Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৩ জুন, ২০২০ , ২০ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-৩০-২০২০

তৈরি পোশাক খাতের জন্য সুখবর

তৈরি পোশাক খাতের জন্য সুখবর

ঢাকা, ৩০ মার্চ - ইউরোপের বাজারে বাংলাদেশের অগ্রাধিকারমূলক বাণিজ্যিক সুবিধা (জিএসপি) বাতিল করার আবেদন খারিজ করে দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ন্যায়পাল কার্যালয়। একে বাংলাদেশের তৈরি পোশাক খাতসহ সার্বিক অর্থনীতির জন্য বড় একটি সুখবর বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

সোমবার (৩০ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, গত ২৪ মার্চ ইইউ’র ন্যায়পাল অফিস বাংলাদেশের বিরুদ্ধে আনা অভিযোগটি খারিজ করে। বাংলাদেশে শ্রমমান, কারখানার পরিবেশ উন্নয়নে সরকারসহ সংশ্লিষ্টদের পদক্ষেপকে ইতিবাচক হিসেবে দেখছে ইউরোপীয় ইউনিয়ন।

ন্যায়পালের কার্যালয় আদেশে বলেছে, তারা তাদের তদন্তে বাংলাদেশের প্রতি সন্তুষ্ট। বাংলাদেশের শ্রমমান উন্নয়ন ও শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠার জন্য ইউরোপীয় কমিশন দেশটির সরকার, মালিক, শ্রমিক ও সুশীল সমাজের সঙ্গে যেভাবে কাজ করছে তা সন্তোষজনক। তাই এ বিষয়ে চাইলে ইউরোপীয় কমিশন পরবর্তী সময়ে তাদের মতো করে সিদ্ধান্ত নিতে পারবে।’

এ বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, ‘বিষয়টি আমরা জেনেছি। পরবর্তীয় করণীয় সম্পর্কে সহকর্মীদের সঙ্গে আলাপ করে জানাব।’

উরোপীয় ইউনিয়নের (ইইউ) ন্যায়পাল কার্যালয়ের আদেশটি আমাদের জন্য খুবই ইতিবাচক হিসেবে দেখছেন তৈরি পোশাক খাতের সংগঠন বিজিএমইএ’র সভাপতি ড. রুবানা হক।

মন্ত্রণালয় সূত্র আরো জানায়, এই সময়ে বৈশ্বিক করোনা মহামারির ক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের ইবিএসহ বেশকিছু অফিসিয়াল কার্যক্রম স্থগিত করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে এই বিষয়ে জোর পদক্ষেপ নেওয়া হবে।

প্রসঙ্গত, শ্রম অধিকার নিয়ে কাজ করা চারটি সংগঠন ২০১৬ সালে ইইউ’র ন্যায়পাল অফিসে অভিযোগ জানায়, বাংলাদেশে সঠিক শ্রম পরিবেশ নেই এবং শ্রমিকদের ন্যায্যা অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। অথচ ইউরোপীয় কমিশন বিষয়টি দেখছে না। বিষয়টি আমলে নিয়ে তদন্ত করে ইইউ’তে পাওয়া বাংলাদেশের জিএসপি সুবিধা বাতিল করার দাবিতে মামলাটি করা হয়েছিল।ইউরোপে বাংলাদেশের বিশেষায়িত বাজার সুবিধা ‘জিএসপি প্লাস’ পাওয়ার সম্ভাবনা রয়েছে। জিএসপি প্লাস সুবিধা নিয়ে বাংলাদেশ এবং ইউরোপীয় ইউনিয়নের সাথে আলোচনা চলছে, বাংলাদেশের এই সুবিধা পাওয়ার খুব ভালো সম্ভাবনা রয়েছে বলে বাংলাদেশে জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহল্টজ ইতোমধ্যেই জানিয়েছেন।

সূত্র : পূর্বপশ্চিমবিডি
এন এইচ, ৩০ মার্চ

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে