Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৮ আগস্ট, ২০২০ , ২৪ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (5 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৬-২৭-২০২০

একদিনে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে আক্রান্ত প্রায় অর্ধলাখ

একদিনে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে আক্রান্ত প্রায় অর্ধলাখ

নতুন করে করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণে ফের শীর্ষ দেশের তালিকায় চলে এসেছে যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে আরও ৪৭ হাজার ৯৩ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে মোট সংক্রমণ দাঁড়াল ২৫ লাখ ৫২ হাজার ৭০৮ জন। আর গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৬৫৮ জন। এ নিয়ে দেশটিতে করোনা আক্রান্ত হয়ে মোট মারা গেল এক লাখ ২৭ হাজার ৬৩৫ জন।

এর আগে গত কয়েকদিন ধরে প্রতিদিনই ৪০ হাজারের বেশি নতুন সংক্রমণ দেখেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। গতকালও দেশটিতে প্রায় যুক্তরাষ্ট্রের সমপরিমাণ-৪৬ হাজার ৯০৭ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে ব্রাজিলে মোট আক্রান্তের সংখ্যা এখন ১২ লাখ ৮০ হাজার ৫৪ জনে (যুক্তরাষ্ট্রের অর্ধেক) ঠেকেছে।

ব্রাজিলে এ পর্যন্ত মোট মারা গেছে অর্ধলাখের বেশি-৫৬ হাজার ১০৯ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছে হাজারের অধিক।

এদিকে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা ধারণা করছেন যে, ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রে অন্তত দুই কোটি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটির সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলছে, প্রকৃত তথ্য হলো প্রকাশিত সংখ্যার অন্তত ১০ গুণ বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন।

সাম্প্রতিক দিনগুলোতে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলীয় অঙ্গরাজ্যগুলোতে বেশি সংক্রমণের খবর পাওয়া যাচ্ছে। আর সামনের দিনগুলোতে রাজ্যগুলোতে সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করবে বলে সতর্ক করে দিয়েছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি।

রিয়েল-টাইম ডাটা বিষয়ক ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটার তাদের সর্বশেষ আপডেটে (২৭ জুন সকাল পৌন ৭টা পর্যন্ত) বলছে, নতুন করে বেশি সংক্রমণ হিসেবে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলের পরই অবস্থান করছে ভারত। গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ১৮ হাজারের বেশি আক্রান্ত হয়েছেন। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৫ লাখ ৯ হাজার ৪৪৬ জন। আর মারা গেছে ১৫ হাজার ৬৮৯ জন।

এছাড়া যুক্তরাজ্যে ১ হাজার ৩৮০, পেরুতে ৩ হাজার ৭৬২, চিলিতে ৪ হাজার ২৯৬, ইরানে ২ হাজার ৬২৪, মেক্সিকো ৬ হাজার ১০৪, পাকিস্তানে ২ হাজার ৭৭৫, সৌদি আরবে ৩ হাজার ৯৩৮ ও কলম্বিয়ায় ৩ হাজার ৮৪৩ জন নতুন করে আক্রান্ত হয়েছেন।

মোট সংক্রমণের দিক দিয়ে তিন নম্বরে অবস্থান করছে রাশিয়া। দেশটিতে গত ২৪ ঘণ্টায় ৬ হাজার ৮০০ জন আক্রান্ত হয়েছেন করোনায়। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৬ লাখ ২০ হাজার ৭৯৪ জন।

এদিকে করোনায় বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা কোটি ছুঁইছুঁই। এ পর্যন্ত বিশ্বে ৯৮ লাখ ৯৮ হাজার ৮৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মারা গেছে চার লাখ ৯৬ হাজার ৭২ জন।

বর্তমানে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী এই ভাইরাস। গত বছরের ডিসেম্বরে চীনের উহানে প্রথম শনাক্ত হয় করোনা।

সূত্র : জাগো নিউজ
এম এন  / ২৭ জুন

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে