Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৪ জুলাই, ২০২০ , ২০ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-১৮-২০২০

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাফিলতিতে করোনা আজ নিয়ন্ত্রণের বাইরে: যুক্তরাষ্ট্র

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাফিলতিতে করোনা আজ নিয়ন্ত্রণের বাইরে: যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ১৯ মে- যুক্তরাষ্ট্র আবারও অভিযোগ করেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) গাফিলতির কারণেই করোনা মহামারী আজ নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে।

ডব্লিউএইচও’র গভর্নি বডির বৈঠকে মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার সোমবার ওই অভিযোগ করেন। তিনি বলেন, সংস্থাটি ভাইরাস সম্পর্কে বিশ্বের জন্য প্রয়োজনীয় তথ্য যোগাড়ে ব্যর্থ হয়েছে। খবর বিবিসি ও আলজাজিরার।

করোনাভাইরাস মোকাবেলায় নিজ সংস্থার ভূমিকা পর্যালোচনায় সম্মত হয়েছেন ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম গেবরিয়াসুস। একটি স্বাধীন মূল্যায়নের মাধ্যমে এই পর্যালোচনায় রাজি হয়েছেন তিনি।

ডব্লিউএইচও’র ১৯৪টি সদস্য দেশ নিয়ে সোমবার থেকে শুরু হয়েছে দুই দিনের বার্ষিক বিশ্ব স্বাস্থ্য অধিবেশন (ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলি)। করোনাভাইরাস মহামারী নিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের পাল্টাপাল্টি অভিযোগের মধ্যেই সংস্থাটির ভূমিকা পর্যালোচনায় ভার্চুয়াল বৈঠকের মধ্য দিয়ে এবারের ৭৩তম অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বরাবর অভিযোগ করে আসছেন, চীন ভাইরাসটির প্রাদুর্ভাব গোপনের চেষ্টা করেছে। আর এই বিষয়ে বেইজিংয়ের কাছ থেকে যথাযথ জবাব আদায়ে ব্যর্থ হয়েছে ডব্লিউএইচও। তবে এসব অভিযোগ অস্বীকার করে আসছে চীন।

সোমবারের ভার্চুয়াল বৈঠকে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, তার দেশ খোলামেলাভাবে এবং স্বচ্ছতার সঙ্গে করোনা মোকাবিলা করেছে। মহামারী নিয়ন্ত্রণে আনার পর এ বিষয়ে তদন্ত হতে পারে বলেও বলেছেন তিনি।

জিনপিং আরও বলেন, মহামারীর ক্ষতি কাটিয়ে উঠতে আগামী দুই বছরে বিশ্বের বিভিন্ন দেশকে দুইশ’ কোটি ডলার দেবে চীন। আর কোনও টিকা বানানো সম্ভব হলে তা সব দেশকে দেয়ার প্রস্তাবও দেন তিনি।

এদিকে ভার্চুয়াল বৈঠকে ডব্লিউএইচও’কে আরও বেশি আইনগত ক্ষমতা দেয়ার ওপর জোর দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন। বিভিন্ন দেশে প্রাদুর্ভাবের ঘটনা সামনে আনার ক্ষেত্রে এবং তথ্য প্রকাশে বাধ্য করতে সংস্থাটিকে আরও বেশি ক্ষমতা দেয়া প্রয়োজন বলে মত দেন তিনি।

দক্ষিণ কোরীয় প্রেসিডেন্ট বলেন, যেকোনও সময়ই সংক্রামক রোগ দেখা দিতে পারে, আর এ ক্ষেত্রে আমাদের অবশ্যই আরও দ্রুত ও কার্যকরভাবে সাড়া দিতে পারতে হবে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে দেখা দেওয়া করোনা ভাইরাস এখন পর্যন্ত বিশ্বের প্রায় ৪৯ লাখের বেশি মানুষকে সংক্রমিত করেছে। এর মধ্যে মৃত্যু হয়েছে তিন লাখের বেশি মানুষের।

এমন পরিস্থিতিতে এই মহামারী কিভাবে মোকাবেলা করা যায় তা বিশ্ব স্বাস্থ্য অধিবেশন থেকে খতিয়ে দেখার আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পাশাপাশি যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডের মতো কয়েকটি দেশ। তাতে সমর্থন দিয়েছে শতাধিক দেশ।

সূত্র: যুগান্তর
এম এন  / ১৯ মে

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে