Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, মঙ্গলবার, ৭ জুলাই, ২০২০ , ২৩ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 2.8/5 (29 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৪-১৬-২০১৪

রপ্তানি ঝুঁকিতে বাংলাদেশ!

রপ্তানি ঝুঁকিতে বাংলাদেশ!

ঢাকা, ১৬ এপ্রিল- ইইউ ভারতের সঙ্গে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা চুক্তির উদ্যোগ নেওয়ায় ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর বাজারে ঝুঁকির মুখে পড়তে যাচ্ছে বাংলাদেশ। চুক্তি স্বাক্ষর হলে ইইউর বাজারে বাংলাদেশের তৈরি পোশাক, কৃষি পণ্য, হিমায়িত মাছ এবং মূলধনী যন্ত্রাংশ রপ্তানি ক্ষতিগ্রস্ত হতে পারে। পণ্যের মান এবং মূল্যে প্রতিযোগিতায় পিছিয়ে পড়তে পারে দেশের চারটি পণ্য। ট্যারিফ কমিশন রিপোর্টে এ আশংকা প্রকাশ করা হয়েছে।

ট্যারিফ কমিশনের এক রিপোর্ট মতে, ইইউ ভারতকে এফটিএ সুবিধা দেয়ার আগে পাকিস্তানকে জিএসপি সুবিধা দিয়েছে। এবার ভারতকে এফটিএ সুবিধা দিতে যাচ্ছে। এরপরও যদি বাংলাদেশ থেকে কোনো পদক্ষেপ নেয়া না হয় তবে দেশের পণ্য অপর দুটি দেশের চাপে পড়বে। এতে মারাত্মক ক্ষতিগ্রস্ত হবে বাংলাদেশ।

বাণিজ্য মন্ত্রণালয়ে জমা দেয়া ট্যারিফ কমিশন রিপোর্ট উল্লেখ করেছে, ইইউ বিশ্বের ২৮টি দেশের সঙ্গে এফটিএ করেছে। এতে বাংলাদেশ কোনো ক্ষতিগ্রস্ত হয়নি। কারণ ইউরোপের বাজারে এফটিএ সুবিধা নিয়ে অন্য দেশের যেসব পণ্য প্রবেশ করছে তার সঙ্গে বাংলাদেশের অমিল রয়েছে। কিন্তু ভারতের সঙ্গে এফটিএ করলে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে।

উল্লেখ্য, বর্তমান ভারত তৈরি পোশাক, কৃষি পণ্য, মেশিনারিজ, মাছসহ অন্যান্য পণ্য ইউরোপের বাজারে ৯ দশমিক ৬ শতাংশ শুল্ক পরিশোধ করে প্রবেশ করছে। বাংলাদেশের মোট রপ্তানির ৬০ শতাংশ ইউরোপের বাজারে যাচ্ছে। ২০১২-১৩ সালে ইউরোপের বাজারে মোট পণ্য রপ্তানি হয়েছে ১২৭০ কোটি মার্কিন ডলার।

অন্যদিকে ২০০৩ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত ভারত ও ইউরোপীয় ইউনিয়নের বাণিজ্য ২৮৬০ কোটি ইউরো থেকে বেড়ে ৭৯৯০ কোটি ইউরোতে উন্নীত হয়েছে। ইইউ ভারতে তাদের বিনিয়োগ তিনগুণ বৃদ্ধি করেছে। এফটিএ হলে পর্যায়ক্রমে ভারত শুল্ক কমিয়ে শূন্য শুল্কে পণ্য রপ্তানি সুবিধা পাবে।

ব্যবসা

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে