Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ৫ জুলাই, ২০২০ , ২১ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৪-১৩-২০২০

এবার বাংলা নববর্ষে ডুডল প্রকাশ করেনি গুগল

এবার বাংলা নববর্ষে ডুডল প্রকাশ করেনি গুগল

বিশেষ কোনো দিন কিংবা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, তা-ই ডুডল। বাংলা নববর্ষ উপলক্ষেও ডুডল প্রকাশ করে আসছে গুগল।

বিশেষ এই দিনে বাংলার চিরাচরিত ঢঙে নিজেকে সাজায় এই সার্চ জায়ান্ট। ১৩ এপ্রিল দিবাগত রাত ১২টার পর গুগলের হোমপেজে চোখে পড়ে এই বিশেষ সাজ।

তবে এবার ব্যতিক্রম কিছু লক্ষ্য করা গেল। বাংলা নববর্ষ ১৪২৭-কে শুভেচ্ছা জানিয়ে ডুডল প্রকাশ করেনি গুগল। অধিকন্তু আজ ১৪ এপ্রিল গুগলের হোমপেজে ঢুকে দেখা যায়, পরিবহন শ্রমিকদের ধন্যবাদ জানিয়ে ডুডল প্রকাশ করেছে এই সার্চ ইঞ্জিন।

গুগলের শেষ অক্ষর ‘E’-কে একটি বাসের মধ্যে রেখে লেখা হয়েছে গুগল। মাঝখানে ‘লাভ’ সাইন। গুগল লেখার মাঝখান কার্সর রাখলে লেখা ভেসে উঠছে-‘টু অল পাবলিক ট্রান্সপোর্টেশন ওয়ার্কারস, থ্যাংক ইউ’।

মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে অধিকাংশ দেশেই সতর্কতামূলক পদক্ষেপের অংশ হিসেবে বন্ধ রাখা হয়েছে গণপরিবহন চলাচল। এতে করে বিপাকে পড়েছেন পরিবহন শ্রমিকরা। তাদেরকে বাড়িতে থাকতে উদ্বুদ্ধ করতে এবং এজন্য তাদের আত্মত্যাগকে শ্রদ্ধা জানিয়ে এই ডুডল প্রকাশ করেছে গুগল।

এর আগে চিকিৎসক, নার্সসহ সব স্বাস্থ্যকর্মীদের করোনায় মোকাবিলায় উৎসাহ দিতে গতকাল ডুডল প্রকাশ করে গুগল।

গত বছর পহেলা বৈশাখ উপলক্ষে মঙ্গল শোভাযাত্রায় বাঘের প্রতিকৃতি দিয়ে ডুডল প্রকাশ করেছিল গুগল। বাংলা নববর্ষের প্রথম দিনে মঙ্গল শোভাযাত্রার প্রতীকী এ রঙিন ছবির মাধ্যমে নববর্ষের শুভেচ্ছা জানিয়ে গুগল তাদের ডুডল পেজে লিখেছিল, ‘শুভ পহেলা বৈশাখ’।

তার আগের বছরেও গুগল পয়লা বৈশাখের ডুডল তৈরি করেছিল। ওই ডুডলে প্রতীকী রঙিন হাতি তুলে ধরেছিল গুগল।

এদিকে করোনাভাইরাস পরিস্থিতির কারণে এবার জাকজমকভাবে বরণ করা হচ্ছে না বাংলা নববর্ষকে। করোনার সংক্রমণ এড়াতে সামাজিক দূরত্ব বজায় রাখতে সবাইকে ঘরে বসে পহেলা বৈশাখ উদযাপনের জন্য বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এন এইচ, ১৪ এপ্রিল

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে