Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০ , ২৩ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.3/5 (9 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-২৪-২০২০

দিনাজপুরে একদিন আগে ঈদ, জামাতে পুরুষের পাশাপাশি নারী মুসল্লি

দিনাজপুরে একদিন আগে ঈদ, জামাতে পুরুষের পাশাপাশি নারী মুসল্লি

দিনাজপুর, ২৪ মে- সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরের সদর, চিরিরবন্দর, পার্বতীপুর, বিরামপুুর ও কাহারোল উপজেলার কিছু এলাকায় রোববার (২৪ মে) পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হয়েছে।

এসব এলাকার প্রায় দুই হাজার পরিবার ঈদ উদযাপন করেছে আজ। এসব পরিবারের সদস্যরা বিভিন্ন স্থানে জামাতে ঈদের নামাজ আদায় করেছেন।

রোববার সকাল ৮টায় দিনাজপুর শহরের বাসুনিয়াপট্টিতে কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত ঈদের জামাতে প্রায় ২০০ মুসল্লি অংশ নেন। জামাতে শহরের বিভিন্ন এলাকা থেকে আসা বেশকিছু মুসল্লি অংশ নেন।

পাশাপাশি চিরিরবন্দর উপজেলার সাইতাড়া ইউনিয়নের রাবার ড্যাম এলাকার জগন্নাথপুর, কাহারোল উপজেলার জয়নন্দ ও গড়েয়া বাজার, বিরামপুর এবং পার্বতীপুর উপজেলায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। বিরামপুরে সৌদি আরবের সঙ্গে মিল রেখে দুটি ইউনিয়নের কয়েকটি গ্রামের মানুষ মসজিদে ঈদের নামাজ আদায় করেছেন।

রোববার সকাল ৮টায় উপজেলার খয়েরবাড়ি-মির্জাপুর গ্রামের মসজিদে এবং ৭টা ৪৫ মিনিটে আয়ড়া বাজার মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। দুই জামাতে ১৫ গ্রামের প্রায় ১০০ মুসল্লি নামাজ আদায় করেন। একটিতে মো. দেলোয়ার হোসেন কাজি এবং অন্যটিতে মাওলানা ইলিয়াস আলী ইমামতি করেন। জামাতে পুরুষ মুসল্লির পাশাপাশি নারী মুসল্লিও উপস্থিত ছিলেন।

সরেজমিনে রোববার সকালে উপজেলার খয়েরবাড়ি-মির্জাপুর গ্রামের গিয়ে দেখা যায়, সময় হওয়ার আগেই গ্রামগুলো থেকে কেউ ভ্যানে, কেউ সাইকেলে আবার কেউ মোটরসাইকেলযোগে ঈদের নামাজ পড়তে মসজিদে একত্রিত হন। বিশৃঙ্খলা এড়াতে বিরামপুর থানা পুলিশের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়। সকাল ৮টায় ওই এলাকার মসজিদে মো. দেলোয়ার হোসেন কাজির ইমামতিতে নামাজ শুরু হয়। নামাজে পুরুষ মুসল্লির পাশাপাশি নারী মুসল্লিও উপস্থিত ছিলেন।

একদিন আগে ঈদ উদযাপনের বিষয়ে জানতে চাইলে ইমাম মো. দেলোয়ার হোসেন কাজি বলেন, সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সময়ের পার্থক্য মাত্র তিন ঘণ্টা। তিন ঘণ্টার ব্যবধানে দিনের পরিবর্তন হয় না। তাই আজ আমাদের ঈদ।

তিনি বলেন, বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন ১২ রবিউল আওয়াল সোমবার। কিন্তু যদি দিন ধরা হয় তাহলে আমাদের দেশে সেই দিন হয় মঙ্গলবার। আবার ২৭ রমজানে আমরা ‘লাইলাতুল কদরের’ ইবাদত করি। সে হিসাবেও দিন পরে আসে। এমন বিভিন্ন চিন্তা ও ব্যাখ্যার কারণে সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উযদাপন করি আমরা।

দেলোয়ার হোসেন বলেন, ১৯৯৭ সাল থেকে একদিন আগে ঈদের নামাজ আদায়ের পরিকল্পনা থাকলেও ২০১৩ সাল থেকে আমার সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ করছি। তবে গত বারের চেয়ে এবার মুসল্লির সংখ্যা বৃদ্ধি পেয়েছে।

বিরামপুর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মনিরুজ্জামান মনির বলেন, আগাম ঈদের জামাতে যাতে কোনো প্রকার বিশৃঙ্খলা না হয় সেজন্য পুলিশ মোতায়েন করা হয়েছিল।

সূত্র: জাগোনিউজ

আর/০৮:১৪/২৪ মে

দিনাজপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে