Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ৫ জুলাই, ২০২০ , ২১ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৫-৩১-২০২০

জিপিএ-৫ এর রেকর্ড ধরে রেখেছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল

নূপুর দেব


জিপিএ-৫ এর রেকর্ড ধরে রেখেছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল

চট্টগ্রাম, ৩১ মে- গতবারের মতো এবারো এসএসসি পরীক্ষায় মাত্র একজন ছাত্র অকৃতকার্য হওয়ায় শতভাগ পাস থেকে বঞ্চিত হয়েছে কলেজিয়েট স্কুল। বোর্ডের শতভাগ পাস করা ৫০টি বিদ্যালয়ের তালিকায় নাম না থাকলেও এবারো সর্বোচ্চ জিপিএ-৫ পেয়েছে নগরের সরকারি এ বিদ্যালয়টি। এ নিয়ে টানা ৮ বার মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড, চট্টগ্রামে সর্বোচ্চ জিপিএ-৫ এর রেকর্ড ধরে রেখেছে কলেজিয়েট স্কুল।

নগরের আইসফ্যাক্টরি সড়কস্থ প্রায় ১৮৪ বছরের প্রাচীন ও ঐতিহ্যবাহী কলেজিয়েট স্কুল। রবিবার দুপুরে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে প্রকাশিত এসএসসি পরীক্ষার ফলে দেখা যায়, সরকারি এ বিদ্যালয় থেকে এবার ৪৭০ জন ছাত্র এসএসসি পরীক্ষায় অংশ নেন। পাস করা ৪৬৯ জনের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৩৮ জন। পাসের হার ৯৯ দশমিক ৭৯ শতাংশ।

জানা যায়, এবার মোট পরীক্ষার্থীর মধ্যে ৪৬৯ জন বিজ্ঞান বিভাগের এবং অপর শিক্ষার্থী ছিল ব্যবসায় শিক্ষা বিভাগের। গতবার ব্যবসায় শিক্ষা বিভাগের ওই ছাত্র অকৃতকার্য হলেও এবার পাস করেছে। এবার বিজ্ঞান বিভাগ থেকে এক ছাত্র ফেল করেছে। এ কারণে গতবারের মতো এবারো শতভাগ পাসের তালিকায় নেই কলেজিয়েট স্কুল। সর্বাধিক জিপিএ-৫ পাওয়ার রেকর্ড অক্ষুন্ন রেখেছে এ বিদ্যালয়।

জানতে চাইলে চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক দেবব্রত দাশ রবিবার বিকেলে বলেন, গত জেএসসি ও পিইসি পরীক্ষায় শতভাগ পাস করেছে। এ ছাড়া এসএসসিতে আমাদের স্কুল অনেকবার শতভাগ পাস করলেও গতবার এবং এবার মাত্র একজন করে ছাত্র অকৃতকার্য হওয়ায় শতভাগ পাস থেকে স্কুল বঞ্চিত হচ্ছে। তবে প্রতিবছরই জিপিএ-৫ প্রাপ্তির মধ্যে আমাদের ছাত্ররা নিজেদের রেকর্ড নিজেরা ভাঙছে। গতবার ৪১১ জন জিপিএ-৫ পেলেও এবার পেয়েছে ৪৩৮ জন। এটা আমাদের বিদ্যালয়েরও অনন্যা রেকর্ড।

তিনি বলেন, আমাদের ছাত্ররা মেধাবী। ছাত্রদের চেষ্টা, অভিভাবকদের যত্ন এবং শিক্ষক-শিক্ষিকাদের যথাযথ পাঠদানের কারণে এ ভাল ফলাফল। সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা আরো ভালো ফল করতে চাই। গত জেএসসি ও পিইসিতে শতভাগ পাসসহ ভালো ফল করেছিল আমাদের বিদ্যালয়ের ছাত্ররা।

জানা যায়, শুধু টানা ৮ বার নয়, এর আগে ২০০৩ সাল থেকে ২০১১ সাল পর্ষন্ত টানা ৯ বার সর্বাধিক জিপিএ-৫ পেয়েছিল কলেজিয়েট স্কুল। মাঝে ২০১২ সালে একবার স্কুলটি জিপিএ-৫ এ ২য় হয়েছিল।

এদিকে এবার এসএসসিতে শতভাগ পাসের তালিকায় প্রথমে রয়েছে নগরের নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়, বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয়, সরকারি মুসলিম হাই স্কুল, ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয়সহ ৫০টি বিদ্যালয়।

সর্বাধিক জিপিএ-৫ পাওয়া স্কুলের মধ্যে কলেজিয়েট স্কুলের পর রয়েছে সরকারি মুসলিম হাইস্কুল। এ বিদ্যালয় থেকে ৪৪২ জন পরীক্ষায় অংশ নিয়ে ৪৪২ পাস করেছে। পাসের হার শতভাগ। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩৫৪ জন।

এ ছাড়া নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে ৪৬৭ জন পরীক্ষায় অংশ নিয়ে সবাই পাস করেছে। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩০৩ জন। ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৩৪০ জন অংশ নিয়ে সবাই পাস করেছে। এ বিদ্যালয় থেকে ২৮৫ জন জিপিএ-৫ পেয়েছে। এছাড়াও চট্টগ্রাম শিক্ষাবোর্ডে আরও বিভিন্ন বিদ্যালয় থেকে শতভাগ পাস ও জিপিএ-৫ পেয়েছে শিক্ষার্থীরা।

এম এন  / ৩১ মে

শিক্ষা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে