Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ , ১৪ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.8/5 (4 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-০৮-২০২০

করোনার থেকেও বড় সংকট আসতে পারে: বিল গেটস

করোনার থেকেও বড় সংকট আসতে পারে: বিল গেটস

ওয়াশিংটন, ০৮ আগস্ট- মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস করোনাভাইরাসের চেয়েও বড় সঙ্কটের ব্যাপারে সতর্ক করেছেন। করোনাভাইরাসকে ‘খুব বাজে’ বললেও জলবায়ু পরিবর্তনের সঙ্কট আরও খারাপ হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন তিনি। বুধবার এক ব্লগ পোস্টে গেটস লিখেন, যদিও এই মুহূর্তে করোনা মহামারির বাইরে কোনও কিছু ভাবা খুব কঠিন; তবু জলবায়ু ঘটিত দুর্যোগ এড়াতে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় কর্মতৎপরতা বাড়াতে হবে। খবর সি নেটের।

গেটস বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে কী ধরনের ক্ষতির মুখোমুখি হতে হবে তা বুঝতে করোনার প্রকোপ ছড়িয়ে পড়া এবং দীর্ঘ সময় ধরে মানুষকে যে ভুগতে হচ্ছে সে বিষয়ে দৃষ্টি দেয়া যেতে পারে। এই মহামারির কারণে প্রাণহানি এবং যে আর্থিক দুর্দশার তৈরি হয়েছে তা নিয়মিতই ঘটবে যদি বিশ্বের কার্বন নিঃসরণ কমানো না হয়।

করোনায় মৃত্যুর হিসাবের ভিত্তিতে, এ পর্যন্ত প্রতি এক লাখে ১৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন গেটস। তবে তাপমাত্রা বৃদ্ধির কারণে ৪০ বছরের মধ্যে বৈশ্বিক মৃত্যুর হার একই হবে বলেও জানান তিনি। কিন্তু এই ধারা অব্যাহত থাকলে ২১০০ সাল নাগাদ প্রতি লাখে ৭৩ জনের মৃত্যু হবে।

তিনি বলেন, ২০৬০ সাল নাগাদ করোনার মতোই প্রাণঘাতী হয়ে উঠতে পারে জলবায়ু পরিবর্তন। আর ২১০০ সাল নাগাদ এটা করোনার চেয়ে পাঁচগুণ বেশি প্রাণঘাতী হয়ে উঠতে পারে। এমনকি জলবায়ু পরিবর্তনের কারণে যে আর্থিক ক্ষতি হবে তা প্রতি দশকেই একবার করে করোনা মহামারিজনিত আর্থিক ক্ষতির সমান হবে।

এম এন  / ০৮ আগস্ট

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে