Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০ , ১০ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.0/5 (10 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-১৮-২০২০

চলে গেলেন দেশের প্রথম নারী আলোকচিত্রী সাইদা খানম  

চলে গেলেন দেশের প্রথম নারী আলোকচিত্রী সাইদা খানম

 

ঢাকা, ১৮ আগস্ট- দেশের প্রথম নারী আলোকচিত্রী সাইদা খানম (৮২) মারা গেছেন। সোমবার দিবাগত রাত ৩টায় তিনি মারা যান। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত বিভিন্ন জটিলতায় ভুগছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা সাহিত্য ও লাইব্রেরি সায়েন্সে মাস্টার্স করেন সাইদা খানম। তার বাবা আবদুস সামাদ খান ও মা নাছিমা খাতুন।

১৯৩৭ সালের ২৯ ডিসেম্বর পাবনায় জন্ম গ্রহণ করেন তিনি। বেগম পত্রিকার মাধ্যমে তিনি আলোকচিত্র সাংবাদিক হিসেবে কাজ শুরু করেন। পরে তার ছবি ছাপা হয় অবজারভার, ইত্তেফাক, সংবাদসহ বিভিন্ন পত্রিকায়।

আরও পড়ুন: সংসদ সদস্য ফজলে করিম করোনা আক্রান্ত

আলোকচিত্রী হিসেবে দেশে-বিদেশে বিভিন্ন সেমিনারে অংশ নেন তিনি। সত্যজিতের একাধিক ছবিতেও কাজ করেন তিনি। ভারত, জাপান, ফ্রান্স, সুইডেন, পাকিস্তান, সাইপ্রাস ও যুক্তরাষ্ট্রে তার ছবির বেশ কয়েকটি প্রদর্শনী হয়।

জাপানে ইউনেসকো অ্যাওয়ার্ড, বেগম পত্রিকার ৫০ বছর পূর্তি পুরস্কার, অনন্যা শীর্ষ দশ পুরস্কার, বাংলাদেশ ফটোগ্রাফিক সোসাইটির ফেলোসহ বিভিন্ন স্বীকৃতি পান তিনি।

লেখালেখিও করতেন সাইদা খানম। উল্লেখযোগ্য বইয়ের মধ্যে রয়েছে ‘ধূলোমাটি’, ‘স্মৃতির পথ বেয়ে’, ‘আমার চোখে সত্যজিৎ রায়’। বাংলা একাডেমি ও ইউএনএবির আজীবন সদস্য ছিলেন তিনি।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এমএ/ ১৮ আগস্ট

সাহিত্য সংবাদ

আরও সাহিত্য সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে