Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ১০ আগস্ট, ২০২০ , ২৬ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-০৭-২০২০

পোশাক শ্রমিক ছাঁটাই বন্ধের অনুরোধ ডিআইএফই’র

পোশাক শ্রমিক ছাঁটাই বন্ধের অনুরোধ ডিআইএফই’র

ঢাকা, ০৮ জুন - কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের (ডিআইএফই) মহাপরিদর্শকের দফতর থেকে শ্রমিক ছাঁটাই কার্যক্রম বন্ধ রাখার জন্য বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারক সমিতিকে (বিজিএমইএ) অনুরোধ জানানো হয়েছে।

রোববার (৭ জুন) পোশাক কারখানা মালিকদের এই সংগঠনটির সভাপতিকে লেখা এক চিঠিতে এ অনুরোধ জানিয়েছেন মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) শিবনাথ রায়।

চিঠিতে বলা হয়েছে, পবিত্র ঈদুল ফিতর পরবর্তী সময়ে পােশাক খাতের কতিপয় মালিকরা শ্রমিক ছাঁটাই করছেন। এই অধিদফতরের আওতাধীন ২৩টি উপ-মহাপরিদর্শকের কার্যালয় থেকে ঈদ পরবর্তী সময়ে পাওয়া তথ্যে জানা যায় যে, ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ ও চট্টগ্রাম শিল্প অধ্যুষিত এলাকার ৬৭টি কারখানা থেকে ১৭ হাজার ৫৭৯ জন শ্রমিক ছাঁটাই করা হয়েছে।

এর ফলে গত ১ জুন গাজীপুরের টঙ্গীর ত্যানাজ ফ্যাশন্স ও ভায়লাটেক্স গার্মেন্টসের ২ হাজার ৪৫০ জন শ্রমিক ঢাকা-ময়মনসিংহ সড়ক অবরােধ করে। যা পরবর্তীতে স্থানীয় প্রশাসন, শিল্প পুলিশ ও এই অধিদফতরের কর্মকর্তাদের আপসের ভিত্তিতে সাময়িকভাবে শ্রম অসন্তোষ নিরসন করা হয়।

এতে বলা হয়েছে, গত ২৫ এপ্রিল অনুষ্ঠিত ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের (টিসিসি) ৬৪তম সভার কার্যবিবরণী ১ নম্বর সিদ্ধান্ত অনুযায়ী বর্তমান পরিস্থিতিতে সার্বিক দিক বিবেচনায় শ্রমিক ছাঁটাই এবং কারখানা লে-অফ না করার বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে অনুরােধ করা হয়।

এ অবস্থায়, ওই সিদ্ধান্ত মােতাবেক শিল্পঘন এলাকায় শ্রম অসন্তোষ নিরসনের লক্ষ্যে ছাঁটাই কার্যক্রম বন্ধ রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হলো।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৮ জুন

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে