Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০ , ১২ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 0/5 (0 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৯-১৪-২০২০

বিশ্বে করোনার প্রকোপ বাড়ছে, একদিনে তিন লক্ষাধিক শনাক্তের রেকর্ড

বিশ্বে করোনার প্রকোপ বাড়ছে, একদিনে তিন লক্ষাধিক শনাক্তের রেকর্ড

বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারির প্রকোপ যে বাড়ছে তা দৈনিক করোনা সংক্রমিত রোগী শনাক্তের দিকে তাকালেই বোঝা যায়। অথচ বেশিরভাগ দেশ বিধিনিষেধ তুলে নিয়ে সব স্বাভাবিক করে দিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, রোববার বিশ্বে একদিনে রেকর্ড সর্বোচ্চ ৩ লাখ ৭ হাজার ৯৩০ জন রোগী শনাক্ত হয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) দেয়া তথ্য অনুযায়ী, রোববার রেকর্ড সর্বোচ্চ সংক্রমণের দিনে সবচেয়ে বেশি মানুষ কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন ভারত, যুক্তরাষ্ট্র এবং ব্রাজিলে। এ ছাড়া গতদিন বিশ্ব জুড়ে আরও ৫ হাজার ৫৩৭ জন রোগী মারা যাওয়ার পর ভাইরাসটিতে মোট মৃতের সংখ্যা এখন ৯ লাখ ১৭ হাজার ৪১৭ জন।

ডব্লিউএইচও এর দেয়া তথ্য অনুযায়ী, রোববার ভারতে সর্বোচ্চ ৯৪ হাজার ৩৭২ জন কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। এ ছাড়া এরপর সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে যথাক্রমে ৪৫ হাজার ৫২৩ জন এবং ৪৩ হাজার ৭১৮ জন। এদিকে গতকাল বাংলাদেশে রোগী শনাক্তের হার কম ছিল।

গতদিনে ভারত এবং যুক্তরাষ্ট্রে করোনায় সহস্রাধিক মানুষের মৃত্যু হয়েছে। তবে এই সময়ে ব্রাজিলে মৃত্যু হয়েছে ৮৭৪ জন কোভিড-১৯ রোগীর। বিশ্বে এর আগে দৈনিক রোগী শনাক্তের রেকর্ড ছিল গত ৬ সেপ্টেম্বর; ৩ লাখ ৬ হাজার ৮৫৭ জন। এ ছাড়া ১৭ এপ্রিল একদিনে সর্বোচ্চ ১২ হাজার ৪৩০ জনের মৃত্যু হয়।

গত এক মাস ধরে বিশ্বে দৈনিক সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হচ্ছে প্রতিবেশী ভারতে। গত সপ্তাহে একদিনে ৯৭ হাজার ৫৭০ রোগী নিয়ে সংক্রমণের বিশ্বরেকর্ড হয় দেশটিতে। প্রাদুর্ভাব শুরুর পর এর আগে কোনো দেশে একদিনে এতজন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়নি। ভারতে এ সংখ্যা লাখ ছাড়াতে পারে বলেও শঙ্কা।

ভারতে আগস্টে বিশ লাখের বেশি মানুষের দেহে ভাইরাসটির সংক্রমণ শনাক্ত হয়েছে, মহামারির প্রাদুর্ভাব শুরুর বিশ্বে একমাসে এটাই সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড। এ ছাড়া দেশটির সরকারি হিসাব অনুযায়ী, দৈনিক করোনা সংক্রমণের গড় ছিল ৬৪ হাজার, যা জুলাইয়ের চেয়ে ৮৪ শতাংশ বেশি।

ব্রাজিলে করোনা সংক্রমিত মানুষের সংখ্যা এখন চল্লিশ লাখের বেশি; যা যুক্তরাষ্ট্র এবং ভারতের পর তৃতীয় সর্বোচ্চ। এ ছাড়া লাতিন আমেরিকার দেশগুলোর মধ্যে করোনায় সর্বাধিক মৃত্যু হয়েছে ব্রাজিলে; ১ লাখ ৩১ হাজারের বেশি।

আরও পড়ুন- বিশ্বব্যাপী করোনাভাইরাসে মৃত্যু ৯ লাখ ১৯ হাজার ছাড়াল

এ ছাড়া মোট করোনা আক্রান্তের এক-চতুর্থাংশই যুক্তরাষ্ট্রে। করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশটিতে কোভিড-১৯ রোগে আক্রান্ত ৬৫ লাখের বেশি মানুষের মধ্যে ১ লাখ ৯৪ হাজারের বেশি মারা গেছে। তবে জুলাইয়ে করোনা সংক্রমণের চূড়ায় উঠলেও যুক্তরাষ্ট্রে এরপর থেকে আক্রান্ত কিছুটা কমেছে।

সূত্র: জাগো নিউজ
আডি/ ১৪ সেপ্টেম্বর

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে