Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, সোমবার, ৩ আগস্ট, ২০২০ , ১৯ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-১৪-২০২০

পর্যটকদের জন্য খুললো ভূ-স্বর্গ কাশ্মীর

পর্যটকদের জন্য খুললো ভূ-স্বর্গ কাশ্মীর

দিল্লির কুতুব মিনার, লালকেল্লার পর পর্যটকদের জন্য খুলে দেওয়া হয়েছে ভূ-স্বর্গ খ্যাত ভারতের হিমাচল প্রদেশের জম্মু ও কাশ্মীর। মঙ্গলবার (১৪ জুলাই) থেকে স্বাস্থ্যবিধি মেনে পর্যটকরা সেখানে ভ্রমণে যেতে পারবেন বলে জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

গতবছরের আগস্ট মাসের পর থেকেই রাজনৈতিক কারণে পর্যটনে ব্যাপক মন্দা চলছিল কাশ্মীরে। সেখানকার অর্থনীতির অন্যতম ভিত্তি দাঁড়িয়েছে আছে এই খাতের উপর। এর মধ্যে চলতি বছরের মার্চ মাস থেকে করোনা ভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় সেই মন্দা আরো বাড়তে থাকে। এ অবস্থায় নির্দিষ্ট কিছু নিয়ম মেনে পর্যটকদের জন্য খুলে দেওয়ার সিদ্ধান্ত নিলো দেশটি।

জম্মু-কাশ্মীর ভ্রমণে যেসব নিয়ম মানতে হবে:
প্রথম পর্যায়ে শুধু প্লেনে আসা যাত্রীদের গাইডলাইন ও স্ট্যান্ডার্ড অপারেটিং প্রোসিডিউর মেনে জম্মু-কাশ্মীরে ঢোকার অনুমতি দেওয়া হবে।

প্রত্যেক পর্যটককে ‘আরোগ্য সেতু’ মোবাইল অ্যাপ ইনস্টল করে রেগুলার স্বাস্থ্য বিষয়ে আপডেট থাকতে হবে।

৬৫ বছরের বেশি বয়সী পর্যটকদের কাশ্মীরে ভ্রমণের ক্ষেত্রে নিরুৎসাহিত করে এড়িয়ে চলতে বলা হয়েছে নির্দেশনায়।

কাশ্মীরে ঢোকার আগে অনলাইনে হোটেল বুকিং, হাউসবোট বা গেস্টহাউজ বুকিং বাধ্যতামূলক। রিটার্ন টিকিট, ভ্রমণের সময়কাল- সব পূর্বনির্ধারিত থাকতে হবে।

ট্যাক্সি বা ট্রান্সপোর্টের প্রি-বুকিং বিষয়ে হোটেল ম্যানেজমেন্ট বা ট্রাভেল এজেন্ট ট্যুরিজম বিভাগকে অবহিত করতে হবে।

কাশ্মীরে ঢোকার সঙ্গে সঙ্গেই আরটিপিসিআর মেশিনে করোনা ভাইরাস (কোভিড-১৯) টেস্ট করা হবে। আগে থেকে টেস্ট করা থাকলে হোটেলে উঠতে পারবেন কিন্তু বের হতে পারবেন না। ২৪ ঘণ্টার মধ্যে টেস্টের ফল জানিয়ে দেওয়া হবে।

আর/০৮:১৪/১৪ জুলাই

পর্যটন

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে