Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৮ জুলাই, ২০২০ , ২৪ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (26 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১৪-২০২০

চলে গেলেন প্রখ্যাত সাহিত্যিক দেবেশ রায়

চলে গেলেন প্রখ্যাত সাহিত্যিক দেবেশ রায়

কলকাতা, ১৫ মে- চলে গেলেন ভারতের পশ্চিমবঙ্গের প্রখ্যাত লেখক-উপন্যাসিক দেবেশ রায়। বৃহস্পতিবার রাতে কলকাতার তেঘরিয়া অঞ্চলের ঊমা নার্সিংহোমে তার মৃত্যু হয়।

দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন এই সাহিত্যিক। বুধবার তিনি হাসপাতালে ভর্ত হন। দেবেশ রায়ের ছেলে আহমেদাবাদের বাসিন্দা। মৃত্যু সংবাদ পেলেও লকডাউন জনিত কারণে দ্রুত কলকাতায় পৌঁছাতে পারছেন না তারা।

বাংলাসাহিত্যের প্রকৃত ছকভাঙা উপন্যাসিক দেবেশ রায়। তার জন্ম বাংলাদেশের পাবনা জেলার বাগমারা গ্রামে, ১৭ ডিসেম্বর ১৯৩৬ সালে। দেশভাগের কিছু আগে, ১৯৪৩ সালে, তিনি তার পরিবারের সঙ্গে পূর্ববঙ্গ ছেড়ে জলপাইগুড়ি চলে যান।

বিশ্ববিদ্যালয়ের সময় থেকেই প্রত্যক্ষ রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। রাজনীতির সূত্রেই চষে ফেলেছেন তামাম উত্তরবঙ্গ। শিখেছিলেন রাজবংশী ভাষা। এই সাহিত্যিক কলকাতা শহরেও চুটিয়ে ট্রেড ইউনিয়ন করতেন, ঘনিষ্ঠ যোগাযোগ ছিল শ্রমিকসমাজের সঙ্গে।

আহ্নিক গতি ও মাঝখানের দরজা’, ‘দুপুর’, ‘পা’, ‘কলকাতা ও গোপাল’, ‘পশ্চাৎভূমি’, ‘ইচ্ছামতী’, ‘নিরস্ত্রীকরণ কেন’, ও ‘উদ্বাস্তু’- এই আটটি গল্প নিয়ে দেবেশ রায়ে র প্রথম গল্পের বই বের হয়।

১৯৭৯ সাল থেকে তিনি এক দশক পরিচয় পত্রিকা সম্পাদনা করেন। তার প্রথম উপন্যাস যযাতি। তার রাজনৈতিক বীক্ষার ছাপই পড়ে সবচেয়ে বিখ্যাত উপন্যাস তিস্তাপারের বৃত্তান্ততে। উত্তরবঙ্গের জীবনের বহতা ধরা আছে এই উপন্যাসে। শ্রীরায় বাস্তববাদী উপন্যাসের প্রচলিত ছক থেকে সরে গিয়ে বহুস্বরকে নিয়ে আসেন।

মানুষ খুন করে কেন, মফস্বলী বৃত্তান্ত, সময়-অসময়ের বৃত্তান্ত- একের পর এক উপন্যাস লেখেন তিনি। ১৯৯৮ সালে লেখা তিস্তাপাড়ের বৃত্তান্ত-এর জন্য ১৯৯০ সালে তিনি অকাদেমি পুরস্কারে সম্মানিত হন।

এম এন  / ১৫ মে

সাহিত্য

আরও লেখা

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে