Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ , ১২ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 3.2/5 (11 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৮-২৮-২০২০

প্রথম ভালোবাসার স্মৃতি কি সত্যিই ভোলা যায় না?

প্রথম ভালোবাসার স্মৃতি কি সত্যিই ভোলা যায় না?

অনেকেই নিজের অভিজ্ঞতা থেকে বলেন, প্রথম ভালোবাসা ভোলা যায় না। প্রথম ভালোবাসা নিয়ে একেকজনের অভিজ্ঞতা একেকরকম। কেউ হয়তো দূর থেকে ভালোবেসেই একজনকে সারাজীবন মনে রাখেন। কেউ আবার ব্যর্থ প্রেমের স্মৃতি আজীবন বয়ে বেড়ান। 

ঠিক কি কারণে মানুষ প্রথম ভালোবাসার কথা ভুলতে পারেন না তা নিয়ে অনেক মত রয়েছে। তবে সাধারণ ভাষায়, জীবনের যে কোনও নতুন অভিজ্ঞতা যেমন- প্রেমে পড়া কিংবা গাড়ি চালানো যাই হোক না কেন ভুলে যাওয়াটা বেশ কঠিন। এ কারণে প্রেম না থাকলেও ওই অভিজ্ঞতাটা অনেকে ভুলতে পারেন না।  

এ নিয়ে বৈজ্ঞানিক ব্যাখ্যাও রয়েছে। বিজ্ঞানীদের মতে, হিপ্পোক্যাম্পাস হলো মস্তিষ্কের সেই অঞ্চল যা নতুন অভিজ্ঞতা, স্মৃতি এবং নতুন জিনিস শেখার স্থান। বিরল, নতুন অভিজ্ঞতা এবং চিত্রগুলি সনাক্ত করার জন্য এ স্থানের অনন্য ক্ষমতা রয়েছে।  গবেষণা বলছে, নতুন অভিজ্ঞতা বা তথ্য অন্যান্য পরিচিত তথ্য থেকে পৃথক হয়ে যায়। এ কারণে একজন ব্যক্তির প্রথমবারের মতো অভিজ্ঞতা অর্জনের কোনও কিছু মনে রাখা সহজ করে তোলে।

আরও পড়ুনঃ কর্মক্ষেত্রে নিজের গুরুত্ব বাড়াতে করণীয়

নিউরন জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্র থেকে জানা যায়, দৈনন্দিন এলোমেলো স্মৃতির চেয়ে প্রথমবারের মতো প্রেমে পড়ার উত্তেজনা বা প্রথম চুম্বনের রোমাঞ্চের মতো সংবেদনশীল স্মৃতিগুলি হিপ্পোক্যাম্পাসসহ মস্তিষ্কের বিভিন্ন অঞ্চলে সংরক্ষিত থাকে। 

প্রথম ভালোবাসার স্মৃতি গতকাল ঘটেছে যদি আপনার এমন অনুভূতি হয়, তাহলে বুঝবেন এটি কেবল আপনার আবেগ নয় যা স্মৃতিগুলিকে বাঁচিয়ে রেখেছে, বরং আপনার মস্তিষ্কে এমন একটি সক্রিয় অংশ রয়েছে, যা সম্ভবত স্মৃতিগুলিকে আজীবন তাজা রাখতে কঠোর পরিশ্রম করছে। 

এআর/২৮ আগস্ট

সম্পর্ক

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে