Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০ , ১৪ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৮-১০-২০২০

টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি : সিআইএ

টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি : সিআইএ

ওয়াশিংটন, ১১ আগস্ট- ভিডিও শেয়ারিং অ্যাপ ‘টিকটক’-এর মাধ্যমে চীন মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে বলে যে অভিযোগ উঠেছে তার পক্ষে কোনো প্রমাণ পাওয়া যায়নি। মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ'র কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, সিআইএ’র কর্মকর্তারা হোয়াইট হাউসকে প্রতিবেদন আকারে এ তথ্য প্রকাশ করেছে।এতে বলা হয়েছে, চীন সরকার টিকটকের কাছ থেকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেয়ার চেষ্টা করেছে বলে কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এমন সময় এ খবর প্রকাশিত হলো যখন মার্কিন কর্মকর্তারা নিরাপত্তাগত উদ্বেগকে অজুহাত হিসেবে ব্যবহার করে যুক্তরাষ্ট্র থেকে চীনা কোম্পানিগুলোকে বের করে দেয়ার অথবা এগুলোর তৎপরতাকে সীমিত করে ফেলার চেষ্টা করছেন। মার্কিন কর্মকর্তারা দাবি করছেন, টিকটক মার্কিন নাগরিকদের ব্যক্তিগত তথ্য চীন সরকারের হাতে তুলে দিচ্ছে। তবে টিকটকের পক্ষ থেকে এতদিন এই দাবি কঠোর ভাষায় প্রত্যাখ্যান করা হচ্ছিল।

কিন্তু তা সত্ত্বেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক নির্বাহী আদেশে যুক্তরাষ্ট্রের টিকটকের তৎপরতা ৪৫ দিনের জন্য বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। টিকটক এই আদেশের বিরুদ্ধে মঙ্গলবার মার্কিন আদালতে অভিযোগ দায়ের করবে।

মার্কিন প্রেসিডেন্ট তার ওই নির্বাহী আদেশে বলেন, আগামী ১৫ সেপ্টেম্বর টিকটককে চীনা মালিকানা থেকে যুক্তরাষ্ট্রের মালিকানায় ছেড়ে দিতে হবে। তা না হলে এই মাধ্যমটির তৎপরতা যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে নিষিদ্ধ করা হবে। এখন পর্যন্ত টিকটক কিনে নেয়ার জন্য যেসব কোম্পানি আগ্রহ প্রকাশ করেছে সেগুলোর মধ্যে মাইক্রোসফট ও টুইটার অন্যতম।

আরও পড়ুনঃ ট্রাম্পের সংবাদ সম্মেলন চলাকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি

তথ্যসূত্র: জাগোনিউজ
এআর/১১ আগস্ট

উত্তর আমেরিকা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে