Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ৮ আগস্ট, ২০২০ , ২৪ শ্রাবণ ১৪২৭

গড় রেটিং: 3.1/5 (12 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৭-২৫-২০২০

কথা এগিয়েও বিয়ে ভেঙে গেছে, কীভাবে সামলাবেন নিজেকে?

রাফসান গালিব


কথা এগিয়েও বিয়ে ভেঙে গেছে, কীভাবে সামলাবেন নিজেকে?

সব কথাবার্তা ঠিকঠাক, তা সত্ত্বেও কোনো না কোনো কারণে ভেঙে গেল বিয়ে। হতে পারে পছন্দের মানুষের সঙ্গেই বিয়েটি হওয়ার কথা ছিল। তখন এলো আচমকা এই ধাক্কা।

আবার একেবারেই অপরিচিত কারও সঙ্গে পারিবারিকভাবে বিয়ের কথাবার্তা এগিয়ে গিয়েছিল। হয়ত দুইবার দেখা বা কথাবার্তাও হয়েছে তার সঙ্গে। মনের মধ্যে গুণগুণ গান বাঁধছেন তাকে নিয়ে। এমন সময় বিয়েটা আর হলো না!

এমন অভিজ্ঞতার মুখোমুখি হয়েছে, পরিচিত মহলে অনেককেই দেখবেন। নিজের ক্ষেত্রে বা পরিবারেও বিয়ে ভেঙে যাওয়ার ঘটনা ঘটে থাকে।

তবে বিশেষজ্ঞদের মতে, পুরুষদের থেকে নারীদের মধ্যে বিয়ে ভেঙে যাওয়ার প্রভাব বেশি পড়ে। সম্পর্ক ভেঙে যাওয়ায় মানসিক বিপর্যস্ততার শিকার হন অনেকেই।

আরও পড়ুন: ‘ওয়ান সাইডেড লাভ’ নিয়ে মানসিক যন্ত্রণা কীভাবে ভুলবেন

এখন কীভাবে এই পরিস্থিতি থেকে কাটিয়ে উঠবেন, তা নিয়ে রইল কিছু পরামর্শ।

বাস্তবতা মেনে নিন

বিয়ে যখন ভেঙে গেল এবং সেটি আর এগোনোর সম্ভাবনাও নেই-তখন আপনাকে মেনে নিতে হবে যে, আপনি আসলে করুণ বাস্তবতার শিকার। এখানে আপনার কোনো হাত নেই। বিষয়টি যতবেশি মনে ধরে রাখবেন বা চিন্তা করতে থাকবেন আরও ভেঙে পড়বেন। একটু গুছিয়ে নিয়ে নতুন কোনো সম্বন্ধের প্রতি মনোযোগী হোন। পছন্দ করুন মনের মতো কাউকে।

ইতিবাচক হোন

একটি বিয়ে ভেঙে গেছে মানে আপনার পুরো জীবন শেষ হয়ে যায়নি। এটি জীবনের চলার পথে ছোট একটি হোঁচট। জীবনের ভালো দিকগুলো ভাবুন। নিজেকে বোঝান যে, হয়ত আরও ভালো কিছু অপেক্ষা করছে আপনার জন্য। এমন ভাবনা আপনাকে মানসিকভাবে শক্তি দেবে। নিজের সাফল্যের কথাগুলো ভাবুন। আরও কী কী করে জীবনকে রাঙাতে পারবেন তা নিয়ে ভাবুন। দেখবেন মনের মধ্যে জোর ফিরে পাচ্ছেন।

স্বতস্ফূর্ত থাকুন

কয়েকদিনের জন্য দূরে কোথাও থেকে ঘুরে আসলে মানসিকভাবে চাঙা হয়ে উঠবেন। সিনেমা দেখতে যান, শপিং করুন, বন্ধুদের সঙ্গে আড্ডা দিন, বই পড়ুন, শরীরচর্চা করুন, গাছপালার যত্ন নিন, সাঁতার শিখুন, সাইক্লিং করুন বা অন্যান্য খেলাধুলা-যা যা করতে ভালো লাগে, সবই করুন। ধীরে ধীরে এই ধাক্কা সহজে কাটিয়ে উঠবেন আপনি

নিজের যত্ন নিন

বিয়ে ভাঙার কারণে অনেকে বেশি মানসিকভাবে বিপর্যস্ত হয়ে পড়ে। খাওয়া, ঘুম সব কিছু অনিয়মিত হয়ে পড়ে। এর মধ্যে পরিবার বা সামাজিকভাবে কটূবাক্যের শিকারও হতে হয় কাউকে কাউকে। এসময় আত্মহননের ভাবনা ভর করাটাও অস্বাভাবিক কিছু নয়। এ ক্ষেত্রে পরিবারের ঘনিষ্ঠ কারও সঙ্গে খোলাখুলি আলাপ করুন বা কোনো বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন।

পরিবারকে ভালোবাসুন

বিয়ে মানে তো নিজের পরিবার ছেড়ে স্বামীর সঙ্গে আলাদা সংসার। আরেক পরিবারে নতুন জীবন শুরু। আগের মতো আর নিজের পরিবারের সদস্যদের সময় দেয়া হয়ে উঠে না। তারাও সবসময় আপনাকে কাছে পাবে না স্বাভাবিক। ফলে একটি বিয়ে ভেঙে গেল বলে দিনের পর দিন মন খারাপ করে থাকতে হবে বলে কথা নেই। পরিবারকে সময় দিন, তাদের ভালোবাসুন।

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে