাবে দেওয়া হবে তাতে দলের নেতাদের সমন্বয় করার আহ্বান জানিয়েছি। এ ছাড়াও করোনাভাইরাস মোকাবেলায় জননেত্রী শেখ হাসিনা যে আহ্বান জানিয়েছেন, তা অনুসরণ করে জনসচেতনতা সৃষ্টির জন্যও কাজ করার আহ্বান জানিয়েছি।’

এর আগে, ২৫ মার্চ স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২০' উপলক্ষে দেওয়া ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, করোনাভাইরাসের কারণে অনেক মানুষ কাজ হারিয়েছেন। আমাদের তাদের পাশে দাঁড়াতে হবে। নিম্নআয়ের ব্যক্তিদের ‘ঘরে-ফেরা’ কর্মসূচির আওতায় নিজ নিজ গ্রামে সহায়তা প্রদান করা হবে। গৃহহীন ও ভূমিহীনদের জন্য বিনামূল্যে ঘর, ৬ মাসের খাদ্য এবং নগদ অর্থ প্রদান করা হবে। জেলা প্রশাসনকে এ ব্যাপারে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে শুক্রবার (২৭ মার্চ) আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয় ধানমণ্ডিতে সংবাদ সম্মেলনের মাধ্যমে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের দলের নেতাকর্মীদের উদ্দেশে বলেছেন, সরকারের পাশাপাশি আওয়ামী লীগের সকল নেতা-কর্মী ও বিশেষকরে স্থানীয় জনপ্রতিনিধিদের জনগণের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানাচ্ছি। পাশাপাশি দেশবাসীকে বলবো আপনারা আতঙ্কিত হবেন না, কোনো প্রকার গুজবে কান দিবেন না। মতলববাজ, গুজব সৃষ্টিকারীদের চিহ্নিত করে প্রশাসনকে অবহিত করুন।

নেতাকর্মীদের উদ্দেশে বলেন, আমি সরকারের পাশাপাশি আওয়ামী লীগের সকল নেতা-কর্মী ও বিশেষকরে স্থানীয় জনপ্রতিনিধিদের জনগণের পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানাচ্ছি। আওয়ামী লীগের সকল নেতা-কর্মী ও জনপ্রতিনিধিদের নিজ নিজ এলাকায় অবস্থান গ্রহণ করে স্বাস্থ্যবিধি মেনে সরকারের গৃহীত কার্যক্রমে স্থানীয় প্রশাসন ও সেনাবাহিনীকে সহযোগিতা করার জন্য অনুরোধ জানাচ্ছি।

সূত্র : সারাবাংলা
এম এন  / ২৮ মার্চ

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে