Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ৩১ মে, ২০২০ , ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭

গড় রেটিং: 2.4/5 (26 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০২-২৫-২০১৪

ফোর্বসের জরিপে বিশ্বের সবচাইতে ক্ষমতাধর নারী উদ্যোক্তা যারা

ফোর্বসের জরিপে বিশ্বের সবচাইতে ক্ষমতাধর নারী উদ্যোক্তা যারা

ঢাকা, ২৫ ফেব্রুয়ারী- পৃথিবীর শুরু থেকে সবক্ষেত্রে নারীদের অবদান অপরিসীম। রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে নারীরা এখন পুরুষের সমান পরিমাণে অবদান রেখে যাচ্ছেন। বাংলাদেশের নারীদের চিন্তা চেতনার মধ্যেও ব্যাপক পরিবর্তন এসেছে। বাংলাদেশের নারীরাও এখন সব ক্ষেত্রে সমান ভাবে অবদান রেখে চলেছেন। বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিন বিভিন্ন জরিপের মাধ্যমে ২০১৩ সালে পৃথিবীর ক্ষমতাধর নারী উদ্যোক্তাদের একটি তালিকা প্রকাশ করেছে। আশা করা যায় এ তালিকা বাংলাদেশের নারীদের মধ্যেও ব্যাপক উৎসাহের সঞ্চার করবে।

১। অপরাহ উইনফ্রে
অপরাহ উইনফ্রে হারপো প্রোডাকশন, অপরাহ উইনফ্রে নেটওয়ার্ক ও অপরাহ উইনফ্রে লিডারশিপ একাডেমি ফর গার্লস এই তিনটি প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা। ফোর্বসের জরিপ অনুযায়ী তিনিই বিশ্বের এক নম্বর ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

২। বিয়ন্স নোলস
বিয়ন্স ও তাঁর মা টিনা নোলস ২০০৪ সালে প্রতিষ্ঠা করেন একটি ফ্যাশন হাউজ। ২০১২ সালে বিয়ন্স নিজ উদ্যোগে প্রতিষ্ঠা করেন অনলাইন শপ ‘শপ ডট বিয়ন্স ডট কম’। ফোর্বসের জরিপ মতে বিয়ন্স নোলস বিশ্বের দ্বিতীয় ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

৩। সোফিয়া ভিগরা
‘মডার্ন ফ্যামিলি’ সিরিজের জন্য বিখ্যাত এ কলম্বিয়ান অভিনেত্রী ‘ল্যাটিন ওয়ার্ল্ড এনটারটেইনমেন্ট’ নামক মিডিয়া প্রতিষ্ঠানের সহ-প্রতিষ্ঠাতা। গত বছর এ প্রতিষ্ঠানটি ২৭ মিলিয়ন ডলার আয় করেছে। এ বছরও প্রতিষ্ঠানটি খুবই ভালো অবস্থায় আছে। ফোর্বসের জরিপে সোফিয়া ভিগরা বিশ্বের তৃতীয় ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

৪। শার ওয়াং
শার ওয়াং ও পিটার চো ১৯৯৭ সালে ‘এইচটিসি’ প্রতিষ্ঠা করেন। বর্তমানে ‘এইচটিসি’ একটি বিখ্যাত ও জনপ্রিয় স্মার্টফোন প্রতিষ্ঠান। ফোর্বসের জরিপে শার ওয়াং পৃথিবীর চতুর্থ ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

৫। উ ইয়াজুন
উ ইয়াজুন পেশাগত ছিলেন একজন সাংবাদিক। পরবর্তীতে সাংবাদিকতা ছেড়ে তিনি ‘লংফর’ নামে রিয়েল ইস্টেট কোম্পানি প্রতিষ্ঠা করেন। তিনি ২০১২ সালে চায়নার নারীদের মধ্যে সেরা ধনী হিসেবে স্বীকৃতি পান। ফোর্বসের জরিপ মতে উ ইয়াজুন বিশ্বের পঞ্চম ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

৬। ঝ্যাং জিন
ঝ্যাং ও স্বামী মিলে প্রতিষ্ঠা করেন ‘সহো চায়না (SOHO China)’ নামের রিয়েল ইস্টেট প্রতিষ্ঠান। চায়নাতে বর্তমানে প্রতিষ্ঠানটি সেরা অবস্থানে রয়েছে। ফোর্বসের জরিপ অনুযায়ী ঝ্যাং জিন বিশ্বের ষষ্ঠ ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

৭। আরিয়ানা হাফিংটন
বিশ্ববিখ্যাত পোর্টাল সাইট ‘হাফিংটন পোস্ট’র প্রতিষ্ঠাতা আরিয়ানা হাফিংটন। ফোর্বসের জরিপ অনুযায়ী আরিয়ানা হাফিংটন পৃথিবীর সপ্তম ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

৮। রোসালিয়া মেরা
রোসালিয়া মেরা তার সাবেক স্বামী আমানকো ওর্তেগাকে নিয়ে প্রতিষ্ঠা করেছিলেন ‘ইনডিটেক্স’ নামের প্রতিষ্ঠানটি। মেরা ১১ বছর বয়সে স্কুলের লেখাপড়া বন্ধ করে দেন এবং একজন দর্জি হিসেবে কর্মজীবন শুরু করেন। বর্তমানে তাঁর প্রতিষ্ঠানটি পৃথিবীর সেরা একটি ফ্যাশন হাউজ। ফোর্বসের জরিপে রোসালিয়া মেরা বিশ্বের অষ্টম ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

৯। টরি বার্চ
টরি বার্চ আমেরিকার একজন বিখ্যাত ফ্যাশন ডিজাইনার। ফ্যাশন ডিজাইনের জন্য তিনি অনেকগুলো আন্তর্জাতিক পুরষ্কারে ভূষিত হয়েছেন। ফোর্বসের জরিপে টরি বার্চ বিশ্বের নবম ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

১০। ডায়ান ভন ফার্স্টেনবার্গ
বেলজিয়ামে জন্ম নেয়া ডায়ান বর্তমানে আমেরিকার একজন বিখ্যাত ফ্যাশন ডিজাইনার। তিনি বর্তমানে দেশটির ৩৫০ জন সেরা ডিজাইনার দ্বারা গঠিত ট্রেড অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট। ফোর্বসের জরিপে ডায়ান বিশ্বের দশম ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

১১। কিরণ মজুমদার
ভারতের প্রথম বায়োটেক উদ্যোক্তা কিরণ মজুমদার ১৯৭৮ সালে প্রতিষ্ঠা করেন ‘বায়োকন’ নামের প্রতিষ্ঠানটি। বায়োকন প্রতিষ্ঠার সময় তাঁর বয়স ছিল মাত্র ২৫ বছর। বর্তমানে প্রতিষ্ঠানটি ভারতের একটি সেরা মানের প্রতিষ্ঠান। ফোর্বসের জরিপে কিরণ মজুমদার বিশ্বের এগারতম ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

১২। উইলি দাই
‘আমেরিকান সেমিকন্ডাকটর কোম্পানি’র একমাত্র নারী সহ-প্রতিষ্ঠাতা উইলি দাই। চায়নায় জন্ম লাভ করা উইলি দাই লেখাপড়া করেন আমেরিকায়। তিনি ১৯৯৫ সালে তার স্বামী সেহাত সুতারদজা এর সাথে মিলে প্রতিষ্ঠা করেন ‘মারভেল টেকনোলজি গ্রুপ’। ফোর্বসের জরিপে উইলি দাই বিশ্বের ১২তম ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

১৩। সারা ব্ল্যাকলি
সারা ব্ল্যাকলি স্পাংক্স নামক পোশাক কারখানার প্রতিষ্ঠাতা। তাঁর জন্ম আমেরিকায়। নিজের চেষ্টায় পৃথিবীতে যারা প্রতিষ্ঠিত হয়েছেন তিনি তাদের মধ্যে সর্বকনিষ্ঠ বিলিয়নিয়ার। ফোর্বসের জরিপে সারা ব্ল্যাকলি বিশ্বের ১৩তম ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

১৪। জে কে রাওলিং
হ্যারি পটার বইয়ের জন্য বিখ্যাত যুক্তরাজ্যের এই লেখিকা তার বইটির জন্য খুব সহজেই পরিণত হয়েছিল একজন বিলিয়নিয়ারে। ফোর্বসের মতে তিনি পৃথিবীর ১৪তম নারী উদ্যোক্তা।

১৫। জিসেলে বান্ডচেন
পৃথিবীর বিখ্যাত এই সুপারমডেল একজন স্কিনকেয়ার উদ্যোক্তা। ফোর্বসের জরিপে তিনি বিশ্বের ১৫তম ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

১৬। ইয়াং ল্যান
ইয়াং ল্যানকে বলা হত চায়নার অপরাহ উইনফ্রে। তিনি চায়নার সবচেয়ে শক্তিশালী মিডিয়া ব্যাক্তিত্ব। ল্যান তাঁর দ্বিতীয় স্বামীকে নিয়ে প্রতিষ্ঠা করেন ‘সান মিডিয়া’ নামক প্রতিষ্ঠানটি। ফোর্বসের জরিপ মতে তিনিই বিশ্বের ১৬তম ক্ষমতাধর নারী উদ্যোক্তা।

জানা-অজানা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে