Deshe Bideshe

DESHEBIDESHE

ইউনিজয়
ফনেটিক
English
টরন্টো, রবিবার, ৫ জুলাই, ২০২০ , ২১ আষাঢ় ১৪২৭

গড় রেটিং: 3.3/5 (26 টি ভোট গৃহিত হয়েছে)


আপডেট : ০৫-০৬-২০১৪

রংপুর মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় ঘোষণার দাবি

রংপুর মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় ঘোষণার দাবি

রংপুর, ৬ মে- রংপুর মেডিকেল কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় ঘোষণার দাবিতে আন্দোলনে যাচ্ছে সেখারকার ছাত্র শিক্ষক কর্মচারীরা। সম্প্রতি রংপুরে সফরে আসা প্রধানমন্ত্রী শেখ হাসিনার পুত্র সজীব ওয়াজেদ জয়ের সাথে কলেজটিকে বিশ্ববিদ্যালয় ঘোষণা ও এর কার্যক্রম চালু করার ব্যাপারে আলোচনা হয়েছে বলে জানান রংপুর মেডিকেল কলেজ অধ্যক্ষ অধ্যাপক ডা. আব্দুর রউফ। রংপুরের সুশীল সমাজসহ এই দাবি বাস্তবায়নে জোরালো আন্দোলন কর্মসূচি ঘোষণা দেবেন বলে জানা গেছে। তবে তারা কি কর্মসূচি দেবেন তা জানাতে অপারগতা প্রকাশ করেন।
কলেজ সূত্রে জানা গেছে, ১৯৬৬ সালে ৬৫ একর জমির উপর প্রতিষ্ঠিত হয় রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল। ১৯৭৬ সালের ১৯ মার্চ তৎকালীন সরকারের স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা জাতীয় অধ্যাপক মরহুম ডা. ইব্রাহিম এই হাসপাতাল ভবনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।
১৯৭০ সালে প্রতিষ্ঠিত মূল ক্যাম্পাস এবং হাসপাতালের আয়তন প্রায় ৭ হাজার ৬শ'বর্গমিটার। আধুনিক চিকিৎসার প্রয়োজনীয়তা বৃদ্ধি পাওয়ায় তৎকালীন পূর্ব পাকিস্তান সরকারের গভর্ণর জেনারেল মোনায়েম খান ১৯৬৯ সালে ৫শ শয্যা বিশিষ্ট রংপুর মেডিকেল কলেজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।
যা বর্তমানে ১ হাজার শয্যা। ১৯৭১ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আওতাধীন এই কলেজে প্রথম ব্যাচে শিক্ষার্থী ছিলো ৫০ জন, বতর্মানে তা ১৭৫ জনে দাঁড়িয়েছে।
প্রতি বছর দক্ষিণ এশিয়ার দেশসমূহের মধ্যে ভারত, নেপাল, শ্রীলংকা, মালদ্বীপের
শিক্ষার্থীদের জন্য ১০টি করে আসন সংরক্ষিত রয়েছে।
হাসপাতাল সূত্রে জানা গেছে, ২০১৩ সালের ১ জুন রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে অত্যাধুনিক বার্ণ ইউনিট চালু হয়। এতে ৩টি মহিলা এবং ৭টি পুরুষ বেড রয়েছে। এছাড়া ২০১২ সালের ১০ নভেম্বর এ মেডিকেল কলেজ হাসপাতালে ১০ শয্যাবিশিষ্ট অত্যাধুনিক আই.সি.ইউ চালু করা হয়েছে। ১০টি বেডের মধ্যে ৯টি বেড সাধারণ এবং ১টি বেড সংক্রামক রোগীদের জন্য ব্যবহারের জন্য রাখা হয়েছে। অপরদিকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে সিসিইউ বিভাগ চালু থাকাসহ কার্ডিওলজি বিভাগে মোট ৪৬টি শয্যা রয়েছে। এরমধ্যে সিসিইউ'র জন্য রয়েছে ০৮টি বেড। পিসিসইউ'র জন্য রয়েছে ০৮টি বেড। এই বিভাগের চিকিৎসক দ্বারা অত্র হাসপাতালে রোগীদের এনজিওগ্রাম করানো হয়। এই হাসপাতালে হার্টে বস্নক রোগীদের স্ট্যান্ট পরানোসহ রোগীদের টিপিএম এবং পিপিএম করা হয়। বর্তমানে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ১৮টি ডায়ালাইসিস মেশিনের মাধ্যমে ৩ শিফটে রোগীদের ডায়ালাইসিস করা হচ্ছে। গড়ে প্রতিদিন ৩০-৩৫ জন রোগীর ডায়ালাইসিস করা হয়। ১২টি ডায়ালাইসিস মেশিনের মধ্যে ১৬টি মেশিন সাধারণ রোগীদের জন্য ব্যবহার করা হয় এবং একটি মেশিন সংক্রামক রোগীদের জন্য ব্যবহার করা হয়। রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে রেডিওলজি বিভাগের মাধ্যমে রোগীদের সেবা প্রদান করা হচ্ছে। এই বিভাগে পর্যাপ্ত পরিমাণে এক্স-রে মেশিন রয়েছে। রয়েছে ৪টি ডিজিটাল এক্স-রে মেশিন, একটি এম.আর.আই মেশিন, ৬৪ সস্নাইস সিটি স্ক্যান মেশিন, এ্যানজিওগ্রাম মেশিন। প্রতিদিন গড়ে ২০-২৫টি সিটি স্ক্যান করা হয়।
এ ব্যাপারে রংপুর সিটি করপোরেশন মেয়র সরফুদ্দিন আহমেদ ঝন্টু বলেন, ঢাকার পরই রংপুর মেডিকেল কলেজের স্থান। প্রয়োজনের তাগিদে এই কলেজটিকে বিশ্ববিদ্যালয় ঘোষণা দেয়া দরকার। রংপুর মেডিকেল কলেজটিকে বিশ্ববিদ্যালয় করা হলে বড় বড় ডিগ্রিধারীরা এখান থেকে সার্টিফিকেট পাবেন। এছাড়া এ অঞ্চলের মানুষজনেরা উন্নত স্বাস্থ্যসেবা পাবেন। এজন্য তিনি সার্বিক সহযোগিতার আশ্বাস দিয়েছেন।
রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বলেন, রংপুর মেডিকেল কলেজকে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় করা জরুরি হয়ে পড়েছে। এই কলেজটিকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরিত করা হলে পিএসসিসহ স্বাস্থ্যবিষয়ক অন্যন্য ডিগ্রি'র সার্টিফিকেট এখান থেকে পাওয়া যাবে। এছাড়া রংপুর বিভাগের মানুষজনেরা স্বল্পমূল্যে ডিগ্রিধারী বিশেষজ্ঞ চিকিৎসকের কাছ থেকে স্বাস্থ্যসেবা পাবেন। রংপুর মেডিকেল কলেজকে বিশ্ববিদ্যালয় করতে প্রধানমন্ত্রীসহ স্বাস্থ্যমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেছেন তিনি।
সমাজ সেবী, ক্রীড়া সংগঠক ব্যবসায়ী মনজুর আহমেদ আজাদ বলেন, চিকিৎসার মানোন্নয়নে রংপুর মেডিকেল কলেজ হাসপাতলে অত্যাধুনিক যন্ত্রপাতি স্থাপিত হয়েছে। চিকিৎসাসেবার মান আরও বৃদ্ধি করতে হলে এই কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপ দিতে হবে। আর এটি বাস্তবায়িত হলে চিকিৎসাসেবায় রংপুর অনেক দুর এগিয়ে যাবে। এর সুফলভোগ করবে এ অঞ্চলের বেসরকারি মেডিকেল কলেজগুলোসহ ডিগ্রিধারীরা।

রংপুর

আরও সংবাদ

Bangla Newspaper, Bengali News Paper, Bangla News, Bangladesh News, Latest News of Bangladesh, All Bangla News, Bangladesh News 24, Bangladesh Online Newspaper
উপরে