Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ৩ জুলাই, ২০২০ , ১৯ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২২-২০২০

দুর্যোগ ব্যবস্থাপনা আরও আধুনিক করতে হবে

দুর্যোগ ব্যবস্থাপনা আরও আধুনিক করতে হবে

ঢাকা, ২২ মে- সাইক্লোন আম্ফানের তাণ্ডবে মৃতদের প্রতি শোক ও ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ানো এবং দুর্যোগ ব্যবস্থাপনাকে আরও আধুনিক করার আহ্বান জানিয়েছে জাতীয় সমাজতান্ত্রিক দল- জেএসডি।

শুক্রবার দলটির সভাপতি আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক অ্যাড. ছানোয়ার হোসেন তালুকদার এক বিবৃতিতে বলেছেন, সুপার সাইক্লোন আম্ফানের প্রভাবে লন্ডভন্ড হয়েছে দেশের বিভিন্ন জেলা। বিধ্বস্ত হয়েছে বাড়িঘর। ভেঙে পড়েছে যোগাযোগ ব্যবস্থা। ফসলের ক্ষতি হয়েছে ব্যাপক। বিদ্যুৎহীন রয়েছে প্রায় দেড় কোটি মানুষ আর মারা গেছেন ১৪ জন।

বিবৃতিতে নেতারা বলেন, শত শত কিলোমিটার কাঁচা-পাকা গ্রামীণ সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে গেছে ব্রিজ-কালভার্ট। প্রায় দেড়শ কিলোমিটার বাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেসে গেছে পুকুরের মাছ, ঘেরের চিংড়ি । ভেঙে গেছে কাঁচা ঘরবাড়ি।

তারা বলেন, বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগের দেশ। বন্যা, খরা, ঘূর্ণিঝড়, নদী ভাঙন— এগুলো নিত্য ঘটনা। দুর্যোগের পর প্রশাসনের মাধ্যমে কিছু চাল, ঢেউটিন, টাকা প্রদান করা হয়। আমলাতান্ত্রিক এ ব্যবস্থা স্বাধীন দেশের জন্য সম্মানজনক নয়।

জেএসডি সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় আমাদের ব্যাপক পরিবর্তন আনা প্রয়োজন। দুর্যোগ মোকাবিলায় পর্যাপ্ত আশ্রয়কেন্দ্র, জলোচ্ছ্বাস ঠেকানোর জন্য বেড়িবাঁধসহ নানা ধরনের পরিকল্পনা গ্রহণ করতে হবে, দুর্যোগকালীন সময় এবং দুর্যোগ-পরবর্তী করণীয় ব্যবস্থাপনাকে অনেক আধুনিক করতে হবে। দুর্যোগ-পরবর্তী পুনর্বাসনে আমলাতান্ত্রিক ব্যবস্থাপনা নয়, গণপ্রতিনিধিদের সাথে সমাজ শক্তির প্রতিনিধি যুক্ত করতে হবে ।

নেতারা বলেন, অন্যদিকে সমুদ্রবন্দরগুলোতে সতর্ক সংকেত ভারত, ফিলিপাইন, জাপান ও ইংল্যান্ড যে পদ্ধতি ব্যবহার করে আমাদেরও সে আধুনিক পদ্ধতি চালু করতে হবে।

সূত্র: জাগো নিউজ
এম এন  / ২২ মে

জাতীয়

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে