Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০ , ১০ আশ্বিন ১৪২৭

গড় রেটিং: 2.8/5 (41 টি ভোট গৃহিত হয়েছে)

আপডেট : ০৩-১৬-২০১৪

আফগান পরীক্ষায় আজ জিততে মরিয়া বাংলাদেশ

আফগান পরীক্ষায় আজ জিততে মরিয়া বাংলাদেশ

ঢাকা, ১৬ মার্চ- অবশেষে অপেক্ষার প্রহর শেষ হচ্ছে আজ। শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ ২০১৪। প্রথম দিনেই মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ। প্রতিপক্ষ আফগানিস্তান। ক্রিকেটের নবীন শক্তি আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়েই টুর্নামেন্ট শুরু করতে মরিয়া মুশফিকুর রহিমের দল।

ইতোমধ্যে উদীয়মান শক্তি হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করেছে সদ্য ওয়ানডে স্ট্যাটাস প্রাপ্ত আফগানিস্তান। এর আগে দলটির সামর্থ্যের খবর আড়ালে থাকলেও সদ্য সমাপ্ত এশিয়া কাপে তারা নিজেদের যোগ্যতার প্রমাণ রেখেছে। তাদের ওই যোগ্যতার বলি হয়েছে স্বাগতিক বাংলাদেশ। নারায়ণগঞ্জের খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে অনুষ্ঠিত ওয়ানডে ম্যাচে আফগানিস্তানের কাছে ৩২ রানে পরাজিত হয়েছে টাইগাররা। ফলে পুরো টুর্ণামেন্টটিই হার দিয়ে শেষ করেছে মুুশফিক বাহিনী।

পরাজয়ের ওই রেশ কাটতে না কাটতেই এখন আরো বড় মঞ্চে আফগানিস্তানের মোকাবেলা করতে হচ্ছে বাংলাদেশকে। তবে এবার ওডিআই ম্যাচের পরিবর্তে আরো বেশী অনিশ্চযতার খেলা হিসেবে পরিচিত টি২০ ক্রিকেটে আফগানদের মোকাবেলা করবে বাংলাদেশ। এই ম্যাচের ওপর নির্ভর করছে বাংরাদেশ দলের ইমেজ থেকে শুরু করে আরো অনেক কিছুই। এই ম্যাচে হারলে টাইগাররা টি২০ ক্রিকেটের আসল পর্ব টপ টেনে খেলা থেকে বঞ্চিত হওয়ার সম্ভাবনা থাকবে। ফলে স্বাগতিক দলকে পড়তে হবে নিজ দেশে আয়োজিত টুর্ণামেন্টের আসল লড়াইয়ে অংশগ্রহন করতে না পারার লজ্জায়। যে কারণে আসন্ন টি২০ টুুর্ণামেন্টে বাংলাদেশ দলের জন্য এটিই বলতে গেলে আসল লড়াই।
আজ রোববার বিকেল সাড়ে তিনটায় মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস।

ওয়ানডে হলেও বাংলাদেশ দলকে হারানোর সুখস্মৃতি এই ম্যাচেও অনুুপ্রেরণা দেবে আফগানদের। অপরদিকে দীর্ঘ সময় ধরে হারের মধ্যে থাকা বাংলাদেশ দলের এই মুহুর্তে অনুপ্রেরনার জায়গাটি হচ্ছে টুর্ণামেন্টের আগে অনুুষ্ঠিত দুটি অনুশীলন ম্যাচ। পরাজয়ের গন্ডিতে ঘুরপাক খেতে খেতে মনোবল একেবারেই শুন্যের কোঠায় পৌছে গিয়েছিল টাইগারদের। কিন্তু টুর্ণামেন্ট শুরুর আগ মুহুর্তে দুটি অনুশীলন ম্যাচে জয় টাইগারদের মনোবলকে একটু হলেও পরিপুষ্ট করেছে। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ম্যাচটিতে ক্ষয়িষ্ণু মনোবল নিয়ে লড়াই করে ৪ উইকেটে কস্টার্জিত জয় পাওয়ার পর আয়ারল্যান্ডের বিপক্ষে অনেকটাই উজ্জিবীত দেখো গেছে টাইগারদের। ফলে বেশ সাবলিলভাবে ম্যাচটিতে ৪৪ রানে জয়লাভ করতে সক্ষম হয়েছে টাইগাররা। ম্যাচ শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে সেই কথাটিই জানিয়েছেন বাংলাদেশ দলের উদীয়মান ব্যাটসম্যান সাব্বির রহমান।

এদিকে বাংলাদেশ দলের বিপক্ষে ফের এশিয়া কাপের পুননরাবৃত্তি ঘটাতে চান আফগান অধিনায়ক মোহাম্মদ নবী। শনিবার মিরপুরে ম্যাচ পুর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আমরা এখানে নির্ভার একটা ম্যাচ খেলব। ঘরের মাঠে সমর্থকদের কারণে অবশ্যই পুরোপুরি চাপ থাকবে বাংলাদেশের ওপর। তারা ইতোমধ্যেই আফগানিস্তানের কাছে হেরেছে। সুতরাং পুরো চাপটা বাংলাদেশের ওপর। এসময় তিনি আগের বক্তব্যের পুনরাবৃত্তি করে বলেন, বাংলাদেশে খেলার অভিজ্ঞতায় ভরপুর তিনি নিজে ও তার দলের সদস্যরা। বিশেষ করে এখানকার ঘরোয়া ক্রিকেটে তাদের হরহামেশা বিচরণ রয়েছে। আফগানিস্তানের অন্তত আটজন ক্রিকেটার ইতোমধ্যে বাংলাদেশে বিভিন্ন ঘরোয়া ক্রিকেটে অংশ নিয়েছে। যাদের মধ্যে ছয়জন বর্তমান স্কোয়াডে রয়েছে। চলতি মৌসুমের শুরুর দিকেও তারা এখানকার বিভিন্ন ক্লাবের হয়ে অংশ নিয়েছে ঘরোয়া ক্রিকেটে। তাই তার আশাবাদ, ‘ঢাকার মতো পরিচিত পরিবেশে ভালোই খেলবো।’

বাংলাদেশ প্রিমিয়ার ক্রিকেট লীগে খেলে গেছেন মোহাম্মদ নবী, রহমত শাহ, আজগর, গুলবদিন নাইব, শাহজাদ ও শাপুর ছয়জন আফগানিস্তানের ক্রিকেটার। বিপিএলে পাঁচ ম্যাচে নবী একটি শতকসহ ২২৩ রান সংগ্রহ করেছেন।
এদিকে বাংলাদেশ দলের জন্য সুসংবাদ হচ্ছে দলটি এই মুহুর্তে পুরোপুরি ইনজুুরিমুুক্ত। তামিম, সোহাগ, মাশরাফি ইনজুরি থেকে ফিরেছেন। অধিনায়ক মুশফিক ইনজুরি থেকে ফিরলেও কিপিং করতে পারছিলেন না। শুক্রবার আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে পুরো ইনিংস কিপিং করেছেন তিনি। দলে কোন ইনজুরি না থাকায় পুরো শক্তি নিয়ে রোববার মাঠে নামবে বাংলাদেশ।

ক্রিকেট

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে