Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৬ জুলাই, ২০২০ , ২১ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.7/5 (6 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২১-২০২০

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ২৯তম মৃত্যুবার্ষিকী আজ

রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ২৯তম মৃত্যুবার্ষিকী আজ

ঢাকা, ২১ জুন- তারুণ্য ও সংগ্রামের প্রতীক কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ২৯তম মৃত্যুবার্ষিকী আজ। প্রতিবছর দিনটি পালন করা হলেও এবার উদযাপনে ভিন্নতা এনেছে করোনার ছোবল। রুদ্র স্মৃতি সংসদ মিঠাখালীতে স্বাস্থ্যবিধি মেনে পালিত হবে দিনটি।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে রুদ্র স্মৃতি সংসদের পক্ষ থেকে সকালে কুরআন খতম, কবির কবর জিয়ারত, পুষ্পমাল্য অর্পন এবং বিকেলে দোয়া-মাহাফিলের আয়োজন করা হয়।

রাত ৯টায় আমেরিকা থেকে রুপচাঁদ দাশ রুপকের সঞ্চালনায় স্মরণ অনুষ্ঠান ‘ভালো আছি ভালো থেকো’ অনুষ্ঠিত হবে। এতে যুক্ত থাকবেন নাট্যকার ও অভিনেতা মামুনুর রশিদ, গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর, কথাসাহিত্যিক ইসহাক খান, মোংলা সস্মিলিত সাংস্কৃতিক জোটের আহ্বায়ক নূর আলম শেখ, রুদ্র স্মৃতি সংসদের সভাপতি সুমেল সারাফত এবং অভিনেত্রী সুমনা সোমা।

উল্লেখ্য, কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহ (১৯৫৬-১৯৯১) তার শিল্পমগ্ন প্রতিটি উচ্চারণে তুলে ধরেছেন মাটি ও মানুষের প্রতি আমূল দায়বদ্ধতা। যা তাকে দিয়েছে আধুনিক বাংলার অন্যতম কবির স্বীকৃতি। তিনি সাতটি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং অর্ধশতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন।

প্রতিবাদী কবি রুদ্র ১৯৯১ সালের ২১ জুন মাত্র ৩৪টি বসন্ত ছুঁয়ে অগণিত কবিপ্রেমীকে কাঁদিয়ে আকাশের ঠিকানায় পাড়ি জমান।

এম এন  / ২১ জুন

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে