Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৯ মে, ২০২০ , ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২১-২০২০

উসকানিমূলক কনটেন্টের বিরুদ্ধে সতর্ক করল টিকটক

উসকানিমূলক কনটেন্টের বিরুদ্ধে সতর্ক করল টিকটক

ভিডিও শেয়ারের সোশ্যাল নেটওয়ার্কিং প্লাটফর্ম টিকটক তার ব্যবহারকারীদের নারী নির্যাতনে উসকানিমূলক কনটেন্টের ব্যাপারে সতর্ক করে দিয়েছে। উসকানিমূলক কনটেন্ট প্রকাশের কারণে কয়েকজন ব্যবহারকারীর বিরুদ্ধে ব্যবস্থাও নেয়া হয়েছে বলে জানিয়েছে তারা।

ভারতের মহারাষ্ট্রে ফয়জল সিদ্দিকি নামে এক টিকটক ব্যবহারকারীর কনটেন্ট নারী নির্যাতনে উসকানিমূলক বলে অভিযোগ ওঠার পর প্লাটফর্মটির স্থানীয় কার্যালয় এক বিবৃতিতে এমন সতর্কতা দিল।

বিবৃতিতে বলা হয়, নিরাপদ ও ইতিবাচক প্রচারই আমাদের লক্ষ্য। আমাদের ব্যবহারবিধি ও নির্দেশিকায় স্পষ্ট উল্লেখ আছে, কী করণীয়, আর কী করণীয় নয়। আমরা আশা রাখব টিকটক ব্যবহারীকারীরা সেই গাইডলাইন মেনে চলবেন।।

গত কয়েকদিন ধরে একাধিক বিধি লঙ্ঘনকারী কনটেন্টের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, বিতর্কিত কনটেন্ট সরিয়ে দেয়ার সঙ্গে সঙ্গে সংশ্লিষ্ট ব্যবহারকারীর অ্যাকাউন্ট সাসপেন্ড করা হয়েছে। প্রয়োজনে টিকটক ইন্ডিয়া প্লাটফর্মের অপব্যবহার রুখতে আইনের আশ্রয় নেয়া হবে।

ফয়জল সিদ্দিকির বানানো ওই ভিডিওতে দেখা যায়, সেখানে একজন ‘তামাশা’র ছলে নারীকে নির্যাতনের উসকানি দিচ্ছেন।

এ বিষয়ে প্রতিবাদ জানিয়ে ভারতের জাতীয় মহিলা কমিশন টিকটককে চিঠি পাঠায়। সেখানে বিতর্কিত ওই কনটেন্ট সরানোর দাবি জানানো হয়। প্রতিবাদপত্রে বলা হয়, ‘বিতর্কিত ভিডিওটি দেখে মনে হচ্ছে নারী নির্যাতনে মদত দেয়া হয়েছে। পাশাপাশি নারী-বিদ্বেষী একটা মনোভাবও ফুটে উঠেছে।’

এই বিতর্কে টিকটকবিরোধী সমালোচনা শুরু হয়েছে ভারতের সামাজিক যোগাযোগ মাধ্যমে। কয়েকটি সূচকে টিকটকের মানমাত্রা ৩-এর নিচে নেমে গেছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যম।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/২১ মে

বিজ্ঞান ও প্রযুক্তি

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে